বালাগঞ্জে কৃষি প্রণোদনা পেয়ে উপকৃত হচ্ছেন কৃষকরা

প্রকাশিত:বুধবার, ২৪ নভে ২০২১ ০৫:১১

বালাগঞ্জে কৃষি প্রণোদনা পেয়ে উপকৃত হচ্ছেন কৃষকরা

নিউজ ডেস্কঃ

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বালাগঞ্জ উপজেলা কৃষি অফিসের উদ্যোগে চলতি অর্থ বছরে প্রণোদনা কর্মসূচির আওতায় রবি মৌসুমের বিভিন্ন ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র-প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ-রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

প্রণোদনা কর্মসূচির আওতায় বালাগঞ্জ উপজেলার ৬০৫জন কৃষক বীজ ও রাসায়নিক সার পেয়ে উপকৃত হয়েছেন।

সরিষা, সুর্যমুখী, মসুরডাল, পেঁয়াজ ও গম উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের এই প্রণোদনায় অন্তর্ভুক্তি করা হয়েছে। এছাড়া, এবারে বোরো আবাদ বৃদ্ধির লক্ষ্যে ৩১শ জন কৃষককে ২ কেজি হাইব্রীড বীজ ও ৬৫০ জন কৃষককে ৫ কেজি করে উফশী বীজ ও সার সহায়তা দেয়া হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, প্রান্তিক পর্যায়ের কৃষকদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে বর্তমান সরকার বিভিন্ন ফসল উৎপাদনে কৃষকদের প্রণোদনা দিচ্ছে। ধান ফসলের পাশাপাশি বিভিন্ন জাতের রবি ফসলের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। দানাদার, ডাল ফসল, তেল ফসল ও বিশেষ করে মসলা ফসল পেঁয়াজ চাষে প্রণোদনা দেয়া অব্যাহত রয়েছে।

সোমবার (২২ নভেম্বর) বিকেলে উপজেলা পরিষদ প্রাঙ্গণে কৃষকদের প্রণোদনা কর্মসূচির উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান হাবিব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজিনা আক্তারের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান সরকার কৃষি ও শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী উন্নয়ন করে যাচ্ছে। কৃষিখাতকে এগিয়ে নিতে সরকার যুগপযোগী উদ্যোগ গ্রহণ করেছে। সরকারিভাবে বিভিন্ন প্রকল্প হাতে নেয়ায় কৃষকরা সরাসরি উপকৃত হচ্ছেন। কার্যকরী উদ্যোগ গ্রহণে কৃষিতে লেগেছে উন্নয়নের ছোঁয়া। বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদেশের সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

এতে বিশেষ অতিথি হিসিবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সামস উদ্দিন সামস, স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সুমন মিয়া, উপস্থিত ছিলেন, পূর্ব পৈলনপুর ইউনিয়নের নবাগত চেয়ারম্যান শিহাব উদ্দিন ও উপজেলা উপসহকারি কৃষি কর্মকর্তা কে এম সুজাউজজামান প্রমুখ। এছাড়া, উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারী, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দসহ প্রণোদনার অন্তর্ভুক্ত কৃষকরা উপস্থিত ছিলেন।

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •