আমেরিকায় রেকর্ড তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৮:১৯, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

আমেরিকায় রেকর্ড তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস

editor
প্রকাশিত জুন ২৯, ২০২১
আমেরিকায় রেকর্ড তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস

নিউজ ডেস্কঃ

আমেরিকার প্যাসিফিক নর্থওয়েস্ট অঞ্চলে ভয়াবহ তাপপ্রবাহ। সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা সিয়াটেল, পোর্টল্যান্ড সহ একাধিক রাজ্যে। ওয়াশিংটনের একাংশেও প্রবল তাপপ্রবাহ চলছে। জায়গায় জায়গায় কুলিং সেন্টার তৈরি করেছে স্থানীয় প্রশাসন। গরম থেকে বাঁচতে সেখানে গিয়ে আশ্রয় নিতে পারেন সাধারণ মানুষ। তাপপ্রবাহ আগামী সপ্তাহ পর্যন্ত চলবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

হাওয়া অফিস জানিয়েছে, তাপপ্রবাহের একটি ডোম তৈরি হয়েছে। যা প্রায় এক সপ্তাহ ধরে প্যাসিফিক নর্থওয়েস্ট অঞ্চলের উপর দিয়ে প্রবাহিত হবে। এর ফলেই তাপমাত্রা দ্রুত বাড়তে শুরু করেছে। প্রায় সর্বত্রই তা ১০০ ডিগ্রি ফারেনহাইট বা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের উপর উঠে গেছে। অ্যামেরিকার প্যাসিফিক নর্থওয়েস্ট অঞ্চল যার সঙ্গে পরিচিত নয়।

উত্তর মেরু ও দক্ষিণ মেরুতে বরফ গলার কারণে বাড়ছে সমুদ্র স্তরের উচ্চতা। সমুদ্রতটবর্তী অঞ্চলে যেসব মানুষের বসবাস, বিপদগ্রস্ত হচ্ছে তাদের জীবন। শুধু তাই নয়, পৃথিবীর সার্বিক তাপমাত্রা বাড়ার ফলে এমন সব জায়গায় ঝড়ের প্রবণতা বাড়ছে, যা আগে হয়তো সেভাবে ক্ষতিগ্রস্ত হতো না।

মার্কিন প্রশাসনের বক্তব্য, এই অঞ্চলে গরমের সময় আরামদায়ক তাপমাত্রা থাকে। অধিকাংশ মানুষের বাড়িতে শীতাতাপ নিয়ন্ত্রণের যন্ত্র নেই। বেশির ভাগ বাড়িতে পাখাও নেই। ফলে তাপপ্রবাহ শুরু হওয়ার পরে মানুষ অসুস্থ হয়ে পড়তে শুরু করেছেন। সকলকে কুলিং সেন্টারে যেতে বলা হচ্ছে। প্রচুর জল খাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে। সপ্তাহান্তে তাপমাত্রা ২০ থেকে ৩০ ডিগ্রি ফারেনহাইট বা ৬ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াসে আসতে পারে।

পোর্টল্যান্ডে একবার ১৯৬৫ সালে এবং একবার ১৯৮১ সালে তাপমাত্রা ১০০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে গেছিল। দুবারই ১০১ ডিগ্রি ফারেনহাইটের কাছাকাছি পৌঁছেছিল পারদ। এবার তা ১০৭ ডিগ্রিতে পৌঁছে গেছে। যা সর্বকালের রেকর্ড। সিয়াটেলের তাপমাত্রাও ১০১ ডিগ্রিতে পৌঁছে গেছে।

তাপপ্রবাহ চলছে ক্যানাডাতেও। ব্রিটিশ কলম্বিয়ার কাছে লিটনে প্রবল গরম পড়েছে। তাপমাত্রা পৌঁছে গেছে ১১৫ ডিগ্রি ফারেনহাইটে। ক্যানাডায় এটাই এখনো পর্যন্ত রেকর্ড তাপমাত্রা। এর আগে সেখানে এত গরম কখনো পড়েনি।

অ্যামেরিকার শহরগুলি জানিয়েছে, গরমের জন্য গণপরিবহনে সমস্যা হতে পারে। জরুরি পরিষেবাতেও বিঘ্ন ঘটতে পারে। তবে এই পরিস্থিতিতে সাধারণ মানুষ লাইন জমিয়েছেন ইলেকট্রিকের দোকানের বাইরে। পাখা এবং এয়ার কন্ডিশনার শেষ গেছে দোকানগুলিতে। বহু মানুষ সরকারের তৈরি কুলিং স্টেশনে গিয়েও বসে আছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।