ধর্ষণ প্রতিরোধে হটলাইনে দ্রুত সাড়া দেবে পুলিশের কুইক রেসপন্স টিম - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৭:০০, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ধর্ষণ প্রতিরোধে হটলাইনে দ্রুত সাড়া দেবে পুলিশের কুইক রেসপন্স টিম

ADMIN, USA
প্রকাশিত অক্টোবর ২৭, ২০২০
ধর্ষণ প্রতিরোধে হটলাইনে দ্রুত সাড়া দেবে পুলিশের কুইক রেসপন্স টিম

ডেস্ক রিপোর্ট, ঢাকা: ধর্ষণ প্রতিরোধে ২৪ ঘন্টা সাড়া দেয়ার জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) গঠন করেছে কুইক রেসপন্স টিম। নির্যাতনের শিকার কিংবা নির্যাতিত হতে পারেন এমন সন্দেহ হলে নারীরা নির্দিষ্ট হটলাইন নম্বরে (০১৩২০-০৪২০৫৫) কল দিলেই পৌছে যাবে রেসপন্স টিমের সদস্যরা। আজ দুপুরে তেজগাঁওয়ে ভিকটিম সাপোর্ট সেন্টারে নারী নির্যাতন প্রতিরোধে কুইক রেসপন্স টিম এবং হটলাইন নম্বর চালু করেছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। টিমটি ৩০ জন চৌকশ নারী পুলিশ সদস্য দিয়ে গঠনের পরিকল্পনা নেয়া হয়েছে। আপাতত একটি গাড়ি হস্তান্তর করা হলেও প্রয়োজনে আরো গাড়ি দেয়ার আশ্বাস দেয়া হয়েছে।

রেসপন্স টিম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, হঠ্যাৎ করে এমন সিস্টেম বের করা কঠিন যার মাধ্যমে রাতারাতি ধর্ষণ প্রতিরোধ করা সম্ভব। ইতিমধ্যে সরকার সর্বো”চ শাস্তির বিধান রেখে নারী নির্যাতনে নতুন আইন করেছে। কিন্তু, আইন করার পরেও ধর্ষণ কমেনি। এজন্য বিকল্প উপায়ে হিসাবে আমরা এই কুইক রেসপন্স টিম গঠন করেছি। যারা ২৪ ঘন্টা নারীদের সেবায় নিয়োজিত থাকবে। কেউ যদি নির্যাতনের শিকার হয় বা আশঙ্কা করে তাহলে তার পাশে বোন হিসাবে দাড়াবে এই টিমের সদস্যরা।
টিমকে রাতের বেলা বেশি তৎপর থাকতে বলা হয়েছে। দিনের বেলাতে লোকাল থানার সহায়তা নেয়া হবে। জাতীয় সেবা ৯৯৯-এর মত যেনও আমাদের একটা শক্ত টিম হয় বা রেসপন্স করতে পারে সেই আশা নিয়ে কাজ করা হবে। ডিএমপি প্রধান আরো বলেন, নির্যাতনের শিকার নারীরা থানায় এসে যাতে পর্যাপ্ত সহায়তা পান এজন্য কর্মকর্তাদের আরো মানবিক আচরণ করতে বলা হয়েছে। ইতিমধ্যে সব থানায় নারী ও শিশু হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে। কিন্তু, নারী কর্মকর্তার সঙ্কট থাকায় সব থানায় এই ডেস্ক কার্যকর ভূমিকা রাখতে পারছে না। সত্যি বলতে সব থানায় একজন নারী এসআই দেয়ার সক্ষমতা যেমন পুলিশের হয়ে ওঠেনি অন্যদিকে তাদের থাকার মতো ব্যবস্থাত্ত রাখা হয়নি কোনো থানায়। এসব পরিবন্ধকতা থাকা সত্যেও ভিকটিম নারীদের পর্যাপ্ত আইনি সেবা দিতে আমরা চেষ্টার কমতি রাখিনা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।