BengaliEnglishFrenchSpanish
ঢাকা-সিলেট ৬ লেন প্রকল্প, দুই প্যাকেজের চুক্তি সই - BANGLANEWSUS.COM
  • ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ


 

ঢাকা-সিলেট ৬ লেন প্রকল্প, দুই প্যাকেজের চুক্তি সই

newsup
প্রকাশিত ডিসেম্বর ৮, ২০২২
ঢাকা-সিলেট ৬ লেন প্রকল্প, দুই প্যাকেজের চুক্তি সই

ডেস্ক রিপোর্ট: ঢাকা-সিলেট জাতীয় মহাসড়ককে ছয় লেনে উন্নীত করার নির্মাণ প্রকল্পের ছয় প্যাকেজের মধ্যে দুই প্যাকেজের চুক্তি সই হয়েছে। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই চুক্তি সই অনুষ্ঠিত হয়।

২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পটি একনেক সভায় অনুমোদিত হয়। প্রকল্পে যৌথভাবে অর্থায়ন করছে বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

প্রকল্প ব্যয় প্রায় ১৬ হাজার ৯১৮ কোটি টাকা। এতে এডিবি প্রকল্প সাহায্য দিচ্ছে ১৩ হাজার ২৪৪ কোটি টাকা। বাকি টাকা দেবে সরকার। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে শুরু হওয়া এ প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ৩১ ডিসেম্বর ২০২৬ পর্যন্ত। নারায়ণগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সিলেট জেলায় এই প্রকল্প চলবে।

প্রকল্পটির আওতাধীন সড়কের মোট দৈর্ঘ্য ২০৯.৩২৮ কিলোমিটার। এই প্রকল্পের আওতায় ৬৬টি সেতুর দৈর্ঘ্য ৬.০২ কিলোমিটার ও আটটি রেলওয়ে ওভারপাসের দৈর্ঘ্য ৫.৩৯৫ কিলোমিটার। ভূমি অধিগ্রহণ করা হচ্ছে ১ হাজার ৩৩.৫৭ একর।

চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী এবং প্রকল্প পরিচালক এ কে এম ফজলুল করিম। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি হাতে নিয়েছে। এই প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা সড়ক ও জনপথ অধিদপ্তর।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।