অস্ট্রেলিয়ার সাবেক টেস্ট ওপেনার ম্যাকডোনাল্ড আর নেই - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৮:০৯, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

অস্ট্রেলিয়ার সাবেক টেস্ট ওপেনার ম্যাকডোনাল্ড আর নেই

ADMIN, USA
প্রকাশিত জানুয়ারি ১১, ২০২১
অস্ট্রেলিয়ার সাবেক টেস্ট ওপেনার ম্যাকডোনাল্ড আর নেই

নিউজ ডেস্ক, নিউইয়র্ক : সাবেক টেস্ট ওপেনার কলিন ম্যাকডোনাল্ডকে চিরদিনের জন্য হারালো অস্ট্রেলিয়ান ক্রিকেট। ১৯৫৬ সালের ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে জিম লেকারের বিশ্বরেকর্ড ১৯ উইকেট নেওয়ার ম্যাচে একা হাতে প্রতিরোধ গড়েছিলেন তিনি।

ক্রিকেট ছাড়ার পর মেলবোর্নে জাতীয় টেনিস সেন্টারের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ম্যাকডোনাল্ড। সোমবার মেলবোর্নে মারা যান তিনি, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর। ১৯৫২ থেকে ১৯৬১ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ৪৭ টেস্ট খেলেন ম্যাকডোনাল্ড। পাঁচ সেঞ্চুরিসহ ৩৯.৩২ গড়ে ৩ হাজার ১০৭ রান করেন তিনি।

ম্যাকডোনাল্ডের সেরা সিরিজ ছিল ১৯৫৮-৫৯ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে, যখন ৬৪.৮৭ গড়ে ৫১৯ রান করেছিলেন। ওই সফরের চতুর্থ টেস্টে ক্যারিয়ার সেরা ১৭০ রান করেছিলেন। ক্যারিয়ারের শেষ দিকে ১৯৬০-৬১ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৩.৭ গড়ে ৩৩৭ রান আসে তার ব্যাটে।

তার ক্যারিয়ারের আরেকটি স্মরণীয় অধ্যায় ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে। লেকারের বিধ্বংসী বোলিংয়ের সামনে একা হাতে দাঁড়িয়ে দুই ইনিংসে ৩২ ও ৮৯ রান করেছিলেন ম্যাকডোনাল্ড। ১৯৬১ সালে ইংল্যান্ড সফরের পর ক্রিকেটকে বিদায় বলেন এই সাবেক ডানহাতি ব্যাটসম্যান।

ক্রিকেট ছাড়ার পর ম্যাকডোনাল্ড কিছুদিন শিক্ষকতা করেন। এছাড়া এবিসির ধারাভাষ্যকারও ছিলেন। নির্বাহী পরিচালক হন টেনিস অস্ট্রেলিয়ার, তার সময় নির্মিত হয় রড লেভার এরেনা। সাবেক এই ওপেনারের মৃত্যুতে বিবৃতি দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া, এর প্রধান আর্ল এডিংস বলেন, ‘ভিক্টোরিয়ান ও অস্ট্রেলিয়ান ক্রিকেটের লিজেন্ড হিসেবে চিরস্মরণীয় হয়ে থাকবেন কলিন। ফাস্ট বোলারদের বিরুদ্ধে নির্ভীক ছিলেন তিনি এবং অস্ট্রেলিয়ায় ও ইংল্যান্ড, ক্যারিবিয়ান, দক্ষিণ আফ্রিকা, ভারত ও পাকিস্তান সফরে স্পিনারদের বিরুদ্ধেও ছিলেন দক্ষ।’

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।