মার্কিন নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৯:১৩, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

মার্কিন নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

newsup
প্রকাশিত সেপ্টেম্বর ১৯, ২০২৩
মার্কিন নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

নিউইয়র্ক প্রতিনিধি:গত সপ্তাহে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ দুটি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাণিজ্য ও নিজেদের মধ্যে উত্তেজনা কমিয়ে সম্পর্ক স্থিতিশীল করতে চায়। এরই অংশ হিসেবে মঙ্গলবার সকালে এই দুই শীর্ষ কর্মকর্তার মধ্যে বৈঠক হয়েছে।
এ সময় তাইওয়ান ইস্যু নিয়ে কথা বলেছেন ওয়াং। তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র দাবি করলেও চীন বরারবরই একে নিজেদের অংশ বলে আসছে। তবে সাম্প্রতিক সময়ে তাইয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রকে হস্তক্ষেপ করতে দেখা যাচ্ছে।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্র তাইওয়ান প্রণালী জুড়ে শান্তি ও স্থিতিশীলতার গুরুত্ব উল্লেখ করেছে। হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে, ভূমধ্যসাগরীয় দ্বীপরাষ্ট্র মাল্টায় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

ওয়াংয়ের সঙ্গে সুলিভানের এই বৈঠক যুক্তরাষ্ট্র ও চীনা কর্মকর্তাদের মধ্যে উচ্চ-স্তরের আলোচনার সর্বশেষ প্রচেষ্টা। এর মাধ্যমে চলতি বছরের শেষের দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠকের বিষয়টি আরও সহজ হবে বলে আশা করা হচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।