• ২১ জানুয়ারি, ২০২২ , ৭ মাঘ, ১৪২৮ , ১৭ জমাদিউস সানি, ১৪৪৩

রাস্তায় কোন পাশে চলা সুন্নত?

newsup
প্রকাশিত নভেম্বর ২৯, ২০২১
রাস্তায় কোন পাশে চলা সুন্নত?

ধর্ম ডেস্কঃ 

রাস্তায় কোন দিক দিয়ে চলতে হবে? ডান দিক দিয়ে রাস্তায় চলাচল করতে হবে— ইসলামে এমন কোনো নির্দেশনা আছে কি? যদি এ ব্যাপারে কোনো হাদিস থাকে— তাহলে দয়া করে জানিয়ে দিয়ে বাধিত করবেন।

রাস্তায় কোন দিক দিয়ে চলতে হবে— এ ব্যাপারে হাদিসে আলাদা কোনো নির্দেশনা পাওয়া যায় না। তবে হাদিসে বর্ণিত হয়েছে যে, নবী (সা.) সবকিছুতে ডান পছন্দ করতেন।‌ আয়েশা (রা.) বলেন, ‘নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জুতা-সেন্ডেল পরা, চুল আঁচড়ানো, পবিত্রতা অর্জন করা এবং প্রত্যেক কাজই ডান দিক থেকে করতে পছন্দ করতেন।’ (সহিহ বুখারি, হাদিস : ১৬৯)

ইমাম নববি (রহ.) বলেন, ‘এটি ইসলামের একটি চলমান মূলনীতি যে, সম্মান ও মর্যাদাপূর্ণ কাজের ক্ষেত্রে ডান (হাত ও পা) ব্যবহার করা মুস্তাহাব। যেমন- জামা, পায়জামা ও জুতা পরিধান করা, মসজিদে প্রবেশ করা, মিসওয়াক ব্যবহার করা, খাওয়া-দাওয়া করা, মুসাফাহা করা, হাজারে আসওয়াদ স্পর্শ করা ইত্যাদি। আর এর বিপরীত বিষয়গুলোর ক্ষেত্রে বাম (হাত বা পা) ব্যবহার করা মুস্তাহাব। যেমন- টয়লেটে প্রবেশ করা, মসজিদ থেকে বের হওয়া, নাক পরিষ্কার করা, শৌচকার্য করা, জামা-কাপড়, পায়জামা, মোজা ইত্যাদি খোলা। এটি ডানের মর্যাদা ও সম্মানের স্বার্থে।’

এ হাদিসের আলোকে কতিপয় ওলামায়ে কেরাম রাস্তার ডানপাশ দিয়ে চলাচল করাকে ‘রাস্তার আদব’ হিসেবে উল্লেখ করেছেন। [ফিকাহ ইসলামি বিশ্বকোষ-মুহাম্মদ বিন ইবরাহিম আত তুওয়াইজিরি]

পথচলার ক্ষেত্রে সরকারি নির্দেশনা মেনে চলা আবশ্যক

মনে রাখতে হবে যে, যে দেশের সরকার রাস্তায় গাড়ি চালানোর জন্য যে সকল নিয়ম-পদ্ধতি চালু করেছে বা যাতায়াতের জন্য দিক নির্ধারণ করে দিয়েছে— চাই ডান হোক অথবা বাম হোক- শৃঙ্খলার স্বার্থে তা অনুসরণ করা আবশ্যক। অন্যথায় বিশৃঙ্খলা সৃষ্টি ও জানমালের মারাত্মক ক্ষয়-ক্ষতির সম্ভাবনা রয়েছে। সুতরাং তার ব্যতিক্রম করার সুযোগ নাই।। কারণ আল্লাহ তাআলা বলেন, ‘আর তোমরা নিজেদেরকে ধ্বংসের দিকে নিক্ষেপ করো না।’ (সুরা বাকারা, আয়াত : ১৯৫)

আর হাদিসে বর্ণিত হয়েছে, ‘তোমরা নিজের অথবা একে অপরের ক্ষতি সাধন করতে পারবে না।’ (ইবনে মাজাহ, হাদিস : ২৩৬৯, ২৩৭০)

সুতরাং যদি সবাই রাস্তায় বাম দিক দিয়ে গাড়ি চালায় বা বামপথ দিয়ে চলাচল করে— কিন্তু কেউ যদি এর উল্টো পথে ডান দিক দিয়ে গাড়ি চালায় বা ডান পথ দিয়ে চলাচল করে; তাহলে দুর্ঘটনা ঘটা, বিশৃঙ্খলা সৃষ্টি হওয়া, জীবন বিপন্ন হয়ে আসা এবং নিজের ও অন্যের নানা ক্ষয়-ক্ষতির আশঙ্কা রয়েছে। তৎসঙ্গে সরকার নির্ধারিত জেল-জরিমানা তো আছেই। সুতরাং এক্ষেত্রে সরকারের ট্রাফিক আইন মেনে চলা আবশ্যক।

তাছাড়া বিষয়টি যেহেতু দুনিয়াবি শৃঙ্খলা সংক্রান্ত; ইবাদত সংক্রান্ত নয়— তাই এ ক্ষেত্রে সরকারি আইন লঙ্ঘন করার সুযোগ নেই। তবে যে সব স্থানে চলাচলের জন্য ট্রাফিক আইন প্রযোজ্য নয় বা রাস্তার ডান-বাম যে কোনো দিক দিয়ে পথ চললে কোনো ধরনের ক্ষয়-ক্ষতির আশঙ্কা নেই— সেখানে রাস্তার ডান দিকের ধরে পথ চলা উত্তম। যেমন- একান্ত নিভৃতপল্লী এলাকা, মরুভূমি, ফাঁক মাঠ বা নির্জন পথ ইত্যাদি।

উল্লেখ্য যে, তথ্যমতে বর্তমান বিশ্বে ইউরোপ, আমেরিকা, আফ্রিকা ও মধ্যপ্রাচ্য সহ অধিকাংশ দেশেই ডান দিক দিয়ে গাড়ি চালানোর নিয়ম প্রচলিত রয়েছে আর খুব কম সংখ্যক দেশে যেমন: ব্রিটেন ও ব্রিটিশ উপনিবেশ শাসিত কিছু দেশে যেমন: ভারত, পাকিস্তান, বাংলাদেশ ইত্যাদি কয়েকটি দেশে বাম দিকে গাড়ি চালানোর রীতি প্রচলিত রয়েছে।
আল্লাহু আলাম।

আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানি।দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব।

এই সংবাদটি 1,226 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •