BengaliEnglishFrenchSpanish
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে কলকাতায় বিজয় উৎসব শুরু - BANGLANEWSUS.COM
  • ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ


 

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে কলকাতায় বিজয় উৎসব শুরু

newsup
প্রকাশিত ডিসেম্বর ১৭, ২০২১
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে কলকাতায় বিজয় উৎসব শুরু

উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বিশেষ অতিথি ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শফি আহমেদ। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান।

অনুষ্ঠানে বক্তারা ১৯৭১ সালের বীর মুক্তিযোদ্ধা ও বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন। তাঁরা বলেন, ক্ষণজন্মা শেখ মুজিবের জন্ম না হলে পৃথিবীর বুকে স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না।

গত এক দশক ধরে কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনের উদ্যোগে এই বিজয় উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। আজ শুক্রবার উৎসবের পর্দা নামবে। দুদিনের এই আয়োজনে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। গতকাল গান শোনান সঙ্গীত শিল্পী অনুপম রায়। আরও ছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক তথ্য, আলোকচিত্র এবং চলচ্চিত্র প্রদর্শনী।

এর আগে সকালে উপহাইকমিশন চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কার্যক্রমের সূচনা করেন কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান। এ সময় সেখানে মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের বাণী পাঠ করে শোনানো হয়। এরপর কলকাতা উপহাইকমিশনের বঙ্গবন্ধু কর্ণারে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

এই সংবাদটি 1,232 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।