মালয়েশিয়ায় শিক্ষার্থীদের উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার, ১৮ ফেব্রু ২০১৯ ১২:০২

মালয়েশিয়ায় শিক্ষার্থীদের উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে শিক্ষার্থীদের উদ্যোক্তা আসর ‘গ্লোবাল এন্ট্রাপ্রেনারশিপ বুটক্যাম্প’ অনুষ্ঠিত হয়েছে। ইউনিভার্সিটি সাইন্স অব ইসলাম মালয়েশিয়া ক্যাম্পাসে ইউএসআইএম, ডিআইইউ-এর যৌথ উদ্যোগে ১০ দিনব্যাপী শুরু হওয়া এ উদ্যোক্তা সম্মেলন ১৭ ফেব্রুয়ারি শেষ হয়।

সম্মেলনে মালয়েশিয়া ও বাংলাদেশ থেকে ড. আব্দুর রহমানের নেতৃত্বে ৩৫ শিক্ষার্থী অংশ নেন।

১০ দিনব্যাপী এ সম্মেলনে শিক্ষার্থীদের পাশাপাশি বেশকিছু সংখ্যক মেধাবী তরুণ-তরুণী উদ্যোক্তারাও অংশ নেন। সম্মেলনে উপস্থিত ছিলেন ইউএসআইএম-এর উপ-উপাচার্য প্রফেসর মাদিয়া ড. মো. রুসদান বিন মোহাম্মদ জাইলানি, ডেফডিল ইন্টা. ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ড. মো. সবুর খান, বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এন্টারপ্রাইজশিপ (ইউসিইউ) এর পরিচালক শুকুর বিন হারুন, আজমান বিন বিদিন, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রহমান। বিনিয়োগকারী ও তরুণ উদ্যোক্তাদের অংশগ্রহণে মিলনমেলায় পরিণত হয় এ আয়োজন।

অভিজ্ঞ মেন্টররা মেধাবীদের নিয়ে টিম গঠন, ইন্টারেক্টিভ টক সেশন, স্টার্টআপ ওয়ার্কআউট, ব্যবসায়িক মডেল গঠন, উদ্ভাবনী ব্যবসায়িক ধারণার অবতারণা এবং অন্যান্য সম্পর্কিত আয়োজনগুলো দক্ষতার সঙ্গে পরিচালনা করেন।

ডেফডিল ইউনিভার্সিটির বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রহমান বলেন, তরুণ উদ্যোক্তাদের জন্য সবচেয়ে বড় প্ল্যাটফর্ম এটি। এ আয়োজনে বিশ্বজুড়ে সফল উদ্যোক্তারা নতুনদের কাছ থেকে বিভিন্ন আইডিয়া সম্পর্কে জানতে পারেন এবং সে অনুযায়ী সঠিক দিকনির্দেশনা প্রদান করে তাদের অনুপ্রাণিত করেন। এছাড়া আইডিয়া কন্টেস্টে মেধাবী বিজয়ীরা ইনভেস্টরদের সহযোগিতায় সফল উদ্যোক্তা হয়ে উঠতে পারেন।

আব্দুর রহমান বলেন, শিক্ষামূলক ও উদ্ভাবনী গ্লোবাল এন্ট্রাপ্রেনারশিপ বুটক্যাম্প শুরু থেকেই যুব উদ্যোক্তা এবং বিনিয়োগকারীদের মধ্যে অভ্যন্তরীণ সেশন এবং নেটওয়ার্কিং নিয়ে কাজ করছে। এছাড়া বিনিয়োগকারীরা বুটক্যাম্পে অংশগ্রহণকারীদের উত্থাপিত সম্ভাবনাময় বিভিন্ন উদ্যোগগুলোর প্রতি আগ্রহ দেখিয়েছেন এবং এটা ভবিষ্যতে তাদের সঙ্গে কাজ করার জন্য খুবই ইতিবাচক।

তিনি আরও বলেন, ডেফডিল ইন্টা. ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ড. মো. সবুর খান ইতোমধ্যে শিক্ষামূলক ও উদ্ভাবনী বিনিয়োগকারী এবং নেটওয়ার্কিংয়ে প্রায় দুই হাজার বাংলাদেশি তরুণ উদ্যোক্তা সৃষ্টি করেছেন।

মালয়েশিয়ার পিটি টাইমের ব্যবস্থাপনা পরিচালক আজমান বিন বাদিনি বলেন, শুধুমাত্র ব্যবসায়িক ধারণার প্রতিযোগিতাই নয় বরং বিভিন্ন দেশের ভাষা ও সংস্কৃতি সম্পর্কে বুটক্যাম্পে অংশগ্রহণকারীরা জানতে পারেন। এতে পারস্পরিক সম্প্রীতি ও শ্রদ্ধাবোধের অনন্য দৃষ্টান্ত স্থাপিত হয়।

সমাপনী অনুষ্ঠানে উদ্যোক্তা সম্মেলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

এই সংবাদটি 1,228 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •