প্রকল্প দেরির কারণ ১১ অজুহাত - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ২:২১, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

প্রকল্প দেরির কারণ ১১ অজুহাত

newsup
প্রকাশিত মার্চ ১৬, ২০২৩
প্রকল্প দেরির কারণ ১১ অজুহাত

বিশেষ প্রতিবেদন: সরকারের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের গতি সন্তোষজনক নয়। গত এক বছরে ২৩৬টি প্রকল্পে কোনও অগ্রগতি হয়নি। সাড়ে পাঁচশ প্রকল্পের অগ্রগতি সন্তোষজনক নয়। এ নিয়ে বিব্রত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বার বার প্রকল্প কাজের গতি বাড়ানোর জন্য তাগাদা দিয়েও কোনও কাজ হয়নি। প্রকল্প বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্তরা নানা অজুহাত উপস্থাপন করছেন। পরিস্থিতি যখন এমন, তখন প্রকল্প বাস্তবায়নের জন্য কঠোর হওয়ার বিষয়টি নিয়ে ভাবছেন সংশ্লিষ্টরা। পরিকল্পনা কমিশন সূত্র এই তথ্য জানিয়েছে।

প্রকল্প বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্তরা বলছেন, সরকারের ২০২১-২২ অর্থবছরের জন্য নেওয়া প্রকল্পগুলো যেসব কারণে এগোয়নি তার মধ্যে রয়েছে– সময়মতো অর্থছাড় না হওয়া বা দেরিতে অর্থছাড় হওয়া, প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণ করতে না পারা, সময়মতো দরপত্র আহ্বান না করা, আবার যে সব দরপত্র আহ্বান করা হয়েছে সেসব দরপত্র রেসপন্সিভ না হওয়া, প্রকল্পের বিপরীতে ঋণ না পাওয়া, প্রকল্প বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না করা বা কম করা, প্রকল্পের বিভিন্ন বিষয়- যেমন প্রকল্পে ব্যবহারের জমি নিয়ে মামলাজনিত সমস্যা, প্রকল্পের জন্য তৈরি করা ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) বার বার সংশোধন করা, প্রকল্পের জন্য আরডিপিপি অনুমোদনে বিলম্ব করা, দরদাতার সঙ্গে চুক্তিতে দেরি হওয়া। এছাড়া কোভিড-১৯ মহামারি সংক্রান্ত নানা ধরনের জটিলতাও রয়েছেই।

জানা গেছে, গত এক বছরে সরকারের নেওয়া ২৩৬টি প্রকল্পে কোনও অগ্রগতি হয়নি। এসব প্রকল্পের অফিস ব্যবস্থাপনা এবং ভাড়া করা গাড়ির খরচ জোগান দিয়ে পার করেছে পুরো অর্থবছর। আবার ৯৪টি প্রকল্প কর্তৃপক্ষ প্রকল্প বাস্তবায়ন করার ক্ষেত্রে কোনও টাকাই খরচ করতে পারেনি। এর বাইরেও ৫৫৪টি প্রকল্পের বাস্তবায়ন যেটুকুই হয়েছে তাও সন্তোষজনক নয়। আইএমইডির ‘২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা’ শীর্ষক প্রতিবেদনে এ সব তথ্য পাওয়া গেছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।