প্রায় ২১ হাজার কোটি টাকার সর্ববৃহৎ বাজেট ঘোষণা করলেন গাসিক মেয়র

প্রকাশিত:রবিবার, ২৯ আগ ২০২১ ০৫:০৮

প্রায় ২১ হাজার কোটি টাকার সর্ববৃহৎ বাজেট ঘোষণা করলেন গাসিক মেয়র
 
মেহেদী হাসান, গাজীপুর:
গাজীপুর সিটি করপোরেশনের ২০২১-২২ অর্থ বছরে ২০ হাজার ৯৮৬ কোটি ২৪ লাখ ৩৬হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। রোববার সকালে নগরীর গাছা আঞ্চলিক কার্যালয়ে এ বাজেট ঘোষণা করেন সিটি মেয়র জাহাঙ্গীর আলম। গত বছরের তুলানায় এবারের প্রস্তাবিত বাজেটে প্রায় ১৫ হাজার কোটি টাকা বেশি ঘোষণা করা হয়েছে।
৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এবং অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি আব্বাস উদ্দিন খোকনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা গোলাম কিবরিয়া।
বাজেট বক্তৃতায় মেয়র জাহাঙ্গীর আলম বলেন, স্বাধীনতার ৫০ বছরে গাজীপুর সিটিতে কোন মাস্টার প্ল্যান ছিলনা । এবারই প্রথম মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে ও স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম এমপি মহোদয়ের তত্বাবধানে গাজীপুর সিটি কর্পোরেশনে মাস্টার প্ল্যান করা হয়েছে। বিভিন্ন দাতা সংস্থা, সরকার ও গাজীপুর সিটি কর্পোরেশন বাজেটের এই অর্থ যোগান দিবে।
মেয়র বলেন, গাজীপুর সিটি কর্পোরেশনে ১০টি অঞ্চলে ১০টি খেলার মাঠ ও ১০টি পার্ক প্রতিষ্ঠা করা হবে। রাজেন্দ্রপুর থেকে টঙ্গী ও পুবাইল পর্যন্ত ৭০ কিলোমিটার ১২ লেনের রাস্তা নির্মাণ হবে। এই রাস্তায় রেল লাইনের উপর ৫টি ফ্লাইওভার গড়ে তুলা হবে। বন্যা নিয়ন্ত্রণে সিটি কর্পোরেশন এলাকার খাল ও নদী খনন করে স্থায়ীভাবে বন্যা প্রতিরোধ করা হবে।
বাজেটে রাস্তা ঘাট ও অবকাঠামোগত উন্নয়নে সর্বোচ্চ গুরুত্বারোপ করা হয়েছে। এছাড়া মশক নিধন, স্বাস্থ্য সুরক্ষা ও কল্যাণ মুলক নানা কর্মকান্ডে বরাদ্দ রাখা হয়েছে। বাজেটে বক্তৃতায় মেয়র  জাহাঙ্গীর আলম বলেন, দেশের সর্ব বৃহৎ সিটি করপোরেশনে এবার অনেক বড় বাজেট হিসেবে ২০ হাজার ৯৮৬ কোটি ২৪ লাখ টাকার বাজেট ঘোষণা করা হলো। এতে রাস্তাঘাট ও যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে আমরা গুরুত্ব দিয়েছি।  সকল ওয়ার্ড কাউন্সিলর ও কর্মকর্তাদের ঐক্যবদ্ধ অংশগ্রহণে আমরা বাজেট বাস্তবায়ন করতে চাই। এজন্য জনগণ সহ সকলের সহযোগিতা চাচ্ছি।
এবারের বাজেটে সর্বমোট আয় ২০ হাজার ৯৮৬ কোটি ২৪ লাখ টাকা এবং মোট ব্যয় ২০হাজার ৬৮ কোটি ৮৩লাখ ৫৫হাজার টাকা এবং বাজেটে উদ্ধৃত্ত রাখা হয়েছে ২৯৭ কোটি ৪০লাখ ৮১ হাজার টাকা। গত অর্থবছরের (২০২০-২০২১) জন্য গাজীপুর সিটির এ বাজেট ছিল ৫ হাজার ৭ কোটি ২১লাখ ২৮ হাজার টাকা। ওই বছর বাজেটে মোট ব্যয় ধরা হয়েছিল ৪হাজার ৫৬৭কোটি ১১লাখ ৭৮হাজার টাকা।
এবার বাজেটে রাজস্ব খাতে আয় ৬৩২ কোটি ৭১ লাখ ৪০ হাজার টাকা, রাজস্ব ব্যয় ৫৬৭ কোটি ৮০ লাখ ৬১হাজার টাকা, সরকারি অনুদান (আয়) ১২৫ কোটি টাকা এবং  সরকারি অনুদান উন্নয়ন ব্যয় ১৪০ কোটি ৬৭লাখ টাকা,   বৈদেশিক সাহায্য ১৯হাজার ৯৫২ কোটি ৭২লাখ ২৮ হাজার টাকা, বৈদেশিক সাহায্যে প্রকল্পের ব্যয় ১৯হাজার ৬৫১ কোটি ৬১লাখ ৬৬হাজার টাকা। মেয়রের বাড়ি ভাড়া বাবদ কোন ব্যয় নেই। তবে মেয়র ও কাউন্সিলরদের জন্য সম্মানীভাতা বাবদ ব্যয় ধরা হয়েছে ৪২৯ লাখ টাকা। বিগত বছরের মতো এবারও মোবাইল কোর্ট পরিচালনার জন্য কোন অর্থ বরাদ্ধ রাখা হয়নি।
করোনা মোকাবেলায় ৪০লাখ টাকা, মশক নিধন/ সরঞ্জাম ক্রয় ৪৫০লাখ এবং কুকুর নিধন/জন্ম নিরোধ বাবদ ৫লাখ টাকা বাজেট ধরা হয়েছে। বাজেট অনুষ্ঠানে সকল ওয়ার্ড কাউন্সিলর ও সিটি করপোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই সংবাদটি 1,226 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ