মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক আলহাজ্ব জিল্লুল হক আর নেই

প্রকাশিত:সোমবার, ১৮ অক্টো ২০২১ ০৬:১০

মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক আলহাজ্ব জিল্লুল হক আর নেই

লন্ডন ডেস্কঃ 

 

বিলেতে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রবীন কমিউনিটি নেতা আলহাজ্ব জিল্লুল হক আর নেই। শনিবার, ১৬ই অক্টোবর স্থানীয় সময় রাত আনুমানিক ১০টায় লন্ডনে নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহ ই ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দীর্ঘদিন যাবত তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিলো ৮৬ বছর। মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে ও তিন মেয়ে রেখে গেছেন তিনি।
একাত্তরের মহান মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সংগঠনে ব্রিটেনে ব্যাপক ভূমিকা রাখেন আলহাজ্ব জিল্লুল হক। শুধু মুক্তিযুদ্ধকালীন সময় নয়, এর আগে বঙ্গবন্ধুর বিরুদ্ধে আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের হলে এর বিরুদ্ধেও সোচ্চার ছিলেন সদ্যপ্রয়াত আলহাজ্ব জিল্লুল হক। মুক্তিযুদ্ধের পক্ষে ব্রিটেনে জনমত এবং তহবিল সংগ্রহে যেকজন প্রবাসী সংগঠক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এরমধ্যে আলহাজ্ব জিল্লুল হক ছিলেন অন্যতম। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফেরার পথে লন্ডনে যাত্রাবিরতী কালে সাক্ষাত করতে গেলে মুক্তিযুদ্ধ সংগঠনে ভূমিকা রাখায় অন্যান্য প্রবাসী সংগঠকদের সাথে আলহাজ্ব জিল্লুল হকও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছ থেকে ব্যাপক প্রশংসা লাভ করেন।
শুধু মুক্তিযুদ্ধ নয়, ব্রিটেনে বাঙালী কমিউনিটির উন্নয়ন অগ্রযাত্রায়ও বিশেষ ভূমিকা রেখেছেন আলহাজ্ব জিল্লুল হক। বিভিন্ন সময় তিনি পূর্ব লন্ডনের ব্রিকলেন জামে মসজিদ কমিটির প্রেসিডেন্ট, বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সেক্রেটারীসহ কমিউনিটি সংগঠনগুলোর বিভিন্ন শীর্ষ পদে দায়িত্ব পালন করেন।বঙ্গবন্ধুর স্নেহধন্য এই কমিউনিটি নেতা এক সময় লন্ডন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকেরও দায়িত্ব পালন করেন।
সুনামগন্জ জেলার জগন্নাথপুর উপজেলাধীন শ্রিরামসী চাদবোয়ালিয়া’র সন্তান আলহাজ্ব জিল্লুল হকের মৃত্যু সংবাদ নিশ্চিত করে তাঁর ভাতিজা জনাব ছানু মিয়া সত্যবাণীকে জানান, তাঁর চাচার নামাজে জানাজার সময় এখনও নির্ধারিত হয়নি। মুক্তিযুদ্ধের এই প্রবাসী সংগঠককে তাঁর দীর্ঘদিনের আন্দোলনের পীঠস্থান লন্ডনেই হয়তো সমাহিত করা হবে, এমন সম্ভাবনার কথা জানিয়ে জনাব ছানু মিয়া তাঁর চাচার আত্মার মাগফেরাতের জন্য সকলের দোয়া কামনা করেন। কমিউনিটির সাথে দীর্ঘদিনের পথচলায় জ্ঞাত বা অজ্ঞাতসারে কাউকে যদি কোন কষ্ট দিয়ে থাকেন তারজন্য তাঁর চাচার পক্ষ থেকে সকলের কাছে ক্ষমাও প্রার্থনা করেন সদ্য প্রয়াত আলহাজ্ব জিল্লুল হকের ভাতিজা জনাব ছানু মিয়া।

এই সংবাদটি 1,234 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ