লতার সম্মানে ভারতে দুই দিনের রাষ্ট্রীয় শোক

newsup
প্রকাশিত February 6, 2022
লতার সম্মানে ভারতে দুই দিনের রাষ্ট্রীয় শোক

নিউজ ডেস্কঃ ৯২ বছর বয়সে চলে গেলেন লতা মঙ্গেশকর। তার প্রয়াণের খবর পাওয়ার পরই একের পর এক টুইট করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সরকার সূত্রে দুদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এ সময় জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হবে লতা মঙ্গেশকরের শেষকৃত্য।

লতা মঙ্গেশকরের মৃত্যুতে টুইটবার্তায় দুঃখ প্রকাশ করে নরেন্দ্র মোদি লেখেন— আমি ভাষা হারিয়েছি। অত্যন্ত দয়ালু ও আদরের লতাদিদি আমাদের ছেড়ে চলে গেলেন। তার চলে যাওয়া এমন এক শূন্যতা তৈরি করল, যা কখনই পূরণ হওয়ার নয়। ভারতীয় সংস্কৃতির একজন কিংবদন্তি হিসেবেই লতা মঙ্গেশকরকে মনে রাখবে আগামী প্রজন্ম, যার সুরেলা কণ্ঠ প্রজন্মের পর প্রজন্মকে মন্ত্রমুগ্ধ করে রেখেছে।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর মধ্যপ্রদেশের ইন্দোরে জন্ম হয় লতা মঙ্গেশকরের। তার বাবা দীনানাথ মঙ্গেশকরের কাছে মাত্র ৫ বছর বয়সে গানের তালিম শুরু হয় তার। তার বাবা দীনানাথ মঙ্গেশকর ছিলেন খ্যাতনামা মারাঠী, কোঙ্কনী সংগীতশিল্পী ও নাট্যশিল্পী।

১৯৪১ সালের ১৬ ডিসেম্বর গায়িকা হিসেবে পথচলা শুরু হয় লতা মঙ্গেশকরের। একের পর এক সাফল্যের সোপান তিনি পেরিয়ে গেছেন অবলীলায়। হয়ে উঠেন ভারতের নাইটিঙ্গেল।

উপমহাদেশের এ প্রখ্যাত সংগীতশিল্পী মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে রোববার সকালে ৯২ বছর বয়সে চিকিৎসাধীন মারা যান। করোনায় আক্রান্ত হয়ে গত ১১ জানুয়ারি তিনি মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হন। গত চার সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন।

এই সংবাদটি 1,235 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।