শেকড়ের সন্ধানে সোনারগাঁয়ের লোকজ উৎসব - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৬:০৩, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

শেকড়ের সন্ধানে সোনারগাঁয়ের লোকজ উৎসব

banglanewsus.com
প্রকাশিত ফেব্রুয়ারি ১১, ২০২৪
শেকড়ের সন্ধানে সোনারগাঁয়ের লোকজ উৎসব

কৃষি প্রধান আমাদের বাংলাদেশের গ্রামীন সমাজে একসময় কারুপণ্যের প্রাচুর্য থাকলেও আধুনিকতার করাল গ্রাসে তা বিলুপ্তির শেষ প্রান্তে এসে পৌচেছে। আধুনিকতার ছোয়ার কারণে প্লাস্টিক বা এ্যলোমোনিয়াম জাতীয় পণ্যের ওপর অধিক নির্ভরশীলতার কারণে প্রাকৃতিক উপাদানে তৈরী কারুপণ্য পরেছে হুমকির মুখে। বাংলাদেশের বিলুপ্তপ্রায় ঐতিহ্যবাহী লোকজ কারুপণ্যকে পুনরুজ্জীবনের জন্য ঐতিহাসিক সোনারগাঁয়ে বসেছে কারুশিল্পীদের মিলন মেলা।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন দেশের বিভিন্ন অঞ্চল থেকে অর্ধশত কারুশিল্পীকে নিয়ে প্রতি বৎসর আয়োজন করে আসছে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব। এবছর শীতের আমেজে গত ১৬ জানুয়ারী থেকে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের বিশাল চত্তরে শুরু হয়েছে মাসব্যাপী এই মেলা। সোনারগাঁয়ের তরুন সংসদ সদস্য আব্দুল্লাহ-আল-কায়সার হাসনাত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন। মেলা চলবে আগামী ১৪ ফেব্রয়ারী পর্যন্ত।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত উপণ্ডপরিচালক এ কে এম আজাদ সরকার জানান, দর্শনার্থীদের জন্য মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। উৎসবে কারুশিল্প প্রদর্শনীর জন্য ৩২টি স্টল সহ প্রায় ১০০টি স্টল স্থাপন করা হয়েছে। প্রতি বৎসরের ন্যায় উৎসবে লোক কারুশিল্প প্রদর্শনী, লোকজ জীবন প্রদর্শনী, পুতুল নাচ, বায়াস্কোপ, নাগরদোলা, ও গ্রামীন খেলার আয়োজন থাকছে। খাবার স্টলে পাওয়া যাবে খই, মুড়ি, মুরকি, বাতাসা, জিলাপী, বালুসা, কদমা, মন্ডা-মিঠাই ইত্যাদি গ্রামীন সব ঐতিহ্যবাহী খাবার। লোকজ মঞ্চে প্রতিদিন পরিবেশিত হবে মারফতি, জারীসারি, ভাওয়াইয়া, পল্লীগীতি সহ গ্রামীণ লোক সাংস্কৃতিক অনুষ্ঠান।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।