মহামারি শুরুর পর প্রথম মৃত্যুহীন দিন কাটলো আজ যুক্তরাজ্যে

প্রকাশিত:বুধবার, ০২ জুন ২০২১ ১২:০৬

মহামারি শুরুর পর প্রথম মৃত্যুহীন দিন কাটলো আজ যুক্তরাজ্যে

নিউজ ডেস্কঃ  গত বছর করোনাভাইরাসের মহামারি ঘোষণার পর থেকে প্রথমবারেরে মতো একটি মৃত্যুবিহীন দিন পার করল যুক্তরাজ্য। গতকাল মঙ্গলবার ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় কোনো ব্যক্তি মারা যাননি। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী এটাকে অত্যন্ত আনন্দের সংবাদ বললেও ভাইরাসকে এখনো পরাজিত করা যায়নি বলে সতর্ক করেছেন।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যে ২০২০ সালের ৭ মার্চ করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এরপর দেশটিতে লকডাউন আরোপ করা হয়। সেই থেকে গত মঙ্গলবারের আগ পর্যন্ত করোনায় মৃত্যুবিহীন থাকেনি ইউরোপের এই দেশটি। মঙ্গলবার নতুন করে কেউ মারা না যাওয়ার মৃত্যুর ঘরও অপরিবর্তিত রয়েছে। সরকারি হিসেব অনুযায়ী, এ পর্যন্ত দেশটিতে মারা গেছেন ১ লাখ ২৭ হাজার ৭৮২ জন।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর তালিকার ওপরে থাকা দেশগুলোর একটি যুক্তরাজ্য। তবে দেশটিতে মৃত্যুর সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনা গেলেও সংক্রমণ থেমে নেই। যদিও সেই সংখ্যা আগের তুলনায় অনেক কম। সরকারি হিসাবে, দেশটিতে মঙ্গলবার ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৩ হাজার ১৬৫ জন করোনা রোগী, যা আগের দিনের (সোমবার) ৩ হাজার ৩৮৩ জনের তুলনায় কম এবং গত মঙ্গলবারের ২ হাজার ৪৯৩ জনের তুলনায় বেশি।

গত সপ্তাহের তুলনায় বর্তমানে সংক্রমণ বাড়ার কারণ হিসেবে ভারতে প্রথম শনাক্ত হওয়া করোনার ‘ডেল্টা’ ধরনের প্রাদুর্ভাবকে দায়ী করছেন যুক্তরাজ্যের কর্মকর্তারা। বেশ কয়েক দিন দেশটিতে করোনার ডেল্টা ধরন ধরা পড়েছে।

করোনাভাইরাসের মহামারিকে পরাজিত করতে টিকা প্রয়োগের ওপর জোর দিয়েছে যুক্তরাজ্য। টিকাদানে বিশ্বের যেসব দেশ এগিয়ে রয়েছে, তাদের একটি যুক্তরাজ্য। বিবিসির খবরে বলা হয়েছে, গত সোমবার পর্যন্ত যুক্তরাজ্য করোনার এক ডোজ করে টিকা নিয়েছেন ৩ কোটি ৯৪ লাখ ৭৭ হাজার ১৫৮ জন যা প্রাপ্তবয়স্ক নাগরিকদের প্রায় ৭৫ শতাংশ। আর পূর্ণ ডোজ টিকা নিয়েছেন ২ কোটি ৫৭ লাখ ৩৪ হাজার ৭১৯ জন।

সংক্রমণ ও মৃত্যু কমার পেছনে টিকাদানের বিষয়টি গুরুত্বপূর্ণ উল্লেখ করে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক মঙ্গলবার বলেছেন, টিকা নিশ্চিতভাবে কাজ করছে। আপনাদের, আপনাদের আশপাশের লোকজনকে এবং আপনাদের প্রিয়জনদের সুরক্ষা দিচ্ছে।

মহামারির শুরুর পর থেকে যুক্তরাজ্য মঙ্গলবার প্রথম মৃত্যুহীন দিন অতিবাহিত করার ঘটনায় উচ্ছ্বাস প্রকাশ করেন হ্যানকক। তিনি বলেন, ‘পুরো দেশ এই সংবাদ শুনে খুবই আনন্দিত। তবে এটা নিঃসন্দেহে ভালো খবর হলেও ভাইরাসকে আমরা এখনো পরাজিত করতে পারেনি এবং যেহেতু শনাক্তর ঘটনা বাড়ছে, তাই দয়া করে স্বাস্থ্যবিধির বিষয়ে সচেতন হোন। একই সঙ্গে টিকা উভয় ডোজ কখন পাচ্ছেন, সেটা নিশ্চিত করুন।’

যুক্তরাজ্যের পাবলিক হেলথ ইংল্যান্ডের মেডিকেল পরিচালক ইভান ডোয়েল করোনায় মৃত্যুর সংখ্যা কমে আসার ঘটনাকে ইতিবাচক অগ্রগতি হিসেবে অভিহিত করেছেন। তবে করোনা শনাক্ত বাড়ায় জনগণকে দ্রুত টিকা নেওয়ার জন্য উদাত্ত আহ্বান জানান তিনি।

এই সংবাদটি 1,231 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •