রোয়াংছড়িতে  বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে  পথ নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠিত - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ১২:২৯, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ


 

রোয়াংছড়িতে  বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে  পথ নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠিত

ADMIN, USA
প্রকাশিত জুন ৭, ২০২১
রোয়াংছড়িতে  বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে  পথ নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠিত
রোয়াংছড়ি ( বান্দরবান) প্রতিনিধিঃ
“বস্তুতন্ত্রের পুনরুদ্ধার করা” এই স্লোগানকে সামনে রেখে উপজেলা প্রশাসন,  ইউম্যান এন্ড গার্লস ইমপাওয়ারম্যান্ট থাউজ ইডুকেশন এন্ড স্কিল প্রকল্প  এর যৌথ আয়োজনে রোয়াংছড়িতে বিশ্ব পরিবেশ দিবসে র‍্যালী ও আলোচনা সভা পথ নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান  অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (৭জুন) সকাল  ১১টায় রোয়াংছড়ি পাড়ার কমিউনিটি সেন্টারে পথ নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 উপজেলা এডুকেশন ফ্যাসিলিটেটর  জলপুরী তঞ্চগ্যা সঞ্চালনায় ৩৩৮নং রোয়াংছড়ি মৌজা হেডম্যান প্রতিনিধি মাস্টার উচথোয়াই মারমা সভাপতিত্বে  পথ নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
 পরিবেশ দিবস ৫ জুন, ২০২১ দিবস উপলক্ষে পথ নাটক পরিচালক পিংকি তঞ্চঙ্গ্যা’র নেত্রীতে বিভিন্ন কর্মসূচীর আলোকে আলোচনার মাধ্যমে যানা যায় দূষিত বাতাস থেকে প্রতিনিয়ত শ্বাস নিচ্ছি আমরা। যার ফলে অসুস্থ হয়ে পড়ছে পৃথিবীর মানবজাতি। এই মানব জাতিকে বাঁচাতে এখনই প্রয়োজন পরিবেশ সচেতনতা বাড়ানোর। গাছ রোপণের পাশাপাশি যাদের কারণে অকারণে গাছ নিধনও বন্ধ হয় সেই দিকেও খেয়াল রাখতে হবে বলে মন্তব্য করেন । বৃক্ষকে নিধনের হাত থেকে রক্ষা করতে পারলেই পরিবেশের টেকসই উন্নতি হবে।
এ সময় প্রকল্পের আওতায় বিভিন্ন প্রতিষ্ঠান, স্কুল পযার্য়ে গাছের চারা বিতরণ করেন।
গাছ বাচঁলে পানি থাকবে, গাছের অক্সিজেন এর মাধ্যমে মানুষের শ্বাস নিশ্বাসের প্রয়োজনীয় হয়ে পরেছে তাই সবাইকে অহবান জানান একটি গাছ কর্তন করলে দুটি গাছ অবশ্যই রোপন করার জন্য। তার পাশাপাশি প্লাস্টিকের কারনে পরিবেশ ও ক্ষতি হয়।  পাড়ার আঙ্গিনায় যেখানে সেখানে না ফেলে নিদির্ষ জায়গাতে ফেলানো পরামর্শ দেন। আবর্জ প্লাস্টিক দিয়ে বিভিন্ন খেলনা পুতুল, নদী ভাঙ্গনেরও ব্যবহার করা যায় বলে পথ নাটকের মূল চরিত্র প্রদর্শন করেন। এ সময়ে উপস্থিত ছিলেন পাড়ার কারবারি প্রতিনিধি মংক্যওয়ে মারমা, সাংবাদিক হ্লাছোহ্রী মারমা, পাড়ার গণ্যমান্য ব্যক্তিবর্গসহ প্রমুখ।
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।