ওমিক্রন শনাক্তের জন্য 'শাস্তি পেয়েছে' দক্ষিণ আফ্রিকা - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৬:০৭, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ওমিক্রন শনাক্তের জন্য ‘শাস্তি পেয়েছে’ দক্ষিণ আফ্রিকা

newsup
প্রকাশিত নভেম্বর ২৭, ২০২১
ওমিক্রন শনাক্তের জন্য ‘শাস্তি পেয়েছে’ দক্ষিণ আফ্রিকা

নিউজ ডেস্কঃ করোনার শক্তিশালী ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার কারণে শাস্তি পেয়েছ বলে অভিযোগ করেছে দক্ষিণ আফ্রিকা।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে,  নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর বেশ কয়েকটি দেশ দক্ষিণ আফ্রিকার সঙ্গে বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে। এটা দক্ষিণ আফ্রিকাকে শাস্তি দেওয়ার মতো বিষয়।

বিশ্বের অন্য দেশগুলোতেও করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়েছে, ওই দেশগুলোর সঙ্গে সম্প্রতি দক্ষিণ আফ্রিকার কোনো সম্পৃক্ততা নেই। কিন্তু ওই দেশগুলোর ব্যাপারে তাদের প্রতিক্রিয়া দক্ষিণ আফ্রিকার চেয়ে ভিন্ন।

দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন শনাক্তের পরই দক্ষিণ আফ্রিকা ও বেলজিয়াম তাদের দেশে করোনার নতুন এই ধরন শনাক্তের ঘোষণা দেয়।

এদিকে, দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া  করোনার নতুন ধরন ওমিক্রন আরও বেশি ভয়ংকর ও শক্তিশালী বলে  উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।  ওমিক্রন আনুষ্ঠানিকভাবে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে ঘোষণা দিয়েছে ডাব্লিউএইচও।

রূপ বদলেই করোনা ভাইরাসের এই ধরন নিজের ক্ষমতা বাড়াচ্ছে বলে জানা গেছে।  আগের সব ভ্যারিয়েন্টের চেয়ে এই ভ্যারিয়েন্ট অনেক বেশি দ্রুত সংক্রমণ ঘটাতে সক্ষম। এমনকি করোনার নতুন এই ধরনটি টিকার কার্যকারিতাকেও ফাঁকি দেওয়ার সক্ষমতা অর্জন করে থাকেতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এ কারণে নতুন ধরন ওমিক্রনকে বলা হচ্ছে ‌‌‌’সুপার ভ্যারিয়েন্ট’।

ওমিক্রনের কারণে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে বেশ কয়েকটি দেশ। হংকং এবং বেলজিয়ামেও নতুন ধরনটির খোঁজ মিলেছে বলে সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।