সৈয়দ শরফুদ্দীন রোমেল : এক আলোকিত পরিবারের নিবেদিত প্রাণ সমাজকর্মী

প্রকাশিত:বুধবার, ২৯ এপ্রি ২০২০ ০৪:০৪

সৈয়দ শরফুদ্দীন রোমেল : এক আলোকিত পরিবারের নিবেদিত প্রাণ সমাজকর্মী

সৈয়দ মাসুম ::  সৈয়দ শরফুদ্দীন রোমেলের জন্ম ১৯৮২সালের ২৩শে ডিসেম্বর কমলগঞ্জ উপজেলাধীন শমসেরনগরের শিংরাউলী এলাকায়। তাঁর পিতার নাম মরহুম সৈয়দ শামসুদ্দিন ও মায়ের নাম রোকেয়া বেগম।
জনাব রোমেলের পূর্ব পুরুষরা বাগদাদ থেকে আগত।
অষ্টাদশ শতাব্দীতে সৈয়দ আমাল উদ্দিন নামক জনৈক ব্যক্তি ইসলাম প্রচারার্থে শমসের নগরে আসেন এবং স্থানীয় মানুষের অনুরোধে এই এলাকায় স্থায়ী হয়ে যান। সৈয়দ শরফুদ্দীন রোমেলরা হচ্ছেন এই বুজুর্গ ব্যক্তির উত্তর পুরুষ।
রোমেলের দাদা সৈয়দ কামাল উদ্দিন সাহেব ছিলেন সেইসময়ের একজন দলিল লেখক। বংশানুক্রমিক আধ্যাতিক সাধনা সৈয়দ কামাল উদ্দিনের মধ্যেও ছিলো। শমসেরনগর এলাকায় তিনি বড় পীর নামে পরিচিত ছিলেন।
জনাব শরফুদ্দীন রোমেলের পিতা মরহুম সৈয়দ শামসুদ্দিন সাহেব একসময় শমসের নগর এ এ টি এম হাই স্কুলে শিক্ষকতা করতেন।
শমসেরনগরের সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনের তিনি হচ্ছেন এক অবিস্মরণীয় ব্যক্তি।
১৯৭১সালে পাক বাহিনী কর্তৃক ধৃত ও নির্যাতিত এই মানুষটির নেতৃত্বেই ১৯৭২ সালে শমসেরনগরে প্রতিষ্ঠিত হয় প্রথম শহীদ মিনার।
জাসদ ছাত্রলীগ কমলগঞ্জ থানা শাখার এক সময়ের সাধারণ সম্পাদক জনাব সৈয়দ শামসুদ্দিনকে শমসের নগরের নাট্য আন্দোলনেরও পথিকৃৎ বলা হয়।
শ্রমজীবী মানুষদের জন্য নিবেদিতপ্রাণ এই মানুষটি এক সময় শমসেরনগরে গড়ে তুলেন রিক্সা চালক সমিতি।
সৈয়দ সামসুদ্দিন সাহেব ১৯৮০ সালে বাংলাদেশ ইন্ড্রাস্ট্রেরিয়েল ডিপোলাপমেন্ট কর্পোরেশন (বি আই ডি সি ) ফেঞ্চুগঞ্জে চাকুরী প্রাপ্ত হন এবং ১৯৮৭সালের ৩রা জুন মৃত্যুর পূর্ব পর্যন্ত বি আই ডি সিতে কর্মরত ছিলেন।
সৈয়দ শরফুদ্দীন রোমেলের বড় চাচা সৈয়দ কফিল উদ্দিন সাহেব ছিলেন ইটা চা বাগানের বড় বাবু। কফিল সাহেবের পুত্র মেজর জেনারেল (অবঃ )ডাক্তার সৈয়দ ইফতেখার উদ্দিন সেনাবাহিনীতে কর্মরত অবস্থায় বাংলাদেশের এ্যডিশনাল আই জি(প্রিজন ) ও পরবর্তীতে আই জি (প্রিজন)এর দায়িত্ব পালন করেন।
দ্বিতীয় চাচা সৈয়দ বুরহান উদ্দিন এক সময় ইষ্ট পাকিস্তান রাইফেলসে কর্মরত ছিলেন। স্বাধীনতার পর তিনি যমুনা অয়েল কোম্পানীর ডিবিশন্যাল ম্যানেজারের দায়িত্ব পালন করেন বর্তমানে স্ব-পরিবারে আমেরিকায়।
রোমেলের তৃতীয় চাচা সৈয়দ মনির উদ্দিন আহমদ ছিলেন বাংলাদেশ ব্যাংকের জয়েন্ট ডাইরেক্টর আর ৪র্থ চাচা সৈয়দ রফিক উদ্দিন আহমেদ পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ার লাইন্স (পি আই এ )এর উচ্চ পদস্থ কর্মকর্তা বর্তমানে তিনিও স্ব-পরিবারে আমেরিকা অবস্থানরত।
চাচাতো ভাইদের মধ্যে সৈয়দ শাহাব মুনির জেনারেল ফার্মা কোম্পানীর হেড অব মার্কেটিং হিসাবে কর্মরত।
তাঁর একমাত্র ভাই সৈয়দ ইশতিয়াক উদ্দিন বাবেল সিলেট এম সি কলেজ থেকে অনার্স ও মাস্টার্স সম্পন্নের পর এক্সপোর্ট ও ইম্পোর্ট ব্যবসায় সম্পৃক্ত আছেন।
জনাব সৈয়দ শরফুদ্দীন রোমেল শমসেরনগর এ এ টি এম হাই স্কুল ,কমলগঞ্জ ডিগ্রী কলেজ ও মৌলভীবাজার সরকারী কলেজে লেখা পড়া করেন।
শমসেরনগরের স্বনাধন্য ইলেভেন ষ্টার ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করেন একাধারে দশ বছর। শমসের নগর ইউনিয়ন ছাত্র দলের সাংগঠনিক সম্পাদক একবার এবং দুইবারের সাধারণ সম্পাদক ছাড়াও কমলগঞ্জ ডিগ্রী কলেজ ছাত্র দলের জয়েন্ট সেক্রেটারীও ছিলেন তিনি।
বিলেত পাড়ি দেন ২০০৮ সালে।
শমসেরনগর ওয়েলফেয়ার ট্রাস্টের প্রথমে সাংগঠনিক সম্পাদক ও বর্তমানে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন এই দক্ষ সংগঠক।
ব্যক্তি জীবনে শরফুদ্দীন রোমেল বিবাহিত ও এক কন্যা সন্তানের জনক।
পরিবার পরিজনসহ তিনি লন্ডনের হেটফিল্ড এলাকায় স্থায়ী ভাবে বসবাস করছেন।

এই সংবাদটি 1,234 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ