যে ৫ গুণ আখিরাতে আপনাকে নির্ভয়ে রাখবে

প্রকাশিত:রবিবার, ২৪ অক্টো ২০২১ ০৬:১০

যে ৫ গুণ আখিরাতে আপনাকে নির্ভয়ে রাখবে

ইসলামিক ডেস্কঃ

মৃত্যুর পরের জীবন বড় অদ্ভুত হবে। মানুষের মৃত্যুর সঙ্গে সঙ্গে পরকাল শুরু হয়ে যায়। স্বাভাবিকতই পরকালের বিষয়ে প্রতিটি মানুষ দুশ্চিন্তিত ও আতঙ্কিত। কারণ, যে ব্যক্তি আল্লাহর রহমত ও ক্ষমা লাভ করবে, সে ছাড়া অন্যদের কোনো নিস্তার নেই। তাই আখিরাতে নির্ভয়ে ও চিন্তামুক্ত থাকতে— মহান আল্লাহর অনুগ্রহের বিকল্প নেই। তবে আমরা এমন কিছু গুণ অর্জন করতে পারি, যা থাকলে আখিরাতে কোনো ধরনের ভয় থাকবে না।

পবিত্র কোরআনে কিছু মানুষের কথা বর্ণিত হয়েছে, যাদের কোনো ধরনের ভয় ও শঙ্কা থাকবে না। আমাদের আগের একটি লেখায় পাঁচ ধরনের ব্যক্তির কথা উল্লেখ হয়েছে। এখানে আরও বাকি পাঁচ ধরনের ব্যক্তির আলোচনা রয়েছে। বলতে পারেন, এসব আলাদা আলাদা কিছু গুণ— যেগুলো আপনাকে পরকালের ভয়াবহ বিপদ ও কষ্ট-শাস্তি থেকে রক্ষা করবে। গুণগুলোর ধারক ব্যক্তিরা হলো-

এক. আল্লাহর সন্তুষ্টি লাভে ব্যয়কারী

নিঃস্বার্থে ও গোপনে যারা আল্লাহর পথে ব্যয় করে, তাদের কোনো ভয় নেই। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘যারা আল্লাহর পথে নিজেদের সম্পদ ব্যয় করে, অতঃপর ব্যয়ের কথা বলে বেড়ায় না এবং কষ্টও দেয় না; তাদের রবের কাছে— তাদের পুরস্কার রয়েছে। তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা বাকারা, আয়াত : ২৬২)

দুই. সব সময় দান-সদকাকারী

প্রকাশ্যে-গোপনে এবং রাতে-দিনে যারা দান-সদকা করে, তাদের কোনো ভয় নেই। অর্থাৎ দিনে-রাতে, আলো-অন্ধকারে, প্রকাশ্যে-গোপনে মানুষের সেবা করা— পরকালে নির্ভয় থাকার অন্যতম মাধ্যম। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন, ‘যারা নিজেদের ধন-সম্পদ রাতে-দিনে গোপনে ও প্রকাশে ব্যয় করে তাদের পুণ্যফল তাদের রবের কাছে আছে। তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা : বাকারা, আয়াত : ২৭৪)

তিন. আত্মশুদ্ধি ও সংশোধন

যেসব মানুষ নিজেদের সংশোধন করে নেয় এবং পরকালে তাদের কোনো ভয় নেই। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‌‌‘…কেউ ঈমান আনলে এবং নিজেকে সংশোধন করলে তার কোনো ভয় নেই এবং সে দুঃখিতও হবে না।’ (সুরা আনআম, আয়াত : ৪৮)

চার. আল্লাহর ওলি ও প্রিয়জন

আল্লাহর অলি ও নৈকট্যপ্রাপ্তদের কোনো রকম ভয় নেই। মূলত আল্লাহর ওলি বলতে যারা মনে করে যে, ‘সব সময় আল্লাহ আমাকে দেখছেন’— আর এই ধ্যান ও খেয়াল যাঁর মধ্যে কাজ করে, তিনিই আল্লাহর ওলি বলে বিচেচ্য। এমন ব্যক্তি আল্লাহর খাঁটি ও সান্নিধ্যপ্রাপ্ত বান্দা। আল্লাহ তাআলা বলেন, ‌‘জেনে রেখো! আল্লাহর ওলিদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা ইউনুস, আয়াত : ৬২)

পাঁচ. ঈমানের ওপর অটল থাকা

নিজের ঈমান ও বিশ্বাসের ওপর যারা অবিচল থাকবে, পরকালে তাদের কোনো ভয় নেই। পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘যারা বলে, আমাদের রব আল্লাহ অতঃপর অবিচল থাকে, তাদের কাছে (মৃত্যুর সময়) অবতীর্ণ হয় ফেরেশতা। এবং তারা বলে, তোমরা ভীত হয়ো না, চিন্তিত হয়ো না। আর তোমাদের যে জান্নাতের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তার জন্য আনন্দিত হও।’ (সুরা হা-মিম সাজদা, আয়াত : ৩০)

এই সংবাদটি 1,230 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •