বিভীষিকাময় ভয়ংকর এক লগ্নই কাটাচ্ছি আমরা

প্রকাশিত:শুক্রবার, ১৫ জানু ২০২১ ০৭:০১

বিভীষিকাময় ভয়ংকর এক লগ্নই কাটাচ্ছি আমরা

ব্রিটেনে মহামারী করোনায় আক্রান্ত আর মৃতের তালিকা দীর্ঘ থেকে দীর্ঘতরই হচ্ছে। সোশাল মিডিয়ায় কিংবা বন্ধু-বান্ধব – স্বজনদের সাথে আলোচনায় শুধু ঐ একই খবর – উনি করোনায় অসুস্থ্য,তিনি মারা গেছেন,উনার পরিবারের সবাই আক্রান্ত। এই রোগের কারণে আক্রান্ত প্রিয়জনকে দেখা,এমনকি মৃত্যুবরন করা অনেককেও শেষ দেখার সুযোগ হচ্ছে না। আমার অনেক প্রিয় মানুষও এই রোগে আক্রান্ত ; হাসপাতালেও আছেন ক‘জন। এরমধ্যে যাদের সংবাদ জেনেছি চেষ্টা করেছি যোগাযোগ করতে।

চ্যানেল এসের সিনিয়র প্রযোজক,বেঙ্গলী ওয়েডিং ফেয়ারের প্রধান বন্ধুবর আহাদ আহমেদ করোনায় আক্রান্ত হয়ে লন্ডনের বাসাতেই সেলফ আইসোলেশনে আছেন। দুদিন আগে তার সাথে কথা হয়েছে ; জ্বর আর শরীরের প্রচন্ড ব্যাথায় কুকড়ে উঠা আহাদ আহমেদ ভালোভাবে কথা বলতে পারছিলেন না। আমার লন্ডনে যাওয়া হলে আর আহাদ আহমেদ তা জেনে ফেললে তার আতিথেয়তা থেকে নিেিজক মুক্ত রাখা সবসময়ই মুস্কিল ছিলো। কখনো চ্যানেল এসের অফিসে গেলে শত ব্যস্ত থাকলেও এই প্রিয় মানুষটি আমার জন্য বিশেষ সময় বের করবেনই। তিনি জানালেন ভাবী সোহানা আহমেদ আক্রান্ত না হলে আহাদ আহমেদের শ্বশুড় করোনার কারণে একেবারে মুমূর্ষূ অবস্থায় হাসপাতালে আছেন। সকলের দোয়া চান আহাদ আহমেদ।


লন্ডন বাংলা প্রেসক্লাবের আইটি সেক্রেটারী বড়ভাই প্রতীম সালেহ আহমেদও স্বপরিবারে করোনায় আক্রান্ত। এই অসুস্থতার মধ্যে বাসায় সেলফ আইসোলেশনে থেকেও গতকাল বিকেলে তিনি ফোন করেছেন ; করোনাক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন থাকা আমাদের এক সহকর্মী টিভি ওয়ানের প্রতিনিধি আমিরুল ইসলাম বেলালের খোজ খবর নিতে। আমাদের বাংলা কাগজের যে কোনো অনুষ্টানে লন্ডন বাংলা প্রেসক্লাবের পক্ষ থেকে সবার্গ্রে যে মানুষটি সহযোগিতার হাত বাড়িয়ে দেন তিনি হলেন সালেহ আমমেদ। যে কোনো কর্মকান্ডে তাঁর সমর্থন আমাকে উৎসাহিত করে সর্বদাই। আমার জন্মভূমি কুলাউড়ার জুড়ীর প্রিয় এই ভাইটি পুরোপুরি সুস্থ হবার জন্য সকলের কাছে দোয়া কামনা করেছেন।

ইউরোপে কোনো অনুষ্টান করতে সর্বপ্রথম যার সাথে পরামর্শ করি তিনি হলেন বাংলা কাগজের ইউরোপ প্রধান ও একাত্তর টিভির প্রতিনিধি বন্ধুবর নুরুল ওয়াহিদ। যতো কাজই থাকুক,তিনি যতো ব্যস্তই থাকুন না কেনো ; নুরুল ওয়াহিদ বাংলা কাগজের যেকোনো অনুষ্টানে দু‘একদিন আগে ঠিকই গিয়ে হাজির হবেন এটা বাধা কথা। সেটা হোক স্পেনের বার্সেলোনা কিংবা ফ্রান্সের প্যরিস অথবা ইতালীর ভেনিস। প্রিয় এই মানুষটিও করোনাক্রান্ত হয়ে স্পেনের বার্সেলোনায় সেলফ আইসোলেশনে আছেন। কাল তাঁর সাথে কথা হয়েছে তিনি কিছুটা সুস্থতা বোধ করছেন।

আমার খুব কাছের আরেক মানুষ বিশ্ববিখ্যাত গ্রাফিতি আর্টিষ্ট মোহাম্মদ আলী এমবিই স্ব-পরিবারে করোনায় আক্রান্ত হয়ে বার্মিংহামের কিংসহীথের বাসভবনে বলতে গেলে একেবারে বিছানায়ই শায়িত আছেন। মোহাম্মদ আলী এমবিই‘র মা (যিনি আমাকে প্রচন্ড স্নেহ করেন) করোনাক্রান্ত হয়ে বার্মিংহামের কুইন এলিজাবেথ হাসপাতালে ইনসেনটিভ কেয়ারে একেবারে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে আছেন। প্রচন্ড অসুস্থ্য থাকা মোহাম্মদ আলী এমবিই‘র সাথে গতকাল কথা হয়েছে ; হার্টে বাইপাসের রোগী মোহাম্মদ আলী এমবিই ভালোভাবে কথা বলতেও পারছিলেন না। তিনি তাঁর মায়ের জন্য সকলের কাছে দোয়া কামনা করেছেন। বাংলা কাগজের অত্যন্ত শুভাকাংখী মোহাম্মদ আলী এমবিই সীমাহীন ব্যস্ততার মধ্যেও বাংলা কাগজের আমন্ত্রণে স্ব-পরিবারে সুদূঢ় ভেনিসে গিয়েছিলেন। গতবছর বাতিল হওয়া পর্তুগাল বাংলা কাগজ কমিউনিটি এওয়ার্ডেও অংশ নেওয়ার প্রতিশ্রুতি দেওয়া এই বিশ্বখ্যাত মানুষটি করোনার সাথে এখন যুদ্ধই করছেন।

একেবারে শুরু থেকে বার্মিংহামের একটু অন্যরকম গ্রুপের অন্যতম সদস্য আব্দুল কাইয়ুমও করোনাক্রান্ত হয়ে বাসায় সেলফ আইসোলেশনে আছেন। একটু অন্যরকমের প্রতিটি অনুষ্টানে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে সর্বদা স্ব-পরিবারে অংশ নেওয়া কাছের এই মানুষটিও করোনার সাথে লড়াই করছেন। সদা হাস্বোজ্জ্বল এই মানুষটির সঙ্গে আজ যখন কথা বলি; প্রচন্ড গা ব্যাথা আর জ্বরের মধ্যেও অন্যান্যদের খবর নিয়েছেন, কামনা করেছেন সকলে ভালো থাকার।

বিঅনটিভির অন্যতম উপস্থাপক সিলেট বেতারের একসময়কার নিয়মিত কন্ঠশিল্পি মাহবুবুল হাসান শরীফও করোনাক্রান্ত হয়ে বার্মিংহামের বাসায় সেলফ আইসোলেশনে আছেন। তাঁর পুরো পরিবারও করোনাক্রান্ত। ইতালী থেকে বার্মিংহামে বসবাস শুরু করার প্রথম থেকেই মাহবুবুল হাসান শরীফের সঙ্গে আমার খুবই আন্তরিক সম্পর্ক। খুবই শান্ত-শিষ্ট এবং বন্ধু-বান্ধবসহ সকলের কাছে ভার্জিন এই মানুষটি র্দীঘ দুই সপ্তাহেরও উপড়ে করোনায় আক্রান্ত হয়ে আছেন। তাঁর স্ত্রী এবং একমাত্র সন্তান কিছুটা সুস্থ হয়ে উঠলেও ডায়েবেটিসের রোগী মাহবুবুল হাসান শরীফ এখনো পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি। কাল রাতে যখন উনার সাথে ফোন করি, শুধু বলেছেন আল্লাহর কৃপায় কিছুটা সুস্থ বোধ করছেন।

বাংলা কাগজের ওল্ডহাম প্রতিনিধি বিশিষ্ট লেখক ও কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুল মালিকও স্বপরিবারে করোনাক্রান্ত। বাংলা কাগজের জন্য একেবারে নিবেদিত প্রাণ আব্দুল মালিক গত কয়েক বছর ধরে ওল্ডহাম এলাকায় বাংলা কাগজের জন্য নিরলসভাবে কাজ করছেন ; নিজ হাতে সেখানে প্রতিটি মসজিদও গ্রোসারী সোপে বিলি করছেন বাংলা কাগজ। বাংলা কাগজ প্রকাশিত হবার বাংলা কাগজ পরিবারের আরো অন্যান্যদের মতো আমিও ব্রিটেনের বিভিন্ন শহরে নিজ হাতেই বাংলা কাগজ বিলি করার কাজটি করে থাকি। ওল্ডহামে যতোবারই আব্দুল মালিকের বাসায় বাংলা কাগজ পৌছে দেই,ততোবারই তার আথিতেয়তার আহবান থাকে একেবারে আন্তরিকতার সাথে। প্রিয় এই মানুষটির সাথে গতকাল কথা বলার সময় জানালেন,তার ছেলে কিছুটা সুস্থ্য হয়ে উঠলেও তিনি এখনো সুস্থ হতে পারেননি। করোনার কারণে পুরো শরীরে অসম্ভব ব্যাথা অনুভূতের কথা উল্লেখ করে তিনি সকলকে যেনো এই মহামারী রোগ থেকে আল্লাহ মুক্ত রাখেন এই কামনাই করেন।

বার্মিংহাম তথা যুক্তরাজ্যে চ্যারিটি ওয়ার্কের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের বিশেষ করে বাংলাদেশের অসহায় দরিদ্র মানুষের জন্য নিবেদিত প্রাণ হয়ে কাজ করা সোশাল ওয়ার্কার বিঅনটিভি ও ইউনিটি রেডিওর উপস্থাপিকা আমিলাহ বেগম করোনাক্রান্ত হয়ে হাসপাতালে আছেন। সীমাহীন কফ ও শ্বাসকষ্টে ভোগা আমিলাহ বেগম ফোনে কথা বলতে পারেননি। শুধু মোবাইলে টেকট মেসেজ ছেড়ে সকলের কাছে দোয়া কামনা করেছেন। আমিলাহ বেগমের সাথে কয়েকটি অনুষ্টানে আমার সহ-উপস্থাপক হিসেবে কাজ করার সুযোগ হয়েছিলো। আই অন টিভির কয়েকটি অনুষ্টানে প্রযোজক হিসেবেও তাঁর সাথে কাজ করেছি। নিরহংকারী অত্যন্ত ভালো মনের দারুন একজন মহিলা তিনি ; আমার সঙ্গে একেবারে ভাইয়ের মতো আচরণ করতেন আমিলাহ বেগম। সবসময় মানবতার জন্য কাজ করা এই মানব সন্তানটিও এখন করোনাক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন।

এরকম অনেকেই আছেন কতো জনের নাম বলবো আর লিখবো। প্রিয়জনদের এই করোনাক্রান্তের তালিকা দিন দিন বৃদ্ধিই পাচ্ছে। এই তালিকার কলবর বৃদ্ধিতে অনেক সময় নিজেও আৎকে উঠি। এ যেন এক বিভীষিকাময় ভয়ংকর লগ্নই কাটাচ্ছি আমরা। জানিনা এই কঠিন লগ্ন থেকে কখন আমাদের উত্তরণ ঘঠবে। তবে মহান আল্লাহ চাইলে যে কোনো সময়ই আমাদেরকে এই ভয়ংকর সময় থেকে মুক্তি দিতে পারেন। আসুন আমরা সবাই তাঁর কাছেই কায়মনে প্রার্থনা করি – হে রব আমাদের নিজেদেরসহ সকল প্রিয়জনদের এই কঠিন মহামারী থেকে রক্ষা করুন। তবে হয়তো আল্লাহর অশেষ কৃপায় সকলে সুস্থ্য হয়ে উঠবেন আর পৃথিবী তার স্বাভাবিক চরিত্র ফিরে পাবে – এটাই এখন শুধু কামনা।

রিয়াদ আহাদ
বার্মিংহাম,যুক্তরাজ্য
১৫ জানুয়ারী ২০২১

এই সংবাদটি 1,276 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •