বটবৃক্ষটি হতে পারে পর্যটন স্পট - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ১২:৩৯, ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

বটবৃক্ষটি হতে পারে পর্যটন স্পট

newsup
প্রকাশিত অক্টোবর ১৭, ২০২২
বটবৃক্ষটি হতে পারে পর্যটন স্পট

ডেস্ক নিউজ: ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার সুইতলা মল্লিকপুরে অবস্থিত এশিয়া মহাদেশের বৃহত্তম বটবৃক্ষ। ১৯৮৪ সালে বিবিসির জরিপে বটবৃক্ষটি এশিয়া মহাদেশের বৃহত্তম বটবৃক্ষ বলে স্বীকৃতি পায়।
ওই উপজেলার সুইতলা মল্লিকপুরে প্রায় ১১ একর জমি জুড়ে অবস্থিত বৃহত্তম বটবৃক্ষটি। এ বৃক্ষের মোট ৩৪৫টি বায়বীয় মূল শিকর রয়েছে। যে মূলগুলো মাটির গভীরে প্রবেশ করেছে। আর ঝুলন্ত অবস্থায় রয়েছে ৩৮ থেকে ৪০টি মূল। যা দেখার জন্য প্রতিদিন অসংখ্য মানুষ ভীড় জমায় ঐতিহ্যবাহী এ বৃক্ষটির তলে। প্রকৃতিপ্রেমী দর্শনার্থীরা শহরের কোলাহলপূর্ণ পরিবেশ থেকে এই অজ পাড়াগায়ের বটবৃক্ষের তলে এসে কোকিল, ঘুঘু, টিয়া, শালিকসহ নানা প্রজাতির পাখির কিচিরমিচির শব্দ শুনে কিছু সময়ের জন্য হলেও নিজেকে প্রকৃতির মাঝে হারিয়ে ফেলেন।
স্থানীয়রা জানান, বেথুলী গ্রামের একটি কুয়ার পাশে জন্মায় গাছটি। এটি রোপণ করা হয়েছিল বা এমনিতেই জন্মেছে তার সঠিক ইতিহাস খুঁজে পাওয়া যায়নি। তবে এলাকাবাসীর ধারণা আজ থেকে প্রায় চারশ বছর আগে কোনো উড়ন্ত পাখির মুখ থেকে পড়া ফলেই জন্ম হতে পারে এ বৃক্ষের। প্রাচীন এ বটবৃক্ষের মূল গাছটি বিলীন হলেও তা থেকে জন্মানো গাছ এখনও দাঁড়িয়ে রয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।