মুশফিকের আউট নিয়ে ভনের মজা, মিরাজের যুক্তি - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১০:২৯, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

মুশফিকের আউট নিয়ে ভনের মজা, মিরাজের যুক্তি

newsup
প্রকাশিত ডিসেম্বর ৬, ২০২৩
মুশফিকের আউট নিয়ে ভনের মজা, মিরাজের যুক্তি

নিউজ ডেস্ক: মিরপুর টেস্টে প্রথম ইনিংসে ১৭২ রানে অলআউট হয়েও বেশ ভালো অবস্থানে বাংলাদেশ। নিউজিল্যান্ড ৪৬ রান তুলতেই হারিয়েছে ৫ উইকেট। দিনের খেলা ছাপিয়ে ঘুরেফিরে আসছে মুশফিক রহিমের অদ্ভুতুড়ে সেই আউট।

বাংলাদেশের প্রথম ইনিংসে কাইল জেমিসনের করা ৪১ তম ওভারে রক্ষণাত্মক খেলে কী মনে করে অফ স্টাম্পের বাইরে চলে যাওয়া বল সরিয়ে দিতে কিংবা ধরতে গিয়েছিলেন মুশফিক। আর তাতেই ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট দেশের অভিজ্ঞ এ ব্যাটার। ১৪৬ বছরের টেস্ট ইতিহাসে মাত্র দ্বিতীয়বার আর বাংলাদেশের প্রথম কোনো ব্যাটার ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হয়েছেন। এ নিয়ে তাৎক্ষণিকভাবে ধারাভাষ্যে থাকা তামিম ইকবাল অবাক ও হতাশা প্রকাশ করেছেন।

সাবেক ইংলিশ অধিনায়ক তাঁর স্বভাবসুলভ মজারসিকতা করতে ছাড়েননি মুশফিকের এই আউট নিয়ে। ভন আজ টুইট করেছেন, ‘হ্যান্ডলড বল ক্লাবের অভিজাত ক্লাবে স্বাগত মুশফিকুর রহিম। যোগ্যরাই এখানে সদস্য হয়।’ ভনের মজার সঙ্গে তাঁর পুরোনো এক ব্যথার যোগ আছে। তিনি নিজেও এ ধরনের আউট হয়েছিলেন ২০০১ সালের ডিসেম্বরে। ভারতের বিপক্ষে বেঙ্গালুরু টেস্টে সুইপ করার পর সেটা তাঁর হাত আর প্যাড হয়ে মাটি স্পর্শ করার নিজেই বল তুলে ক্লোজ-ইন ফিল্ডারকে দিতে গিয়েছিলেন। ভারতীয় দল আবেদন করায় তিনি ‘হ্যান্ডলড দ্য বল’ আউট হন। ভন তখন যথেষ্ট হইচই করেছিলেন এই আউট নিয়ে। মুশফিককে দেখে পুরোনো স্মৃতি মনে পড়ে ভন একটু রসিকতার সুরে নিজের ক্ষতে বুঝি প্রলেপই দিলেন।

তবে মুশফিকের সতীর্থ মেহেদী হাসান মিরাজ সংবাদ সম্মেলনে চেষ্টা করেছেন ক্রিকেটীয় যুক্তি তুলে ধরতে, ‘এটা তো ইচ্ছা করে হয় না। খেলার ফ্লোতে হয়ে গেছে। ইচ্ছাকৃত ছিল না। জেনেশুনে কেউ আউট হতে চায় না। খেলতে গিয়ে হয়ে গেছে। অনেক সময় অনেক কিছু মাথায় থাকে। এটা (হাত) ফ্লোতে চলে গেছে।’

মুশফিকের আউটের ব্যাখ্যা দিতে গিয়ে এল কদিন আগে দিল্লিতে বিশ্বকাপে অ্যাঞ্জেলো ম্যাথুসের টাইমড আউট নিয়েও। বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের আবেদন নিয়ে কম হইচই হয়নি। দুটি আউটের পার্থক্য নিয়ে মিরাজ বললেন, ‘আমরা বিশ্বকাপে একটা টাইমড আউট পেয়েছি। ওখানে কিন্তু টাইমড আউট হয়ে গিয়েছিল শ্রীলঙ্কার ব্যাটার। আজ মুশফিক ভাইয়ের আউট ফ্লোতে হয়ে গেছে। শট খেলার পর স্টাম্পের দিকে যখন বল আসে সিদ্ধান্ত নিতে হয় কী করতে হবে।’

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।