BengaliEnglishFrenchSpanish
বিনয় মুমিনের অন্যতম গুণ - BANGLANEWSUS.COM
  • ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ


 

বিনয় মুমিনের অন্যতম গুণ

newsup
প্রকাশিত সেপ্টেম্বর ২৫, ২০২২
বিনয় মুমিনের অন্যতম গুণ

ডেস্ক নিউজ: পৃথিবীতে বর্তমানে প্রায় ৭০০ কোটির অধিক মানুষের বসবাস। সব মানুষই আল্লাহর বান্দা। তবে সবাই রহমানের বান্দা নয়। রহমানের বান্দা হওয়ার অন্যতম শর্ত হলো শালীনতাবোধ সম্পন্ন হওয়া। ব্যক্তিকে নম্র ও ভদ্র হওয়া।
আল্লাহতায়ালা তাঁর খাঁটি বান্দাদের পরিচয় দিয়েছেন এভাবে, তারা প্রকৃত মুমিন, পরহেজগার, উন্নত আদর্শের অনুসারী, তারা বিনম্র পদক্ষেপে চলাফেরা করে, তারা কখনো অহংকার করে না, তাদের মনে যেমন অহংকার থাকে না, তেমনি তাদের চাল-চলনে, কথাবার্তায়, ওঠাবসায় কখনো অহংবোধ পরিলক্ষিত হয় না, তারা রহমানের নাম শ্রবণ করে মুশরিকদের মতো মন্দ কথা বলার ধৃষ্টতা দেখায় না, বিনীত, বিনম্র, নিরহংকার মুমিনদেরই আল্লাহ তার প্রকৃত বান্দা বলে ঘোষণা করেছেন।
প্রিয় নবি (সা.) এরশাদ করেছেন, যে ব্যক্তি আল্লাহর জন্য বিনয়ী হয়, আল্লাহতায়ালা তাকে সুউচ্চ মর্যাদা দান করেন। বিনয় অর্থ নিজেকে ছোট মনে করা। হজরত ইয়ায ইবনে হিমার (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, প্রিয় নবি (সা.) এরশাদ করেছেন, মহান আল্লাহ আমার কছে এ মর্মে ওহি নাজিল করেছেন যে, তোমরা বিনয় অবলম্বন করে চলো। অতএব, কেউ কারও ওপর গর্ব করবে না, কেউ কারও ওপর বাড়াবাড়ি করবে না। (মুসলিম-২৮৬৫)।

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।