মৌলভীবাজারের শেরপুরে মাছের মেলা শুরু - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ১:৫৬, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

মৌলভীবাজারের শেরপুরে মাছের মেলা শুরু

newsup
প্রকাশিত জানুয়ারি ১৩, ২০২৩
মৌলভীবাজারের শেরপুরে মাছের মেলা শুরু

ডেস্ক রিপোর্ট : দীর্ঘ ২ বছর বন্ধ থাকার পর আবারও মৌলভীবাজার সদর উপজেলার শেরপুরে দেড়শ বছরের পুরানো ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শুরু হয়েছে।

প্রতি বছর ১৪ জানুয়ারি পৌষ-সংক্রান্তি ও নবান্ন উৎসবকে কেন্দ্র করে আয়োজন করা হয় এই মেলার। কোভিড ও ওমিক্রন সংক্রমণ ঝুঁকির কারণে মৌলভীবাজার জেলা প্রশাসনের নিষেধাজ্ঞা থাকায় গেল দুই বছর এই মেলাটি অনুষ্ঠিত হয়নি। পরিস্থিতি স্বাভাবিক হওয়াতে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) থেকে বসেছে ঐতিহ্যবাহী এই মেলা। তবে মূল মেলার সময়সীমা থাকে ১ দিন অর্থাৎ ১৪ জানুয়ারি।

মাছের মেলা এলাকা ঘুরে দেখা গেছে, এরই মধ্যে মৎস্য ব্যবসায়ীরা মাছ নিয়ে এসেছেন। মজুত করে রাখা হয়েছে ছোট-বড় নানা জাতের মাছ। আছে বাঘাইড়, বোয়াল, আইড়, চিতল, কাতলা, রুই ইত্যাদি।

মেলাকে কেন্দ্র করে মৎস্য ব্যবসায়ীরা প্রস্তুত করছেন বড় বড় দোকান। নানা ধরনের গৃহস্থালি ও বিভিন্ন ধরনের আসবাব, সৌখিন জিনিসপত্র, শিশুদের খেলনা, টাট্টু ঘোড়া নিয়েও বসেছেন অসংখ্য দোকানি।

এদিকে, মৌলভীবাজার শহরের শাহ মোস্তফা রহ. মাজারে বার্ষিক ওরস উপলক্ষে ১৪ জানুয়ারি শাহ মোস্তফা সড়কে ১ দিন ব্যাপী মেলা বসবে।

মেলা উপলক্ষে কাঠের তৈরি খাট, আলমিরা, আলনাসহ আরও নানা আসবাবপত্র নিয়েও বসেছেন কয়েকজন দোকানি। মেলায় বিভিন্ন বয়সী মানুষের উপস্থিতি লক্ষ্য করা গেছে। ব্যবসায়ীরা বলছেন, আগামীকাল থেকে মেলায় ভিড় বাড়বে।

উল্লেখ্য, পৌষ সংক্রান্তিকে কেন্দ্র করে মাছের মেলার প্রচলন শুরু করেন জমিদার মথুর বাবু। এ থেকেই ঐ এলাকায় প্রতিবছর পৌষ সংক্রান্তিতে আয়োজন করা হয় ‘মাছের মেলা’ নামের এই মেলা। শুরুতে ওই মেলাটি সদর উপজেলার মনুমুখ এলাকায় হলেও পরবর্তীতে মেলাটি উপজেলার শেরপুরে স্থানান্তরিত হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।