মতবিরোধ হলে সাহাবীরা যা করতেন - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ২:৫১, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

মতবিরোধ হলে সাহাবীরা যা করতেন

newsup
প্রকাশিত আগস্ট ১৯, ২০২২
মতবিরোধ হলে সাহাবীরা যা করতেন

ধর্ম: বায়হাকি ও ইবনে আসাকির হজরত উরওয়া ইবনে যুবায়ের (রা.)-এর সূত্রে বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) আমর ইবনুল আস (রা.)-এর নেতৃত্বে একদল সাহাবিকে যাতুস সালাসিল যুদ্ধে পাঠালেন।
যাতুস সালাসিল ছিল সিরিয়ার এক প্রান্তে। আমর ইবনুল আস (রা.) ময়দানে পৌঁছে শত্রুর হালহাকিকত সরেজমিনে খোঁজ নিলেন। দেখা গেল শত্রুর সংখ্যা অনেক বেশি। তিনি ভয় পেয়ে গেলেন। অতিরিক্ত সৈন্য চেয়ে মদিনায় চিঠি পাঠালেন।
রাসুলুল্লাহ (সা.) মুহাজিরদের একত্র করে দুই শ সদস্যের একটি দল গঠন করলেন। এই দলে আবু বকর, ওমর রাদিয়াল্লাহু আনহুমাদের মতো অনেক প্রবীণ সাহাবিও শরিক ছিলেন।
রাসুল (সা.) আবু উবাইদা ইবনুল জাররাহ (রা.)-কে দলপ্রধান করে নির্দেশ দিলেন দ্রুত ভিত্তিতে আমর ইবনুল আস এর বাহিনীতে যোগ দিতে।
আবু উবাইদা (রা.) যথাস্থলে পৌঁছুলেন। দুটো দলের প্রধান কে হবেন—দেখা দিল প্রশ্ন। আমর ইবনুল আস (রা.) বললেন, ‘যেহেতু আমি রাসুলুল্লাহর কাছে সাহায্য চেয়ে লিখেছিলাম, আমার আবেদনের ভিত্তিতেই আপনাদের পাঠানো হয়েছে, সেহেতু আমিই তোমাদের দলপতি।’
আবু উবাইদার সঙ্গে আসা মুহাজিরগণ এ যুক্তি মানলেন না। তারা প্রস্তাব করলেন, আমর, আপনি আপনার দলের আমির; আর আবু উবাইদা মুহাজির দলের। আমর ইবনুল আস এমন বিভক্তি মানতে পারলেন না। তিনি পালটা যুক্তি দিয়ে বললেন, তোমরা তো অতিরিক্ত সৈন্য হিসেবে এসেছো, তোমাদের পাঠানোই হয়েছে আমার দলে যোগ দিয়ে আমাদেরকে সাহায্য করার জন্য।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।