মালয়েশিয়ায় সফল গবেষকের স্বীকৃতি পেলেন অধ্যাপক তারিকুল ইসলাম - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৭:১৭, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

মালয়েশিয়ায় সফল গবেষকের স্বীকৃতি পেলেন অধ্যাপক তারিকুল ইসলাম

newsup
প্রকাশিত মে ২০, ২০২২
মালয়েশিয়ায় সফল গবেষকের স্বীকৃতি পেলেন অধ্যাপক তারিকুল ইসলাম

আহমাদুল কবির, মালয়েশিয়া: মালয়েশিয়ায় সফল গবেষকের স্বীকৃতি পেয়েছেন অধ্যাপক তারিকুল ইসলাম। ১৮ মে ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া (ইউকেএম) এর ডেপুটি ভাইস চ্যান্সেলর প্রফেসর দাতো’ ড. আব্দুল ওয়াহাব মোহাম্মদ এর হাত থেকে স্বীকৃতি সনদ ও অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন বাংলাদেশি অধ্যাপক তারিকুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, রিসার্চ ম্যানেজমেন্ট সেন্টারের ডিরেক্টর প্রফেসর ড. ইসমানিজান ইসমাইল।

এ বিষয়ে মোহাম্মদ তারিকুল ইসলাম এ প্রতিবেদককে বলেন,পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশি গবেষকরা সুনামের সাথে কাজ করছেন। এতে ইউকেএম এবং মালয়েশিয়াতেও এর ব্যতিক্রম নয়। অধ্যাপক তারিকুল ইসলাম একটি গবেষণা গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন এবং তার অধিনে বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের শিক্ষার্থীরা গবেষণার কাজে নিয়োজিত আছেন। ইউকেএম-এ তার গবেষণাগার পৃথিবীর উন্নত দেশের সমতুল্য এবং এই গবেষণাগার ইন্ড্যাষ্টির বিভিন্ন মেজারমেন্ট করার জন্য ব্যবহ্যত হয়ে থাকে। তিনি এই স্বীকৃতিতে অনেক আনন্দিত। বাংলাদেশি গবেষকদের সহযোগিতা করার জন্য প্রস্তুত রয়েছেন বলেও জানান তিনি। মোহাম্মাদ তারিকুল ইসলাম ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া (ইউকেএম) এর ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক এবং সিস্টেম ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক, এবং জাপানের কিউশু ইনস্টিটিউট অফ টেকনোলজির একজন ভিজিটিং প্রফেসর। তিনি অ্যান্টেনা, মেটাম্যাটেরিয়ালস, এবং মাইক্রোওয়েভ ইমেজিং সংক্রান্ত বিভিন্ন বিষয়ের উপর প্রায় ৫০০টি গবেষণা জার্নাল নিবন্ধের লেখক এবং ২২টি ইনভেন্টরি পেটেন্ট দাখিল করেছেন। ইতিমধ্যে অধ্যাপক তারিকুল ইসলাম বেশ কয়েকটি স্বর্ণপদক পুরস্কার পেয়েছেন এবং বহু বছর ধরে ইইকেএমএর -এর শীর্ষ গবেষক আছেন। তিনি প্রায় ৩০ জন পিএইচডি ২০ জন এম.এসসি থিসিস তত্ত্বাবধান করেছেন। তিনি ১০ টিরও বেশি পোস্টডক্স এবং ভিজিটিং গবেষককে পরামর্শ দিয়েছেন।
প্রফেসর তারিকুল নটরডেম কলেজ ঢাকা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র ছিলেন ।
তিনি স্তন এবং মাথার টিউমারের মতো রোগ নির্ণয়ের যন্ত্রের জন্য জাপান, সৌদি আরব, কুয়েত এবং কাতারের মতো বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে সহযোগিতামূলক গবেষণা পরিচালনা করছেন। তিনি ন্যানো স্যাটেলাইটের জন্য ছোট অ্যান্টেনা উন্নয়নেও সক্রিয়ভাবে কাজ করছেন।
‘মালয়েশিয়া রিসার্চ অ্যাসেসমেন্ট’ যা ২০০৬ সালে প্রথম চালু হয়েছিল মালয়েশিয়ায় গবেষণা বিশ্ববিদ্যালয়গুলির স্বীকৃতির মাধ্যমে গবেষণা এবং উদ্ভাবনের ক্ষমতায়নের জন্য একটি এজেন্ডা হিসাবে ব্যবহার করা হয়েছে। ইউকেএম ২০০৬ সাল থেকে গবেষণা বিশ্ববিদ্যালয় হিসাবে ঘোষিত ৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি।
গবেষণায় শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য মালয়েশিয়ার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের (HEIs)) ক্ষমতা মূল্যায়ন করার জন্য MyRA® খুবই গুরুত্বপূর্ণ। এ ছাড়া গবেষকদের দ্বারা প্রদত্ত বিশাল অবদানের স্বীকৃতি ও প্রশংসা করার উদ্দেশ্যে MyRA® এক্সেলেন্স অ্যাওয়ার্ড অনুষ্ঠানের সংগঠনটি খুবই সময়োপযোগী।
২০২২ সাল থেকে ইউকেএম-এর MyRA® পুরস্কার অনুষ্ঠানের দ্বিতীয় বছর। যা ২০২০ সালে প্রথমবার শুরু হয়েছিল। ইউকেএম গবেষণা ব্যবস্থাপনা কেন্দ্র (CRIM) নিয়মিতভাবে প্রতি বছর ডেটা সংগ্রহ এবং MyRA® কৃতিত্বের প্রমাণ সব অনুষদের কাছ থেকে ভালো সহযোগিতার মাধ্যমে পরিচালনা করে। শ্রেষ্ট গবেষক. পুরস্কার প্রাপকদের নির্বাচন CRIM স্তরে প্রতিষ্ঠিত একটি কমিটির মাধ্যমে করা হয় এবং এই কমিটি অসামান্য গবেষকদের পর্যালোচনা ও অনুসন্ধান করে।
এই পুরস্কারের উদ্দেশ্য হল MyRA® UKM-এর কর্মক্ষমতা উন্নত করার জন্য সকল শিক্ষাবিদদের প্রশংসা করা, স্বীকৃতি দেওয়া এবং অনুপ্রাণিত করা।

ছবি ক্যাপশন:
১- প্রফের ড. মোহাম্মদ তারিকুল ইসলাম।

২- ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া (ইউকেএম) এর ডেপুটি ভাইস চ্যান্সেলর প্রফেসর দাতো’ ড. আব্দুল ওয়াহাব মোহাম্মদ এর হাত থেকে স্বীকৃতি সনদ ও অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন প্রফের ড. মোহাম্মদ তারিকুল ইসলাম।

৩- ল্যাবরটরিতে কর্মরত, প্রফের ড. মোহাম্মদ তারিকুল ইসলাম ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।