বাংলাদেশ ৫০ ফটো অ্যালবাম নিয়ে আলোচনা - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ১:৩৫, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

বাংলাদেশ ৫০ ফটো অ্যালবাম নিয়ে আলোচনা

newsup
প্রকাশিত নভেম্বর ৯, ২০২২
বাংলাদেশ ৫০ ফটো অ্যালবাম নিয়ে আলোচনা

মুহাম্মদ সালেহ আহমদ ( লন্ডন) :

স্বাধীনতা ট্রাস্ট কর্তৃক ৬ নভেম্বর পূর্ব লন্ডনের বেথনাল গ্রীন লাইব্রেরিতে রাইটআইডিয়া  সাহিত্য উৎসব এর অংশ হিসেবে ‘বাংলাদেশ ৫০’ ফটো অ্যালবামের উপর ভিত্তি করে একটি আলোচনার আয়োজন করা হয়।

সঞ্চালনা করেন আইডিয়া স্টোরস এর রাজু নাথান, বক্তব্য রাখেন স্বাধীনতা ট্রাস্টের চেয়ারপারসন জুলি বেগম, এবং পরিচালক আনসার আহমেদ উল্লাহ।

উপস্থাপনা শেষে অলোকচিত্রী আবুল লেইছ শ্যামলের ছেলে আবুল সায়েম এবং ভাতিজা মফিজ রব অন্যান্যদের মধ্যে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।

জুলি বেগম বলেন ২০২১ সালে লন্ডনে পূর্ব লন্ডনের বাঙালি কমিউনিটি উদযাপন করেছিল বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী, সেইসাথে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। সেই উদযাপনের সাথে সামঞ্জস্যপূর্ণ স্বাধীনতা ট্রাস্ট ‘বাংলাদেশ ৫০’ শিরোনামে একটি স্মারক অ্যালবাম প্রকাশ করেছে।

বইটিতে প্রায় ৪০ ফটোগ্রাফার আবুল লেইছ শ্যামলের ১৯৭১ সালে তোলা বিরল সাদা-কালো ঐতিহাসিক বেশ কিছু ফটোগ্রাফ রয়েছে। এই ছবিগুলির মধ্যে অন্যায় এবং সামরিক শাসনের বিরুদ্ধে জনগণের অভ্যুত্থানের চিত্র ফুটে উঠেছে এবং স্বৈরাচার ও স্বৈরশাসকদের বিরুদ্ধে সমস্ত আন্দোলনের অনুপ্রেরণা। প্রায় সব ছবিই সিলেটে তোলা।

উদ্যোক্তারা বলেন লন্ডনবাসী এই চিত্রগুলিতে তাদের দৈনন্দিন সংগ্রামের সাথে চলমান এবং প্রাসঙ্গিক উভয়ই খুঁজে পাবে।

আনসার আহমেদ বলেন আমরা চেয়েছি বাংলাদেশের যুদ্ধকে জনগণের আন্দোলন হিসাবে উত্তাপন করতে যেটি অগত্যা যুদ্ধের দিকে মনোনিবেশ না করে, যেখানে সমগ্র জনসংখ্যা, পুরুষ, মহিলা এমনকি শিশুরাও অন্যায়ের বিরুদ্ধে উঠেছিল।

বাংলাদেশ ফিফটি বইটি ব্রিক লেন বুক শপে পাওয়া যাচ্ছে।  প্রকাশ করেছে স্বাধীনতা ট্রাস্ট ও ১০১ বিজনেস  ক্লাব।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।