BengaliEnglishFrenchSpanish
বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে আলোচিত কে এই গানিম? - BANGLANEWSUS.COM
  • ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ


 

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে আলোচিত কে এই গানিম?

newsup
প্রকাশিত নভেম্বর ২১, ২০২২
বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে আলোচিত কে এই গানিম?

ডেস্ক নিউজ: কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে মন জয় করেছেন এক কাতারি। রবিবারের অনুষ্ঠানে হলিউড অভিনেতা মরগান ফ্রিম্যানের সঙ্গে মঞ্চে দেখা যায় এই তরুণকে। যার শারীরিক উপস্থিতি আবার অন্য সবার মতো স্বাভাবিক কোনও মানুষের মতো নয়। শরীরের নিম্নাংশহীন ২০ বছর বয়সী এই তরুণ বিরল এক রোগ (কডাল রিগ্রেশন সিনড্রোম) নিয়ে জন্মগ্রহণ করেছেন। ফুটবল বিশ্বকাপের পর্দা ওঠার পর এই তরুণকে নিয়েই সর্বত্র আলোচনা। সবার একই প্রশ্ন কে এই তরুণ?

কাতারে জন্ম নেওয়া এই তরুণটির নাম গানিম আল মুফতাহ। যিনি এই বছর ফিফা বিশ্বকাপের শুভেচ্ছাদূতের একজন। গত এপ্রিলে গানিমকে কাতারের পক্ষ থেকে ফিফা বিশ্বকাপের শুভেচ্ছাদূত হিসেবে নির্বাচন করা হয়েছে। ২০ বছর বয়সী গানিমের জন্ম থেকেই দুই পা নেই। ‘কডাল রিগ্রেশন সিনন্ড্রোম’ রোগে আক্রান্ত তিনি। উদ্বোধনী অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে একটি আয়াত পাঠ করেন ফিফা বিশ্বকাপের এই শুভেচ্ছাদূত।

বিশ্বকাপের উদ্বোধন মুহূর্তেও সরব উপস্থিতি ছিল তার। মার্কিন অভিনেতা মরগান ফ্রিম্যানের সঙ্গে তার সংলাপের মাধ্যমে উদ্বোধন হয়েছে এবারের ফিফা বিশ্বকাপ। পুরো পৃথিবীতে সৌহার্দ্য ও সম্প্রীতির বার্তা দিয়ে ফ্রিম্যান তখন জিজ্ঞাসা করেন, ‘আমরা সবাই একটি তাঁবুর নিচে একত্রিত হয়েছি। কীভাবে অনেক দেশ, ভাষা ও সংস্কৃতি একত্রিত হতে পারে?’ গানিম তখন পবিত্র কোরআনের সুরা হুজরাতের ১৩নং আয়াত পাঠ করে এর অনুবাদ তুলে ধরেন এভাবে, ‘হে মানুষ, আমি তোমাকে সৃষ্টি করেছি নারী ও পুরুষ থেকে, আমি তোমাকে বিভিন্ন জাতি ও গোষ্ঠীর মধ্যে বিভক্ত করেছি যেন তোমরা পরস্পরকে চিনতে পারো, তোমাদের মধ্যে সেই ব্যক্তি সবচেয়ে বেশি সম্মানিত যে বেশি আল্লাহভীরু, আল্লাহ সবকিছু জানেন ও সব বিষয়ে অবগত। ’

এই সংবাদটি 1,226 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।