মিয়ানমারে তিন দিনে বিদ্রোহীদের দখলে আরও ঘাঁটি, প্রায় ২৪ সেনাকে হত্যা - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, বিকাল ৩:১৫, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

মিয়ানমারে তিন দিনে বিদ্রোহীদের দখলে আরও ঘাঁটি, প্রায় ২৪ সেনাকে হত্যা

newsup
প্রকাশিত ডিসেম্বর ৮, ২০২৩
মিয়ানমারে তিন দিনে বিদ্রোহীদের দখলে আরও ঘাঁটি, প্রায় ২৪ সেনাকে হত্যা

নিউজ ডেস্ক: মিয়ানমারের বিভিন্ন অঞ্চলে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) সামরিক জান্তা বাহিনীর ওপর হামলা আরও জোরদার করেছে। গত তিন দিনে জান্তা বাহিনী আরও ঘাঁটি খুইয়েছে। তাদের প্রায় ২৪ সেনা নিহত হয়েছেন।

মিয়ানমারের দৈনিক দ্য ইরাবতির আজ শুক্রবারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়, শান ও রাখাইন রাজ্য এবং মান্দালয়, মাগউই, সাগাইং ও তানিনথারি অঞ্চলে সামরিক বাহিনীর সদস্যদের ওপর এসব হামলার ঘটনা ঘটেছে।

প্রতিবেদনে বলা হয়, সেনাবাহিনীর হতাহতের কিছু ঘটনা নিরপেক্ষ সূত্র থেকে যাচাই করা যায়নি।

জাতিগত বিদ্রোগী গোষ্ঠী তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) জানিয়েছে, পিডিএফসহ তাদের যোদ্ধারা গতকাল বৃহস্পতিবার উত্তরাঞ্চলীয় শান প্রদেশের মংগ্লানের কিয়াউকমি শহরে জান্তার লাল গি ঘাঁটিতে হামলা চালিয়েছেন। এ সময় ঘাঁটি থেকে ১০টি অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম জব্দ করা হয়।

একই দিন টিএনএলএ যোদ্ধারা গতকাল হামলা চালিয়ে শান রাজ্যের মানতং শহরের খো মন ঘাঁটি দখল করেন। একই দিন নামখাম ও কুতকাই শহরে সেনাদের ঘাঁটিতে হামলা চালানো হয়।

অপারেশন ১০২৭–এর অংশ হিসেবে টিএনএলএ, মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি, আরাকান আর্মিদের নিয়ে গঠিত ব্রাদারহুড অ্যালায়েন্স যোদ্ধারা শান, কাচিন, চিন, রাখাইন রাজ্য এবং মান্দালয়, সাগাইং ও মাগউই অঞ্চলে এসব হামলা চালাচ্ছেন।

রাখাইনে ব্যাপক সংঘর্ষ
জাতিগত রাখাইন সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ) জানিয়েছে, রাখাইন রাজ্যের রাজধানী সিটুয়ের কাছে পাকতাউ শহরে গত বুধবার জান্তা সেনাদের সঙ্গে তাদের যোদ্ধাদের সংঘর্ষ হয়েছে। যোদ্ধারা চীন সীমান্তে পালেতওয়া শহরে সেনাদের নোনেনবু ঘাঁটিতে হামলা অব্যাহত রেখেছেন। গত ১৪ নভেম্বর থেকে যোদ্ধারা ঘাঁটিটি দখল করতে লড়াই চালিয়ে যাচ্ছেন।

এএ যোদ্ধাদের সঙ্গে রাখাইন রাজ্যের প্রাচীন ম্রাউক–ইউ শহরে সেনাদের ব্যাপক লড়াই হয়েছে। এ সময় চার সেনা নিহত ও অন্তত পাঁচজন আহত হন।

এএ জানায়, মাগউই অঞ্চলের তিলিন শহরের ইয়াই মিয়াত নি ভিলেজে বুধবার সেনাদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়েছে।

পিডিএফ জানায়, মাগউই অঞ্চলের মিয়াইংয়ে বুধবার সেনাদের ঘাঁটি হিসেবে ব্যবহৃত একটি স্কুল, রেলস্টেশনে তারা হামলা চালিয়েছে। হামলার পর সেনারা সেখান থেকে পালিয়ে অন্য ঘাঁটিতে চলে যান।

বিদ্রোহী গোষ্ঠী নো মোর ডিক্টেটরশিপ পিডিএফ (মান্দালয়) জানিয়েছে, বুধবার মান্দালয়ের আমাপুরা শহরে সেনাবাহিনী পরিচালিত একটি অভিবাসন কার্যালয়ে তারা হামলা চালিয়েছে। অভিবাসীদের নানাভাবে হয়রানি করে সেনারা অর্থ আদায় করতেন।

সাগাইং অঞ্চলের শিউবো শহরে গত মঙ্গলবার পিডিএফসহ বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীর সমন্বিত হামলায় দুই পুলিশ সদস্য ও পিউ স হিতি মিলিশিয়া দলের তিনজন নিহত হয়েছেন।

সাগাইং অঞ্চলের মনিওয়া শহরে মঙ্গলবার পিডিএফ গ্রুপের হামলায় জান্তা বাহিনীর অন্তত ১০ সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত পাঁচজন।

সাগাইং অঞ্চলের মনিওয়া শহরে জান্তার ঘাঁটিতে হামলা চালিয়ে পিডিএফ যোদ্ধারা বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম জব্দ করেছেন।

মনিওয়া শহরে হামলায় জান্তা সরকারের তিন সেনা নিহত ও অন্তত তিনজন আহত হয়েছেন। জান্তার উত্তর পশ্চিম কমান্ডের সদর দপ্তর হিসেবে ওই ঘাঁটি ব্যবহৃত হয়। হামলায় টিকতে না পেরে সেনাসদস্যরা ঘাঁটি ছেড়ে পালিয়ে যান।

পিডিএফ জানায়, তানিনথারিতে বুধবার সামরিক গোয়েন্দা কার্যালয় ও থানায় হামলা চালানো হয়েছে। এই অঞ্চলের লাংলন শহরে হামলা চালিয়ে দুই জান্তা সেনাকে হত্যা করা হয়। এ সময় আরও দুজন আহত হন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।