রমজান মাস শুরু হতে কতদিন বাকি? - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ২:৩২, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

রমজান মাস শুরু হতে কতদিন বাকি?

newsup
প্রকাশিত ফেব্রুয়ারি ১৩, ২০২৩
রমজান মাস শুরু হতে কতদিন বাকি?

ডেস্ক নিউজ: বছর ঘুরে রমজান মাস শুরু হতে আর বেশি দিন নেই। এ বছর পবিত্র রমজান মাস শুরু হতে প্রায় ৪০ দিন বাকি। ১২ ফেব্রুয়ারি (রোববার) এক প্রতিবেদনে আমিরাত ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, ‘ইসলামি হিজরি ক্যালেন্ডার অনুযায়ী আজ রজবের ২১ তারিখ। রজবের পরের মাসটি হল শাবান, যা পবিত্র মাসের ঠিক আগের মাস।

খবরে বলা হয়, অর্ধচন্দ্র দেখার উপর নির্ভর করে ইসলামিক মাস ২৯ বা ৩০ দিন স্থায়ী হয়ে থাকে।

আমিরাতের জ্যোতির্বিজ্ঞান বিভাগ শাবানের সম্ভাব্য তারিখ প্রকাশ করেছে। জ্যোতির্বিজ্ঞান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান জানিয়েছেন, শাবান মাস ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার থেকে শুরু হতে পারে।

সারা বিশ্বের মুসলমানরা রমজান মাসে ভোর থেকে সন্ধ্যা রোজা রাখেন। এ মাসে দিনের শেষবেলায় সন্ধ্যায় তারা খেজুর এবং অন্যান্য সামগ্রী নিয়ে পরিবারের সদস্য এবং বন্ধুদের সঙ্গে বসে ইফতার করেন।

জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী, চলতি বছরের ২৩ মার্চ থেকে রমজান মাস শুরু হতে চলেছে। এই বছর, সংযুক্ত আরব আমিরাতের মুসলমানরা প্রতিদিন প্রায় ১৪ ঘণ্টা খাবার এবং পানীয় থেকে বিরত থাকবেন।

এবার পবিত্র রমজান মাস ২৯ দিন হতে পারে এবং ঈদুল ফিতর শুক্রবার ২১ এপ্রিল অনুষ্ঠিত হতে পারে।

সংযুক্ত আরব আমিরাতে ২৯ রমজান থেকে ৩ শাওয়াল পর্যন্ত ঈদুল ফিতরের সরকারী ছুটি থাকবে। জ্যোতির্বিজ্ঞানের হিসাব সঠিক হলে এই ছুটি শুরু হবে ২০ এপ্রিল (বৃহস্পতিবার) থেকে শেষ হবে ২৩ এপ্রিল (রবিবার) পর্যন্ত।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।