নতুন বাবা-মায়ের সম্পর্কে যা হয় - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৮:২৩, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ


 

নতুন বাবা-মায়ের সম্পর্কে যা হয়

newsup
প্রকাশিত মার্চ ২৯, ২০২৩
নতুন বাবা-মায়ের সম্পর্কে যা হয়

ডেস্ক নিউজ: দাম্পত্য জীবনে নানা সময়ে বিভিন্ন ধরনের টানাপড়েনের মুখোমুখি হতে হয়। সেগুলোকে শক্ত হাতে প্রতিহত করতে চাইলে বিষয়গুলো নিয়ে থাকতে হবে সচেতন। যেমন সংসারে সন্তানের আগমনের কথাই ধরুন। সন্তানের আগমনকে ঘিরে বাবা-মায়ের উচ্ছ্বাসের সীমা থাকে না। তবে নতুন একটি প্রাণ আসার পর রাত জাগা, স্ট্রেস, সময়ের অভাবসহ নানা বাস্তবতায় নাস্তানাবুদ হতে হয় বাবা-মাকে। যার প্রভাব পড়ে সম্পর্কে। এই ধরনের সমস্যাগুলোর সমাধান কীভাবে করবেন জেনে নিন।

পৃথিবীতে আসার পর শিশুর ঘুম রুটিনে আসতে সময় লেগে যায় বেশ কিছুদিন। এ সময়টায় তাই রাত জাগতে হয় বেশিরভাগ বাবা-মাকেই। নিয়মিত রাত জাগার ফলে সারাদিন ক্লান্ত লাগা ও মেজাজ খিটখিটে হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে বাবা-মা দুজনেই পালা করে রাত জাগতে পারেন। পাশাপাশি কোনও সাহায্যকারীর ব্যবস্থা করা যেতে পারে।

পোস্ট পার্টাম ডিপ্রেশন ও বেবি ব্লুজ- এগুলোর সঙ্গে শিশুর বাবার থাকতে হবে পরিচয়। কারণ হরমোনজনিত কারণে একজন নতুন মা ভোগেন মুড সুইং ও বেবি ব্লুজ বা পোস্ট পার্টাম ডিপ্রেশনে। সঙ্গীকে তাই সর্বোচ্চ সহায়তা করতে হবে এই সময়ে। শিশুর দেখাশোনা করার পাশাপাশি মনোযোগ দিতে হবে শিশুর মায়ের দিকেও। তার পুষ্টিকর খাবার খাওয়া নিশ্চিত করতে হবে। তার পছন্দের কাজগুলো করার সুযোগ করে দিতে হবে।

শিশুর যত্নে সময় দিতে গিয়ে সঙ্গীকে সময় দেওয়া হয়ে ওঠে না এই সময়। ফলে সম্পর্কে দূরত্ব চলে আসার সুযোগ থাকে। এক্ষেত্রে খুব সচেতনভাবে নিজেদের জন্য সময় বের করা জরুরি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।