মাদ্রিদে ব্যবসায়ীদের সমসাময়িক সমস্যা এবং সমাধান শীর্ষক সভা অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার, ২৭ জুলা ২০২০ ১২:০৭

কবির আল মাহমুদ, স্পেন:স্পেনের রাজধানী মাদ্রিদে প্রবাসী বাংলাদেশিদের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে দিন দিন ব্যবসা প্রতিষ্ঠান বা ব্যবসায়ীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পর্যটক নির্ভর এ দেশটির রাজধানী মাদ্রিদে আনুমানিক সহস্রাধিক দেশিয় লোক বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সাথে জড়িত থাকায় আত্ম উন্নয়নের পাশাপাশি সমাজ উন্নয়নে বিশেষ বিশেষ অবদানও রাখছেন। আর এ ব্যবসাগুলোর মধ্যে বেশিরভাগ প্রতিষ্ঠানই হচ্ছে ফ্রুতেরিয়া (ফ্রুড শপ)। ভাগ্য উন্নয়নে এই ব্যবসা প্রতিষ্ঠান চালাতে বর্তমানে দূর্ভাগ্যবসত দোকান মালিকদের পড়তে হয় বিভিন্ন বিড়ম্বনায়। এ সমস্যাগুলো সমাধানের লক্ষ্যে প্রবাসী বাংলাদেশি ফ্রুতেরিয়া ব্যবসায়ীরা সমসাময়িক সমস্যা এবং সমাধান শীর্ষক এক মতবিনিময় সভা গতকাল রবিবার (২৬জুলাই) আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক। সংগঠনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর এর পরিচালনায় অনুষ্টিত সভায় সংগঠনের অর্থ সম্পাদক আবুল হাসেম মেম্বারের পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি জামাল উদ্দিন মনির, আল মামুন, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সিনিয়র সহ সভাপতি আলামিন মিয়া, গ্রেটার ঢাকা এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি এম এইচ সোহেল ভূঁইয়া, কমিউনিটি নেতা মোজাম্মেল হোসেন মনু, বেলাল আহমদ, ভালিয়েন্তে বাংলার সভাপতি মোঃ ফজলে এলাহী, ঢাকা জেলা এসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান, দবির তালুকদার, আবু জাফর রাসেলসহ কমিউনিটি নেতৃবৃন্দ।

 


মতবিনিময় সভায় আগত ব্যাবসায়ীবৃন্দ তাদের পরিচয় তুলে ধরেন। সেই সঙ্গে ভিনদেশে বিভিন্ন ব্যসায়ীক সমস্যার কথা তুলে ধরার পাশাপাশি এসব সমস্যা সমাধানের বিষয়ে কথা বলেন।
সম্প্রতি সময়ে ফ্রুতেরিয়া ব্যাবসায়ীদের বিভিন্ন বিড়ম্বনার কারণে এসব প্রবাসী ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। অনেকেই তাদের ব্যবসা ছেড়ে দিতে বাধ্য হচ্ছেন।সভায় নেতৃবৃন্দ এসব সমস্যা বিশেষভাবে চিহ্নিত করেন এবং যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য ৭ সদস্য বিশিষ্ট একটি সমন্বয় কমিটি গঠনের সিদ্ধান্তে উপনীত হন। এই কমিটি সংশ্লিষ্টদের অবহিত করে দ্রুত সময়ের মধ্যে এসব সমস্যা সমাধানের ব্যাপারেও আশা ব্যক্ত করা হয়।
এসময় ব্যাবসায়ী নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সাইফুল ইসলাম ইকবাল, আব্দুল আউয়াল, আব্দুল মজিদ সুজন, পিন্টু আহমদ প্রমুখ ব্যাবসায়ী নেতৃবৃন্দ নেতৃবৃন্দ।

 

 

 

 

 

 

উল্লেখ্য, গত ১৯ জুলাই ব্যাবসায়ী নেতৃবৃন্দ তাদের নানা বিড়ম্বনা ও মধ্যস্বত্বভোগী সিন্ডিকেটের দৌরাত্ম বন্ধ করার দাবিতে বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নেতৃবৃন্দের কাছে স্মারক লিপি প্রদান করেন। স্মারক লিপিতে তারা নতুন এসব ব্যাবসায়ীদের পুরাতন ব্যাবসায়ীদের কাছ থেকে নিরাপদ দুরুত্ব বজায় রেখে চালু করার জন্য প্রয়জনীয় ব্যাবস্থা নিতে বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের প্রতি আহ্বান জানানো হয়। এরই প্রেক্ষিতে গতকাল এসব ব্যাবসায়ীদের নিয়ে এসোসিয়েশন ইন স্পেনের হলে আয়োজিত আলোচনা সভায় সংশ্লিষ্ট সমস্যাগুলোর সমাধান, ব্যবসাবান্ধব পরিবেশ গঠনের লক্ষ্যে এ আয়োজন করা হয়।

এই সংবাদটি 1,229 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •