বাংলা নাটক হাজার বছরের ধারাবাহিকতায় রূপ, রস, গন্ধ নিয়ে সেলিম আল দীন হয়ে উঠেছিলেন অনন্য, অসাধারণ

প্রকাশিত:বৃহস্পতিবার, ১৯ আগ ২০২১ ০১:০৮

বাংলা নাটক হাজার বছরের ধারাবাহিকতায় রূপ, রস, গন্ধ নিয়ে সেলিম আল দীন হয়ে উঠেছিলেন অনন্য, অসাধারণ

স্টাফ রিপোর্টঃ 

নাট্যাচার্য সেলিম আল দীনের ৭২তম জয়ন্তীতে শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে বক্তারা বলেছেন রবীন্দ্রোত্তর বাংলা নাটকের প্রাণপুরুষ সেলিম আল দীন। রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা নাটককে যে স্তরে পৌঁছে দিয়ে গেছেন, সেলিম আল দীন হেঁটেছেন তারই পথে এক আকাশস্পর্শী ভিন্নতায়। আর হয়ে উঠেছেন অনন্য।

তারা বলেন বাংলা নাটক হাজার বছরের ধারাবাহিকতায় যেভাবে এগিয়েছে তার রূপ, রস, গন্ধ নিয়ে; সেলিম আল দীন সেই পথেই হাঁটলেন। নির্মাণ করলেন বাংলা নাটকের একটি নিজস্ব আঙ্গিক। বাংলা নাটকে শ্রুতিময়তার যে শক্তি, তাকেই কাজে লাগিয়ে লিখেছেন একের পর এক নাটক। বাংলা নাটককে পাঠ্যসূচির বাইরে এনে সঙ্গীত-নৃত্য-বাদ্যসহযোগে অভিনয় করলেন। আবিষ্কার করলেন মধ্যযুগের নাট্য আঙ্গিকের সঙ্গে বর্তমানের সমন্বয়।

সেলিম আল দীনকে প্রকৃত অর্থে ধারন করতে হলে তাঁকে পড়তে হবে। তাঁকে অনুভব করতে হবে।

 

 

 

গতকাল বুধবার সন্ধ্যায় বাংলাদেশ গ্রাম থিয়েটার সিলেট বিভাগের আয়োজনে ও এম এ জি ওসমানী অঞ্চলের সহযোগিতায় শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। সন্ধ্যা সাড়ে ৬টায় নগরের ক্বীনব্রীজ সংলগ্ন সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের মহড়া কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ গ্রাম থিয়েটার সিলেট বিভাগের সমন্বয়কারী রজত কান্তি গুপ্তের সভাপতিত্বে ও  এম এ জি ওসমানী অঞ্চলের সমন্বয়ক সৈয়দ সাইমূম আনজুম ইভানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রাম থিয়েটার হাসন রাজা অঞ্চলের সমন্বয়কারী সামির পল্লব।

 

 

মূল প্রবন্ধ উপস্থাপন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রিয় নির্বাহী সদস্য শামসুল আলম সেলিম। অনুষ্ঠানে শ্রদ্ধাঞ্জলি ও শুভেচ্ছা কথন উপস্থাপন করেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা সিলেট বিভাগের সাধারণ সম্পাদক নীলাঞ্জনা দাস জুই, সম্মিলিত নাট্যপরিষদের সভাপতি মিশফাক আহমেদ মিশু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি আমিনুল ইসলাম লিটন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি মন্ডলীর সদস্য মোকাদ্দেস বাবুল, সম্মিলিত নাট্যপরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন।

 

 

অনুষ্ঠানে সেলিম আল দীনের নাটক এর পাঠাভিনয় করেন নান্দিক নাট্যদল থেকে নাট্যজন কনোজ চক্রবর্ত্তী বুলবুল ও উজ্জ্বল দাশ, সেলিম আল দীনের লিখা কবিতা আবৃত্তি করেন “মৃত্তিকায় মহাকাল” থেকে ফাহমিদা সুলতানা সূচি, উদ্বোধনী নৃত্যে অংশগ্রহন  করেন “নৃত্যশৈলী” থেকে প্রমা দেবী স্বর্ণা এবং বাঁধন দাস, ।

 

 

অনুষ্ঠানের শুরুতে শোকের মাস আগস্ট উপলক্ষে দাঁড়িয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে স্বাস্থ্য বিধি মেনে উপস্থিত ছিলেন বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের  বিভিন্ন নেতৃবৃন্দ।

এই সংবাদটি 1,236 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •