অস্ত্রনীতি ঢেলে সাজাচ্ছে যুক্তরাষ্ট্র - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১১:৪৭, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

অস্ত্রনীতি ঢেলে সাজাচ্ছে যুক্তরাষ্ট্র

banglanewsus.com
প্রকাশিত আগস্ট ৭, ২০২১
অস্ত্রনীতি ঢেলে সাজাচ্ছে যুক্তরাষ্ট্র

বিশেষ প্রতিনিধিঃ

অর্থনীতি, প্রযুক্তি এবং সামরিক শক্তির দিক থেকে এখনো যুক্তরাষ্ট্রই বিশ্বসেরা। কিন্তু চলতি শতাব্দীতে চীনের মতো নতুন বিশ্ব শক্তির মোকাবিলায় নিজেদের পুরোনো সামরিক নীতি ঢেলে সাজাতে যাচ্ছে বাইডেন প্রশাসন। তবে যে দেশ এখনো বিশ্বের প্রধান অস্ত্র সরবরাহকারী, সেটা কীভাবে এটা করবে তা প্রশ্ন সাপেক্ষ। তা ছাড়া উত্তর আধুনিক রাষ্ট্র ব্যবস্থায় প্রতিদ্বন্দ্বীদের চাপে রাখতে এটা কতটা কার্যকরী, তা নিয়েও বিতর্কের অবকাশ রয়েছে।

রয়টার্সের তথ্য, মানবাধিকারকে প্রাধান্য দিয়ে নিজেদের কনভেনশনাল আর্মস ট্রান্সফার (ক্যাট) নীতি ঢেলে সাজানোর পথে হাঁটছে বাইডেন প্রশাসন। এ নিয়ে পেন্টাগন, পররাষ্ট্র বিভাগ এবং সংশ্লিষ্ট পক্ষের মধ্যে সম্প্রতি কিছু বৈঠকও হয়েছে। আগামীকাল শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুই সদস্য ক্যাটের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বাইডেন প্রশাসনের এক গুরুত্বপূর্ণ কর্মকর্তা রয়টার্সকে জানান, মিত্রদের সঙ্গে কৌশলগত সম্পর্ক রক্ষার্থে নতুন নীতি এমন করে সংস্কার করা হবে, যেখানে আমাদের মূল্যবোধ এবং স্বার্থ প্রতিফলিত হবে।

ক্ষমতা নেওয়ার পর থেকে চীন ও রাশিয়াকে চাপে রাখতে নানা কৌশলে এগোচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এসব ক্ষেত্রে মানবাধিকার, গণতন্ত্র, ব্যক্তি স্বাধীনতা ইত্যাদিকে পুঁজি করছে পতনশীল বিশ্বশক্তি যুক্তরাষ্ট্র, যেগুলো মোটা দাগে গত দু শ–আড়াই বছরে মূল্যবোধ। এসবের বিপরীতে বহুকেন্দ্রিক ক্ষমতার ধারণা হাজির করছে চীন–রাশিয়ার মতো এক নায়কেরা।

এদিকে গত সপ্তাহে ফিলিপাইনের সঙ্গে একটি পুরোনো গুরুত্বপূর্ণ সামরিক চুক্তি নবায়ন করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের বিরুদ্ধে মাদক দমনের নামে বিনা বিচারে কয়েক শ মানুষ হত্যার অভিযোগ রয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর। তা ছাড়া গত বুধবার তাইওয়ানে ৭৫ হাজার কোটি ডলারের অস্ত্র সরবরাহ অনুমোদন করেছে ওয়াশিংটন। প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের গত এক বছরে ১০ হাজার কোটি ডলারের বেশি অস্ত্র বিক্রি করেছে বিশ্বের নানা দেশে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।