সিলেটে ২য় জাতীয় চিত্রকলা প্রদর্শনী সম্পন্ন - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১১:৩০, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

সিলেটে ২য় জাতীয় চিত্রকলা প্রদর্শনী সম্পন্ন

newsup
প্রকাশিত জানুয়ারি ২৯, ২০২৪
সিলেটে ২য় জাতীয় চিত্রকলা প্রদর্শনী সম্পন্ন

সিলেট সংবাদদাতা ::  সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, ভালো ছবি আঁকার মাধ্যমে দেশের সুন্দর্য্য ফুটে উঠে। চিত্রশিল্পীদের আঁকা ছবিগুলো দেখে মন ভরে গেছে। এতো সুন্দর ছবি আঁকা হয়েছে যা নিজ চোখে না দেখলে বুঝা যেত না। আজকের শিশুরাই দেশের ভবিষ্যৎ। তাই প্রত্যেক মা-বাবাকে তাদের শিশুরা যাতে ভালো মানুষ হতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। শিশুদের ছবি আঁকা দেখে মনে হচ্ছে তারা দেশকে ভালোবাসে, প্রকৃতিকে ভালোবাসে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভালোবাসে।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সুন্দরভাবে পরিচালনা করছেন। আগামীতে তোমরাও প্রধামন্ত্রীর মতো বড় হয়ে দেশ পরিচালনা করবে এই আশা করছি। শিশুদের হাত ধরেই স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদেরকে সুন্দর একটি দেশ এনে দিয়েছেন। আর সেই দেশেই আমরা বসবাস করছি। দেশকে ভালোবেসে একসাথে কাজ করতে হবে।

তিনি বলেন, আমি এ ধরেনের অনুষ্ঠানে আগে কখনো যাই নি। আজকের অনুষ্ঠানটি দেখে আমি আনন্দিত। এতো সুন্দর অনুষ্ঠান করায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি।
তিনি সোমবার (২৯ জানুয়ারি) সকালে সিলেট নগরীর রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে বাংলাদেশ শিশু একাডেমির উদ্যোগে সারাদেশ থেকে প্রাপ্ত অংশগ্রহণকারীদের আঁকা ছবি থেকে বাছাইকৃত সেরা বিজয়ী ও নির্বাচিত ১০০টি ছবি নিয়ে ২য় জাতীয় চিত্রকলা প্রদর্শনী-২০২৩ এর দিনব্যাপি চিত্রকলা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
সকাল ১১টায় বেলুন ও ফেস্টুন উড়িয়ে এবং ফিতা কেটে চিত্রকলা প্রদর্শনীর শুভ উদ্ধোধন করেন প্রধান অতিথি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ সহ অতিথিবৃন্দ। উদ্বোধন শেষে অতিথিবৃন্দ শিশুদের আঁকা ছবি পরিদর্শন করেন এবং মন্তব্য খাতায় অনুভূতি লেখেন। এরপর কবি নজরুল অডিটোরিয়ামে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ইমরুর হাসান এর সভাপতিত্বে ও বাংলাদেশ শিশু একাডেমির আবৃত্তি পরিক্ষক নাজমা পারভীন এর পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- চিত্রশিল্পী ও সিলেট আর্টস কলেজের অধ্যক্ষ হ্যারল্ড রশীদ চৌধুরী, সিনিয়র সাংবাদিক আল আজাদ।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাইদুর রহমান ভূঞা। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমি কেন্দ্রীয় কার্যালয়ের সহকারী পরিচালক লায়লা আর্জুমান বানু। শিশুদের পক্ষে অনুভুতি প্রকাশ করেন শিশু চিত্রশিল্পী নওশীন আজিজ।
উপস্থিত ছিলেন বাংলাদেশ শিশু একাডেমি কেন্দ্রীয় কার্যালয় থেকে আগত সহকারী পরিচালক মোসাম্মৎ নাসরিন আক্তার ও চিত্রশিল্পী অভিজিৎ চৌধুরী। প্রায় ১২০০ শত শিশু উদ্ধোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়াও সামাজিক-সাংস্কৃতিক অঙ্গনের ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।
আলোচনা শেষে শিশু একাডেমি সিলেটের প্রশিক্ষনার্থীবৃন্দ এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। সকাল ১০ টায় সুবিধাবজ্ঞিত শিশুদের একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। উল্লেখ্য, শিশুদের আঁকা এ অমূল্য ছবি দর্শকবৃন্দ নির্ধারিত অর্থ প্রদানের মাধ্যমে সংগ্রহ করেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।