রাশিয়ার উদ্দেশে ট্রেনে চড়ে উ. কোরিয়া ছেড়েছেন কিম? - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১০:১০, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

রাশিয়ার উদ্দেশে ট্রেনে চড়ে উ. কোরিয়া ছেড়েছেন কিম?

newsup
প্রকাশিত সেপ্টেম্বর ১১, ২০২৩
রাশিয়ার উদ্দেশে ট্রেনে চড়ে উ. কোরিয়া ছেড়েছেন কিম?

ইন্টারন্যাশনাল ডেস্ক: রাশিয়ার উদ্দেশে একটি সামরিক ট্রেন উত্তর কোরিয়া ছেড়েছে। সেই ট্রেনে রয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। ভ্লাদিভোস্টকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কিমের সাক্ষাৎ হতে যাচ্ছে বলে গুঞ্জন রয়েছে। দুই দেশের মধ্যে একটি অস্ত্র চুক্তি হওয়ার কথা রয়েছে।

একজন সরকারি কর্মকর্তার বরাতে দ. কোরিয়ার সংবাদমাধ্যম জানিয়েছে, কিম বিদেশ সফরের জন্য যে সামরিক ট্রেনটি ব্যবহার করেন সেটি উ. কোরিয়া ছেড়ে গেছে বলে মনে হচ্ছে। বিবিসির প্রতিবেদনে জানা গেছে, কিম-পুতিনের বৈঠকটি মঙ্গলবার হতে পারে।

এর আগে রুশ নিউজ এজেন্সি ইন্টারফেক্স জানিয়েছিল, যে কোনও সময় রাশিয়ায় সফরে আসছেন কিম। এটি উত্তর কোরিয়ার নেতার চার বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম আন্তর্জাতিক ভ্রমণ বিদেশ সফর। করোনা মহামারীর কারণে এতদিন তিনি দেশের বাইরে যাননি।

২০১৯ সালে ট্রেনে ভ্লাদিভোস্টক ভ্রমণ করেছিলেন কিম। পুরো ট্রেনটি বুলেটপ্রুফ। অনেক ভারী হওয়ায় ঘণ্টায় ৫৯ কিলোমিটারের বেগে বেশি চলতে পারে না। ভ্লাদিভোস্টকে পৌঁছাতে একদিন লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। হোয়াইট হাউজ জানিয়েছে, দুই দেশের মধ্যে অস্ত্র নিয়ে সমঝোতা হতে পারে। মস্কোকে কোনও অস্ত্র না দিতে কিমকে সতর্ক করে রেখেছে বাইডেন প্রশাসন। সূত্র: বিবিসি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।