রাশিয়ার হয়ে ইউক্রেনে লড়তে লোক পাঠানো হয়েছে নেপাল থেকে - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৯:১০, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

রাশিয়ার হয়ে ইউক্রেনে লড়তে লোক পাঠানো হয়েছে নেপাল থেকে

newsup
প্রকাশিত ডিসেম্বর ৬, ২০২৩
রাশিয়ার হয়ে ইউক্রেনে লড়তে লোক পাঠানো হয়েছে নেপাল থেকে

নিউজ ডেস্ক: নেপালে মানব পাচারকারী একটি চক্রের ১০ সদস্যকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অভিযোগ, ওই চক্র দেশটির লোকদের রাশিয়ায় পাচার করত। পাচারের শিকার ব্যক্তিদের জোরপূর্বক ইউক্রেন যুদ্ধে নিয়োগ দেওয়া হতো। নেপালের একজন সরকারি কর্মকর্তা আজ বুধবার এ তথ্য জানান।

সরকারি ওই কর্মকর্তা বলেন, ভ্রমণ ভিসা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে বেকার তরুণদের কাছ থেকে মোটা অঙ্কের অর্থ আদায় করতেন চক্রটির সদস্যরা। কিন্তু ভ্রমণ ভিসা না দিয়ে তাঁদের রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধ করার জন্য অবৈধভাবে রাশিয়ার সেনাবাহিনীতে নিয়োগ দেওয়া হতো।

চলতি সপ্তাহের শুরুতে কাঠমান্ডুর পক্ষ থেকে মস্কোর প্রতি আহ্বান জানানো হয়, যাতে নেপালি ভাড়াটে যোদ্ধাদের এভাবে নিয়োগ দেওয়া না হয় এবং যাঁরা গেছেন তাঁদে ফেরত পাঠানো হয়। ইউক্রেনে নেপালের ছয় নাগরিকের মৃত্যুর খবর আসার পর মস্কোকে এ আহ্বান জানায় কাঠমান্ডু।

কাঠমান্ডু জেলা পুলিশের প্রধান ভূপেন্দ্র খাত্রি আজ বুধবার জানান, বিভিন্ন মাধ্যম থেকে গোপন সূত্রে খবর পাওয়ার পর গত কয়েক দিনে মানব পাচার চক্রটির ১০ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

ভূপেন্দ্র খাত্রি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘মামলা নিয়ে আমরা সরকারি আইনজীবীদের সঙ্গে আলোচনা করছি। গ্রেপ্তার ব্যক্তিদের আদালতে তোলা হবে।’ যদিও কবে তোলা হবে তা জানাননি।

কাঠমান্ডুর পুলিশপ্রধান আরও বলেন, গ্রেপ্তার ব্যক্তিরা বেকার তরুণদের কাছ থেকে ৯ হাজার মার্কিন ডলার নিয়ে তাঁদের ভ্রমণ ভিসায় রাশিয়া পাঠাতেন। মূলত সংযুক্ত আরব আমিরাত দিয়ে তাঁদের রাশিয়া পাঠানো হতো। পরে এসব তরুণকে রাশিয়ার সেনাবাহিনীতে নিয়োগ দেওয়া হতো।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।