হিরোশিমা- নাগাসাকি ধ্বংসকারী পারমাণবিক বোমার জনকের বায়োপিক দেখবে জাপান - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১২:২৮, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

হিরোশিমা- নাগাসাকি ধ্বংসকারী পারমাণবিক বোমার জনকের বায়োপিক দেখবে জাপান

newsup
প্রকাশিত ডিসেম্বর ৭, ২০২৩
হিরোশিমা- নাগাসাকি ধ্বংসকারী পারমাণবিক বোমার জনকের বায়োপিক দেখবে জাপান

বিনোদন ডেস্ক:

অবশেষে জাপানে মুক্তি পাবে বছরের অন্যতম ব্যবসায়িক সফল সিনেমা ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’। জাপানের ডিস্ট্রিবিউটর বিটার্স এন্ডের বরাত দিয়ে দ্য হলিউড রিপোর্টার জানিয়েছে, আগামী বছর সিনেমা হলে মুক্তি পাবে সিনেমাটি। তবে কত তারিখ মুক্তি পাবে তা জানানো হয়নি।

এক বিবৃতিতে বৃহস্পতিবার(০৭ ডিসেম্বর)  বিটার্স এন্ডের পক্ষ থেকে বলা হয়েছে, ‘গত কয়েক মাস ধরে সিনেমাটির বিষয়বস্তু নিয়ে আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও এটি জাপানিদের জন্য যথেষ্ট সংবেদনশীল একটি সিদ্ধান্ত’।

পারমাণবিক বোমার জনক মার্কিন পদার্থবিজ্ঞানী জে. রবার্ট ওপেনহাইমারের জীবনীর ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে হলিউড সিনেমা ‘ওপেনহাইমার’। সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ‘পিকি ব্লাইন্ডার্স’ খ্যাত অভিনেতা কিলিয়ান মারফি। সিনেমাটিতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ম্যাট ডেমন, রবার্ট ডাউনি জুনিয়র, এমিলি ব্লান্ট, রামি মালেকের মতো জনপ্রিয় অভিনেতারা।

ওপেনহাইমার এবং জাপানের ইতিহাস বন্ধুত্বপূর্ণ নয়। সুতরাং যখন তাঁর ওপর ভিত্তি করে একটি চলচ্চিত্র তৈরি হয়েছে, তখন জাপানে সেটি মুক্তিতে বেশ খড়কুটো পোড়াতে হচ্ছে। ১৯৪৫ সালের ৬ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্র হিরোশিমায় একটি পারমাণবিক বোমা ফেলে এবং তিন দিন পর নাগাসাকিতে আরেকটি পরমাণু বোমা ফেলে। জাপানি বাহিনীকে আত্মসমর্পণ করতে বাধ্য করার আশায় ডাবল-হ্যামি আক্রমণ শুরু হয়েছিল যে প্রক্রিয়ায় প্রায় দুই লাখেরও বেশি জাপানি নাগরিক নিহত হয়েছিল।

সেই ক্ষত আজও বয়ে বেড়াচ্ছে জাপান। যদিও জাপান বর্তমানে বৈশ্বিকভাবে আমেরিকার মিত্র শক্তি, তবে অতীতের সেই দগদগে ক্ষত এখনো স্পষ্ট প্রতিটি জাপানি নাগরিকের মনে। তাই পারমাণবিক বোমার জনক হিসেবে খ্যাত রবার্ট ওপেনহাইমারের জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘ওপেনহাইমার’ বিশ্বের সঙ্গে গত ২১ জুলাই জাপানে মুক্তি পায়নি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।