শিবচরে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন

প্রকাশিত:রবিবার, ০৬ ডিসে ২০২০ ১২:১২

শিবচরে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন

মাজহারুল ইসলাম (রুবেল), মাদারীপুর :

দেশের ১শ উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন প্রকল্পের আওতায় প্রথম শিবচরে বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ মো: রেজাউল করিম তালুকদার টেকনিক্যাল স্কুল ও কলেজ নির্মান শেষেউদ্বোধনকরাহয়েছে। এই শিক্ষাপ্রতিষ্ঠানেঅধ্যক্ষনিয়োগ শেষেভর্তি প্রক্রীয়াশুরুহয়েছে। এখানে এই প্রথমকারিগরিশিক্ষায় সংযুক্ত করাহয়েছেষষ্ঠ শ্রেনী থেকে পাঠদান। ৯ম শ্রেনী থেকে সংযুক্ত করাহয়েছেজুট প্রোডাক্টস, জেনারেলইলেকট্রিকালওয়ার্কস, কম্পিউটার এন্ড ইনফরমেশন টেকনোলজিএবংওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন। উপজেলাপর্যায়েএমন উদ্যোগ নেয়ায়প্রধানমন্ত্রীরপ্রতি কৃতজ্ঞতাপ্রকাশকরেছেন স্থানীয়সংসদ সদস্য চীফহুইপনূর-ই-আলম চৌধুরী।
সরেজমিনেজানাযায়, কারিগরি ও মাদ্রাসাশিক্ষাবিভাগ, কারিগরিঅধিদপ্তরের উদ্যোগেজানুয়ারী ২০১৪ হতেডিসেম্বর ২০২১ পর্যন্ত মেয়াদে দেশের ৬৪ জেলার ১শ উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনপ্রকল্পবাস্তবায়নশুরুকরেশিক্ষাপ্রকৌশলঅধিদপ্তর। প্রতিটি টেকনিক্যাল স্কুল ও কলেজনির্মানে ২৩ কেটি ৩৫ লাখটাকাব্যয়ধরেপ্রকল্পটিবাস্তবায়নে মোটপ্রাক্কলিতব্যয়ধরাহয়েছে ২ হাজার ৩ শ ৩৫ কোটি ৬৭ লাখটাকা। এই প্রকল্পেরআওতায় দেশেরপ্রথমশিবচরেরদ্বিতীয়খন্ডইউনিয়নেবীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ মো: রেজাউলকরিমতালুকদার টেকনিক্যাল স্কুল ও কলেজনির্মানেরলক্ষ্যে ২০১৬ সালের ৯ অক্টোবর ২ একরজমিঅধিগ্রহনকরা হয়। গত ২৯ নভেম্বরকলেজটিউদ্বোধনকরেনশিক্ষামন্ত্রীডা: দিপুমনিজাতীয়সংসদেরচীফহুইপনূর-ইআলম চৌধুরী। এসময় বস্ত্র ও পাটমন্ত্রনালয়সম্পর্কিত স্থায়ীকমিটিরসভাপতিমির্জাআজমউপস্থিত ছিলেন। এই শিক্ষাপ্রতিষ্ঠানটিবৃত্তিমূলকশিক্ষা ও প্রশিক্ষনসম্প্রসারনেরলক্ষ্যে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেনীপর্যন্তএকটিকারিগরিবিষয় ও ৪ টি ট্রেড অর্ন্তভুক্ত করেএসএসসি (ভোকেশনাল) এবংএইচএসসি (ভোকেশনাল) সার্টিফিকেট ও স্বল্প মেয়াদীপ্রশিক্ষন কোর্স পরিচালনারসুযোগসৃষ্টিকরবে। এই কারিগরি স্কুল ও কলেজটিতে ৬ষ্ঠ শ্রেনী থেকে দ্বাদশ শ্রেনীপর্যন্তপ্রতি শ্রেনীতে ১শ ২০ জনকরে সর্বমোট ৮ শ ৪০ জনশিক্ষার্থী লেখাপড়ারসুযোগপাবে। ২০২১ সালেরজানুয়ারী থেকে শিক্ষাকার্যক্রম শুরুকরাহবে। শিক্ষার্থীরা ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেনীতেঅন্যান্য বিষয়ের সাথে ১ টিকারিগরিবিষয়এবং ৯ম শ্রেনীহতেদ্বাদশ শ্রেনীপর্যন্তজুট প্রোডাক্টস, জেনারেলইলেকট্রিকালওয়ার্কস, কম্পিউটার এন্ড ইনফরমেশন টেকনোলজিএবংওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন এই ৪ টি ট্রেডে প্রতিবছর ১ হাজার ৩ শ ২০ জনশিক্ষার্থী অধ্যায়নকরারসুযোগপাবে। যাদেরমধ্যে অন্তত ৯০ জনশিক্ষার্থী এসএসসি (ভোকেশনাল) ও ৮০ জনশিক্ষার্থী এইচএসসি (ভোকেশনাল) সার্টিফিকেটঅর্জনকরবে। অর্থ্যাৎ এই প্রকল্পের ১ শ টিকারিগরি স্কুল ও কলেজ থেকে প্রতিবছরকারিগরিশিক্ষায়শিক্ষিত ও দক্ষতাসম্পন্নপ্রায় ১৭ হাজারশিক্ষার্থী উচ্চ শিক্ষাগ্রহনকরেআত্মনির্ভরশীলহতেপারবে।
প্রতিষ্ঠানটিরঅধ্যক্ষ মোঃমহসিনসরদারবলেন, টেকনিক্যাল স্কুল ও কলেজে এই প্রথমজুট প্রোডাক্টস সংযুক্ত করাহয়েছে। এখানেষষ্ঠ শ্রেনী থেকে দ্বাদশ শ্রেনীপর্যন্তপড়ারসুযোগরয়েছে। আমরাভর্তি প্রক্রীয়াশুরুকরেসিরিয়াল রেখেদিচ্ছি। স্কুলে স্কুলেলিফলেটপাঠানোহবে।
চীফহুইপনূর-ই-আলম চৌধুরীমুঠোফোনেবলেন, মাননীয়প্রধানমন্ত্রী শেখহাসিনাউপজেলাপর্যায়েএমন উদ্যোগ নেয়ায় দক্ষ জনবলগড়েউঠবে। এসকল দক্ষ জনগোষ্ঠি দেশ ও বিদেশেরশ্রমবাজারেবিভিন্নশিল্পকারখানায়নিয়োজিতহয়েবাংলাদেশকে ২০২১ সালেমধ্যমআয়ের দেশ এবং ২০৪১ সালেউন্নতবাংলাদেশ গঠনে গুরুত্বপূর্ন সহায়কভূমিকারাখবে। দেশ ও বিদেশেরশ্রমবাজারেচাকুরিরসুযোগসৃষ্টিরলক্ষ্যে যুবসমাজকেউৎপাদনশীল দক্ষ জনশক্তিতে রুপান্তরিতকরবে। জীবিকানির্বাহেরজন্য দরিদ্র জনগোষ্ঠিরআত্মকর্মসংস্থানেরসুযোগসৃষ্টিকরবে।

এই সংবাদটি 1,240 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ