‘এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে উন্নয়ন প্রক্রিয়ার সাথে সংসদ সদস্যদের সম্পৃক্ত করতে হবে’ - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ১২:৪১, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

‘এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে উন্নয়ন প্রক্রিয়ার সাথে সংসদ সদস্যদের সম্পৃক্ত করতে হবে’

ADMIN, USA
প্রকাশিত সেপ্টেম্বর ২৯, ২০২০
‘এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে উন্নয়ন প্রক্রিয়ার সাথে সংসদ সদস্যদের সম্পৃক্ত করতে হবে’

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে উন্নয়ন প্রক্রিয়ার সাথে সংসদ সদস্যদের সম্পৃক্ত করতে হবে

তিনি আজ মঙ্গলবার ইউএনডিপি বাংলাদেশের উদ্যোগে ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্লাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। স্পিকার এসময় ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্লাটফর্মের উদ্বোধন করেন।

স্পিকার বলেন, উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন ও পরিকল্পনায় সংসদ সদস্যদের চিন্তা, ভাবনা, পরামর্শ, দিক-নির্দেশনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা, নির্বাচিত সংসদ সদস্যরা নিজস্ব সংসদীয় এলাকার উন্নয়ন ও জনমানুষের জীবনমানের উন্নয়নে নিরলসভাবে কাজ করে থাকেন।

 

এক্ষেত্রে, ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্লাটফর্ম অ্যাপটি এসডিজি বিষয়ক তথ্য সংসদ সদস্যদের হাতের মুঠোয় এনে দিবে বলে উল্লেখ করেন স্পিকার।

স্পিকার বলেন, জাতিসংঘের যে সভায় এমডিজি ও এসডিজি গৃহীত হয়, সে সভায় অল্প সংখ্যক বিশ্ব নেতৃত্বের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। গত পাঁচ বছর ধরে তাঁর সরকার বিভিন্ন ধরণের পরিকল্পনা গ্রহণ করে এই এসডিজি প্রতিশ্রুতির প্রতিটি ধাপ সফলভাবে পূরণ করে যাচ্ছে। ইতোমধ্যে এ সংক্রান্ত ভলান্ট্রি ন্যাশনাল রিপোর্ট বাংলাদেশ জাতিসংঘে দাখিল করেছে। বর্তমান সংসদ সদস্যগণ এসব উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নে অনেক বেশি নিয়োজিত বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, বর্তমান বিশ্ব কোভিড-১৯ নামক এক ভয়াবহ সংকটের মধ্য দিয়ে অতিক্রম করছে, যা বিশ্বব্যাপী মানুষের জীবন ও অর্থনীতিকে নেতিবাচকভাবে প্রভাবিত করছে। কর্মসংস্থানের ঘাটতি তৈরি হবার কারণে অর্থনীতিকে সঠিক পথে রেখে এসডিজি বাস্তবায়ন করা জটিল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাই, সংসদ সদস্যগণের মতামতের ভিত্তিতে, তাদের বাস্তব অভিজ্ঞতার আলোকে প্রয়োজনীয় বিষয়গুলো বিবেচনায় রেখে ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’-ডাটা প্লাটফর্মটি সাজানো হয়েছে। বাসস

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।