মিশিগানে পূজার বর্ণিল আনন্দের প্রস্তুতি

প্রকাশিত:শুক্রবার, ০৮ অক্টো ২০২১ ০১:১০

মিশিগানে পূজার বর্ণিল আনন্দের প্রস্তুতি

নিউজ ডেস্কঃ  ওয়ারেন, ৭ অক্টোবর : আর মাত্র তিন দিন । তার পরেই সেই মাহেন্দ্রক্ষণ। মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হলেও মূলত মহাষষ্ঠীর মধ্য দিয়ে ঘটা করে শুরু হয় দুর্গাপূজা। এরই মধ্যে দেবীদুর্গাকে বরণ করে নিতে প্রস্তুতি শুরু করেছেন সনাতন ধর্মাবলম্বীরা। এবার দেবীদুর্গা আসছেন দৌলায় (পালকি) চড়ে, আর ফিরবেন ঘোটকে (ঘোড়া) চড়ে।

পূজার দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে মণ্ডপে মণ্ডপে চলছে সাজসজ্জার কাজ। ব্যস্ত সময় কাটাচ্ছেন আয়োজকরা। পুরোদমে চলছে পূজা অনুষ্ঠানের শেষ প্রস্তুতি। চারদিকে এখন আনন্দ আয়োজন সম্পন্ন করার তাড়া। পূজা উপলক্ষে চলছে শেষ মুহূর্তের কেনাকাটাও।

প্রকৃত অর্থে গতকাল বুধবার (৬ অক্টোবর) মহালয়ার মাধ্যমে শুরু হয়েছে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। পাঁচ দিনের এই উৎসবের প্রাক্কালে মহালয়ায় সনাতন সম্প্রদায় চণ্ডীপাঠের মাধ্যমে দেবী দুর্গাকে মর্ত্যে আসার আমন্ত্রণ জানিয়েছে। এর মধ্য দিয়ে শুরু হলো দুর্গাপূজার ক্ষণ গণনা। অশুভ শক্তির বিনাশ ও শুভ শক্তি প্রতিষ্ঠায় মর্ত্যে আসবেন দেবী দুর্গা।প্রতিমার গলায় মালা পরিয়ে দিচ্ছেন মিশিগান শিব মন্দিরের দাতা, কিংবদন্তীতুল্য দানবীর, মিষ্টভাষী, ধর্মপরায়ন ব্যক্তি, বিশিষ্ট চিকিৎসক এবং স্বনামধন্য দার্শনিক ডা: দেবাশীষ মৃধা।

১১ অক্টোবর সোমবার ষষ্ঠীতে দশভুজা দেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে মূল পূজা তথা দুর্গাপূজা। প্রতিবছর ষষ্ঠীর আগে পঞ্চমীর দিন সন্ধ্যায় বোধনের মধ্য দিয়ে দেবীর আগমনধ্বনি অনুরণিত হলেও এবার তা হচ্ছে না। পঞ্চমী ও ষষ্ঠী তিথি একই দিনে পড়ায় দুই দিনের ধর্মীয় আচার-অনুষ্ঠান একই সঙ্গে উদযাপিত হবে। ১২ অক্টোবর সকালে নবপত্রিকা প্রবেশ ও স্থাপনের পর শুরু হবে মহাসপ্তমী পূজা। ১৩ অক্টোবর মহাঅষ্টমী পূজা, ১৪ অক্টোবর বিহিত পূজার মাধ্যমে হবে মহানবমী পূজা। ১৫ অক্টোবর সকালে দর্পন বিসর্জনের পর প্রতিমা নিরঞ্জনের মাধ্যমে শেষ হবে সনাতন সম্প্রদায়ের পাঁচ দিনের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসব দুর্গাপূজাকে সামনে রেখে প্রবাসেও  নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। পূজাকে ঘিরে আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে হিন্দু ধর্মাবলম্বীদের মাঝে এরিমধ্যে শুরু হয়েছে উৎসবের আমেজ। মন্দিরে, মন্ডপে চলছে ব্যাপক প্রস্তুতি।  পাঁচ দিনের পূজার অনুষ্ঠানসূচিতে রয়েছে পুষ্পাঞ্জলি, আরতী, চণ্ডীপাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি। এদিকে এবারও মিশিগান রাজ্যের বিভিন্ন সিটিতে উল্লেখযোগ্য সংখ্যক পূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে ডেট্রয়েট, ওয়ারেন, সাগিনা, লিভোনিয়া, ক্যান্টন, ট্রয়, পন্টিয়াক, স্যালাইন সিটি অন্যতম। এবার অধিকাংশ মন্দিরে তিথি অনুযায়ী (৩ অক্টোবর থেকে ৭ অক্টোবর) পূজা অনুষ্ঠিত হবে। তবে কয়েকটি মন্দিরে উইকেন্ডে অর্থাৎ শনি ও রোববার অনুষ্ঠিত হবে পূজা। নিম্নে বেশ কটি পূজা মন্ডপের পূজার দিনক্ষণ ও সময়সূচী তুলে ধরা হলো-

শিবমন্দির- এটি রাজ্যের নতুন মন্দির। ওয়ারেন সিটিতে অবস্থিত এই মন্দিরে ৭ দিনব্যাপী সার্বজনীন শারদীয় দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে।  উইকেন্ডে অর্থাৎ শনি ও রোববার (৯ ও ১০ অক্টোবর) সকাল ১০টায় পূজা, বিকেল ৩টায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। ১১ অক্টোবর সোমবার সন্ধ্যা ৭টায় বোধন, আমন্ত্রন ও অধিবাস। ১২ অক্টোবর মঙ্গলবার সকাল ১০টায় নবপত্রিকা প্রবেশ ও স্থাপন এবং সপ্তমী বিহিত পূজা, দুপুর ১ টায় প্রসাদম, ১৩ অক্টোবর বুধবার সকাল ১০টায় মহাষ্টমী বিহিত পূজা, ১টায় অঞ্জলি, দুপুর ১ টায় প্রসাদম, দুপুর ১টা ৫৫ মিনিটে  ১০৮ পদ্ম ও ১০৮ প্রদীপ জ্বালিয়ে সন্ধিপূজা, ১৪ অক্টোবর বৃহষ্পতিবার  সকাল ১০ টায় মহানবমী বিহিত পূজা, দুপুর ১ টায় প্রসাদম এবং ১৫ অক্টোবর শুক্রবার সকাল ১০ টায় দশমী বিহিত পূজা, পূজা শেষে বিসর্জন। অপরাজিতা পূজা।  রাত ৭ টা ৩০ মিনিটে বিজয়া দশমী ও শান্তি প্রশস্তি।

ডেট্রয়েট দুর্গা মন্দির- ডেট্রয়েট দুর্গা মন্দিরের তিথি অনুযায়ী পূজা অনুষ্ঠিত হবে। ১১ অক্টোবর সোমবার বোধন, অধিবাস ও মহাষষ্ঠী, ১২ অক্টোবর মঙ্গলবার মহাসপ্তমীতে সকাল ১০ টায় পূজা, দুপুর ১ টায় অঞ্জলি, দুপুর ২ টায় প্রসাদম,  ১৩ অক্টোবর বুধবার সকাল ১০ টায় মহাঅষ্টমী পূজা, দুপুর ১ টায় অঞ্জলি,  দুপুর ১টা ৫৪ মিনিটে ১০৮টি সদ্য ফোটা পদ্মফুল ও ১০৮টি প্রদীপ জালিয়ে সন্ধি পূজা করা হবে। দুপুর ২ টায় প্রসাদম, ১৪  অক্টোবর বৃহষ্পতিবার সকাল ১০ টায় মহানবমী পূজা, দুপুর ১ টায় অঞ্জলি, দুপুর ২ টায় প্রসাদম, ১৫ অক্টোবর শুক্রবার  সকাল ১০টায় মহাদশমী পূজা, দুপুর ২ টায় প্রসাদম। প্রতিদিন আরতির সঙ্গে ঐতিহ্যবাহী ধুনুচি নাচ থাকবে। উইকেন্ডে অর্থাৎ শনি ও রোববার (১৬ ও ১৭ অক্টোবর) এই দুইদিনও অনুষ্ঠিত হবে পূজা। এছাড় উভয় দিন বিকেল চারটা থেকে রাত পর্যন্ত কবিতা আবৃতি, গান, নৃত্য, গীতিনাট্য, নিউইয়র্ক থেকে আসা অতিথি শিল্পীদের গান ছাড়াও থাকবে  নাটক ও আকর্ষণীয় রম্য শ্রুতি নাটক।

মিশিগান কালীবাড়ি- ওয়ারেন সিটির মিশিগান কালীবাড়ীতে তিথি অনুযায়ী পূজা অনুষ্ঠিত হবে। ১১ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত  উদযাপিত হবে দুর্গাপূজা । ১১ অক্টোবর সোমবার বোধন ও মহাষষ্ঠী, ১২  অক্টোবর থেকে ১৭ অক্টোবর প্রতিদিন সকাল ১০ টায় পূজা, দুপরে ১ টায় অঞ্জলি, দুপুর ১ টা ৩০ মিনিটে প্রসাদম, বুধবার ও শনিবার রাত ৭ টায় সন্ধিপূজা, প্রতিদিন রাত  সাড়ে ৭ টায় আরতি ও ধুনচি নৃত্য। শনিবার ও রোববার (১৬ ও ১৭ অক্টোবর) কালচারাল প্রোগ্রাম।

ট্রাই সিটি বেঙ্গলি এসোসিয়েশন- ট্রাই সিটি বেঙ্গলি এসোসিয়েশন ১৫, ১৬ ও ১৭ অক্টোবর সাগিনা সিটির হিন্দু টেম্পল দুর্গোৎসবের আয়োজন করেছে। বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে পূজা-অর্চনা, আরতি,  প্রসাদ বিতরণ, সিঁদুর-ছোঁয়া (খেলা) এবং বিজয়ার শুভেচ্ছা বিনিময়। এছাড়াও মনোমুগ্ধকর নৃত্য, সংগীতানুষ্ঠানে স্থানীয় শিল্পীরা অংশগ্রহণ করবেন ।

বিচিত্রা ইনক- ৯ অক্টোবর শনিবার বিচিত্রা ইনক ওয়ারেন সিটির মিশিগান কালীবাড়ীতে শারদীয় দুর্গাপূজার আয়োজন করেছে। সকাল ১০টায় পূজা, ১২টায় অঞ্জলি, ১টায় প্রসাদ বিতরণ। পূজায় সকল ভক্তকে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিচিত্রা- ৮, ৯, ও ১০ অক্টোবর বেভারলি হিলস শহরের গ্রোভস হাইস্কুলে শারদীয় দুর্গাপূজার আয়োজন করেছে বিচিত্রা । তিনদিন ব্যাপী এই পূজায়  থাকছে পূজা, অঞ্জলি, প্রসাদ বিতরণ, আরতি, ধুনুচি নৃত্য, শিশুদের জন্য ম্যাজিক শো, সঙ্গীতানুষ্ঠন, ফ্যাশন শো, সিঁদুর খেলা প্রভৃতি।ছবিতে-সাগিনা সিটি হিন্দু টেম্পল পূজা মন্ডপের প্রতিমা।

স্বজন- স্বজন শারদীয় দুর্গোৎসবের আয়োজন করেছে স্যালাইন সিটির লিবার্টি স্কুল প্রাঙ্গনে। ৮, ৯ ও ১০ এই তিনদিন পূজা হবে। ৮ অক্টোবর শুক্রবার রাত ৫টায় বোধন, ৬টায় ডিনার এবং রাত পৌণে ৮টায় সঙ্গীতানুষ্ঠানে গান পরিবেশন করবেন শিলাপী কুন্ডু। ৯ অক্টোবর শনিবার সকাল ৮টা ৩০ মিনিটে পূজা, ১০টায় সপ্তমী পূজার অঞ্জলি, ১১টায় মহাষ্টমীর অঞ্জলি, ১২টায় লাঞ্চ, ২টায় কালচারাল প্রোগ্রাম, ৪টায় সন্ধ্যা আরতি, ৪টা ১৫ মিনিটে ডান্ডিয়া নাচ, ৫টায় স্ন্যাকস, ৫টা ১৫ মিনিটে মিউজিক্যাল ইভিনিং এবং ৭টা ৪৫ মিনিটে ডিনার। ১০ অক্টোবর রোববার সকাল ৮টা ৩০ মিনিটে পূজা, ১১টা ৩০ মিনিটে লাঞ্চ, ২টায় কালচারাল প্রোগ্রাম, ৫টা ৩০ মিনিটে সন্ধ্যা আরতি, ৬টায় সিদুর খেলা এবং ৬টা ৩০ মিনিটে ডিনার।

এই সংবাদটি 1,227 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ