সিটিজেনশিপ আবেদনসহ বিভিন্ন ফি বেড়েছে

প্রকাশিত:শুক্রবার, ০৭ আগ ২০২০ ০২:০৮

সিটিজেনশিপ আবেদনসহ বিভিন্ন ফি বেড়েছে

ইউএসসিআইএস অর্থনৈতিক সংকট মোকাবিলায় নতুন পন্থা অবলম্বন করেছে। কংগ্রেসের কাছে ১.২ বিলিয়ন ডলার অর্থ সহায়তা চেয়ে না পেয়ে এখন বিভিন্ন ক্ষেত্রে আবেদন ফি বাড়িয়েছে। কমিয়েছেও কিছু ফি। বাড়তি ফি আগামী ১ অক্টোবর থেকে কার্যকর হবে।
জানা গেছে, ইউএসসিআইএস মূলত তাদের কার্যক্রম পরিচালনায় অর্থনৈতিক সংকট কাটানোর জন্য এবং জনমানুষকে সেবা দেওয়ার বিষয়টি ধারাবাহিকভাবে করে যাওয়ার জন্য এই নতুন উদ্যোগ নিয়েছে। কংগ্রেসের কাছে অর্থ সহায়তা না পেয়ে তারা এখন নতুন করে বিভিন্ন ক্ষেত্রে আবেদন ফি বাড়িয়ে ব্যয় সমন্বয় করার উদ্যোগ নেয়।
এখন থেকে যারা যুক্তরাষ্ট্রে নাগরিক হওয়ার জন্য (অ্যাপ্লিকেশন ফর ন্যাচারাইজেশন) আবেদন করবেন, তাদের সিটিজেন আবেদন ফি দিতে হবে অনলাইনে জনপ্রতি ১১৬০ ডলার। পেপার আবেদন হলে ১১৭০ ডলার, যা বর্তমানে ৬৪০ ডলার। এখন অনলাইনের আবেদনের জন্য ৮১ শতাংশ অর্থাৎ ৫১০ ডলার বাড়ানো হয়েছে। কাগজের আবেদনের জন্য ৫৩০ ডলার অর্থাৎ ৮৩ শতাংশ বাড়ানো হয়েছে। পেপার ফাইলিং ফি যেটা ৩২০ ডলার রয়েছে, সেটা ২৬৬ শতাংশ অর্থাৎ ৮৫০ ডলার বাড়ানো হয়েছে। এখন করা হয়েছে ১১৭০ ডলার। যারা রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করবেন, তাদেরকে দিতে হবে ৫০ ডলার। এখানকার সিটিজেনরা যারা তাদের পরিবার-পরিজনের জন্য আবেদন করবেন, তাদের ফি বাড়ানো হয়েছে ১৫ ডলার। নতুন ফি হবে ৫৫০ ডলার। বর্তমান ফি ৫৩৫ ডলার। অনলাইনে আবেদন ফরম ১৫ ডলার বাড়ালেও যারা কাগজে দরখাস্ত করবেন, তাদেরকে দিতে হবে আরো ১০ ডলার বেশি। অর্থাৎ এর পরিমাণ হবে ৫৬০ ডলার। বর্তমান ফি ৫৩৫ ডলার।
আই-১০২-এর আবেদন ফি এখন রয়েছে ৪৪৫ ডলার। তা বাড়িয়ে করা হয়েছে ৪৮৫, এটা বাড়ানো হয়েছে ৪০ ডলার অর্থাৎ ৯ শতাংশ। আই-১২৯ সিডব্লিউ, আই-১২৯ ই অ্যান্ড টিএন অ্যান্ড আই ১২৯-এমআইএসসি ফি এখন ৪৬০ ডলার। সেটা ৫১ শতাংশ, অর্থাৎ ২৩৫ ডলার বাড়িয়ে ৬৯৫ ডলার করা হয়েছে। আই-১২৯ (সিবিপি) ক্যাটাগরির আবেদনের ফি এখন আছে ৫৮৫ ডলার। সেটা ১৩৯ শতাংশ বাড়িয়ে অর্থাৎ ৮১৫ ডলার বাড়ানো হয়েছে। মোট দিতে হবে ১৪০০ ডলার। আই-১৯৩ অ্যাপ্লিকেশন ফর ওয়েভার ফর পাসপোর্ট অ্যান্ড অর ভিসার ফি এখন আছে ৫৮৫ ডলার। এটা ৩৭৭ শতাংশ অর্থাৎ ২২০৫ ডলার বাড়িয়ে ২৭৯০ ডলার করা হয়েছে। রেসিডেন্সির ওপর থেকে কন্ডিশন রিমুভ করার জন্য এখন ফি রয়েছে ৫৯৫ ডলার। সেটা ২৮ শতাংশ মানে ১৬৫ ডলার বাড়িয়ে ৭৬০ ডলার করা হয়েছে। আই-৮৮১ ডিপোর্টেশনে সাসপেনশন আবেদনের ফি এখন ২৮৫ ডলার রয়েছে। সেটা ৫৩৫ শতাংশ বাড়ানো হয়েছে। বাড়তি ফির পরিমাণ ১৫২৫। এখন নতুন ফি হয়েছে ১৮১০ ডলার। আই-৫২৬ এলাইন ইনভেস্টরের ফি বর্তমানে রয়েছে ৩৬৭৫ ডলার। তা বাড়িয়ে করা হয়েছে ৪০১০ ডলার। নন-ডাকা অ্যাপ্লয়মেন্ট অথরাইজেশন কার্ড ফি ৪১০ ডলার এখনকার ফি, এটা ১৪০ ডলার অর্থাৎ ৩৪ ডলার বাড়িয়ে করা হয়েছে ৫৫০ ডলার।
কিছু ক্ষেত্রে আবেদন ফি কমেছে। নতুন নিয়ম অনুযায়ী গ্রিনকার্ডের আবেদন ফি এখন ১১৪০ ডলার রয়েছে। সেটা ১ শতাংশ কমানো হয়েছে। ১০ ডলার কমিয়ে তা ধরা হয়েছে ১১৩০। গ্রিনকার্ড নবায়ন ফি, অনলাইন আবেদন ফি বর্তমানে ৪৫৫ ডলার। এখন নতুন করে করা হয়েছে ৪০৫ ডলার। কমানো হয়েছে ১১ শতাংশ, গ্রিন কার্ড রিপ্লেসমেন্টের জন্য আবেদন কাগজে ফি দিতে হতো এখন ৪৫৫ ডলার। আগামীতে দিতে হবে ৪১৫ ডলার। এখানে কমেছে ৯ ভাগ। এন-৬০০ (অ্যাপ্লিকেশন ফর সার্টিফিকেট অব সিটিজেনশিপ) ফি এখন ১১৭০ থেকে কমিয়ে অনলাইনে আবেদন জমা দিলে ৯৯০ আর পেপার আবেদন হলে ৯৩৫ ডলার দিতে হবে। এ ক্ষেত্রে ফি কমানো হয়েছে। বায়োমেট্রিক ফি নন-ডাকা সদস্যদের জন্য কমানো হয়েছে ৩৫ ডলার। এখন আছে ৮৫। আগামীতে নতুন ফি হলো ৫৫ ডলার। ডাকা সদস্যদের জন্য ৮৫ ডলার বহাল থাকবে।
এদিকে গ্রিনকার্ড পুনরায় ইস্যু করার জন্য যারা আবেদন করবেন, তাদের ফি কমেছে। এখন এ জন্য ফি আছে ৪৫৫ ডলার। আগামীতে যারা কাগজে রিপ্লেসমেন্ট করবেন, তাদের দিতে হবে ৪১৫ ডলার। আর অনলাইনে জমা দিলে দিতে হবে ৪০৫ ডলার। এ ছাড়া কয়েকটি ক্যাটাগরিতে আবেদন ফি অপরিবর্তিত রয়েছে। যেমন আই-১২৯ পিটিশন ফর নন-ইমিগ্র্যান্ট ওয়ার্কারের ফি ৪৬০ ডলার ছিল, এখনো তা-ই আছে।
এদিকে চলমান অর্থনৈতিক সংকট চলতে থাকলে এবং ইমিগ্রেশন সিস্টেমে বিভিন্ন ক্যাটাগরির ভিসা প্রদান যদি ডিসেম্বরের পরও বন্ধ থাকে, তাহলে ইউএসসিআইএসের অর্থনৈতিক সংকট বাড়তে পারে। যদিও এখন ইউএসসিআইএস চেষ্টা করছে আপাতত কিছু কিছু ক্ষেত্রে ফি বাড়িয়ে মানুষকে সেবা দেওয়ার ও পরিস্থিতি সামাল দেওয়ার।
ইউএসসিআইএস একটি সরকারি প্রতিষ্ঠান হলেও তারা নিজস্ব আয় দ্বারা পরিচালিত। সাধারণত তাদেও নিজস্ব আয় দিয়ে চলতে সমস্যা হয় না। প্যান্ডামিকের কারণে এবং ইমিগ্রেশন ব্যবস্থায় কিছু কিছু ভিসা বন্ধ করে দেওয়ায় মানুষ এখন আবেদন করছে কম। ফলে তাদের আয়ও হচ্ছে কম।
ইউএসসিআইএস সর্বশেষ ২০১৬ সালের ডিসেম্বরে তাদের ফি কাঠামো গড়ে ২১ শতাংশ বৃদ্ধি করে আপডেট করে। পরিবর্তনের সম্পূর্ণ তালিকা এবং চূড়ান্ত ফির একটি সম্পূর্ণ টেবিলের জন্য চূড়ান্ত নিয়মের (পিডিএফ) তালিকাও দিয়েছে। ইউএসসিআইএস এবং এর প্রোগ্রামগুলো সম্পর্কে আরও তথ্যের জন্য uscis.gov দেখুন বা টুইটার (@ ইউসিস), ইনস্টাগ্রাম (/ইউএসসি), ইউটিউব (/ইউএসিস), ফেসবুক (/ইউএসিস) এবং লিংকডইন (/ইউএসিস) অনুসরণ করুন।

এই সংবাদটি 1,233 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ