BengaliEnglishFrenchSpanish
ফুটবল বিশ্ব কাপ ও একান্তভাবনা - BANGLANEWSUS.COM
  • ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ


 

ফুটবল বিশ্ব কাপ ও একান্তভাবনা

banglanewsus.com
প্রকাশিত নভেম্বর ২৪, ২০২২
ফুটবল বিশ্ব কাপ ও একান্তভাবনা

মাহফুজ আদনান : ২০২২ কাতার ফুটবল বিশ্ব কাপ নিয়ে অনলাইনে ও অফলাইনে দেশে বিদেশে মাতামাতি শেয়ার তর্ক বিতর্ক ও বিশ্ব বাসীদের উন্মাদনা নিয়ে কিছু লিখছি আজ ।
আজকাল খেলা দেখা বা খেলা বোঝা নিয়ে কোনো মাথাব্যথা নেই। তারচেয়ে জরুরি পতাকা বানানো। যে দেশগুলো খেলে তারাও এমন করে না। আমাদের সমর্থনের জায়গাটা দেশের রাজনীতির আদলে তৈরি। যেন আওয়ামী লীগ মানেই বিএনপি বিরোধিতা আর বিএনপি মানেই আওয়ামী শত্রুতা। মনস্তাত্বিকভাবে কথাটা আমাদের জাতির জন্য সত্য। আমরা আমাদের দেশ, পতাকা এবং মুক্তিযুদ্ধ নিয়েও দ্বিধাবিভক্ত। আর এ তো দুটি বিদেশি দেশ ও দলের খেলা। এমন সমর্থন বা জোয়ারের ভালো দিক হচ্ছে ওই সময়টুকুতে অন্য সব মন্দকাজ বা খারাপ কিছু থেমে যাবে, থমকে দাঁড়াবে।
আর খারাপ দিক? অনেক সময় এমন বৈরী আর কলহের পরিবেশ তৈরি হয় যা বছরের পর বছর এমনকি জীবনভর চালু থাকে। বন্ধ হয়ে যায় আনাগোণা, রুদ্ধ হয়ে পড়ে বন্ধুত্বের দরজা। পাড়া-মহল্লায় যাদের শ্রেষ্ঠত্ব আর জয় কামনায় এই সব করা হয় তারা কিন্তু আমাদের চেনে না। চিনলেও ভালো করে জানে না। না জানার কারণ, ফুটবলে আমরা অনেক পিছিয়ে। আমাদের অবস্থান এত নিচে যে আগামী তিন দশকে তা টপকানো হবে স্বপ্নের ব্যাপার। বরং সেদিকে মনোযোগ দেওয়াই কাজের কাজ।
বিশ্বকাপ এলে নানারকম উম্মাদনা বাড়ে। এটা ভাল। এই সময় নানামুখী উপরাধ কমে। সবাই বিশ্বকাপ দেখে। এমন আয়োজন বার বার দরকার।
এই বিশ্বকাপ নিয়ে বিভিন্নস্থানে হট্টগোল হয়। এটা খুবই খারাপ। অথচ যে দেশ নিয়ে আমরা ঝগড়া করি সেই দেশ আমাদের ভাল করে চিনে না। তাই নিজেদের মধ্যে ঝগড়া না করাটাই শ্রেয়।

লেখক : প্রধান নির্বাহী, বাংলানিউজইউএসডটকম ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।