রমজানের দ্বিতীয় দশকের আমল - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১১:০৬, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ


 

রমজানের দ্বিতীয় দশকের আমল

newsup
প্রকাশিত এপ্রিল ৬, ২০২৩
রমজানের দ্বিতীয় দশকের আমল

ডেস্ক নিউজ: কোরআন মাজিদের তেলাওয়াত শ্রেষ্ঠ ইবাদাত। রাসুল সা. বলেন, ‘কোরআন তেলাওয়াত সর্বশ্রেষ্ঠ ইবাদাত।’ (আল হাদিস)। রমজানের প্রাত্যহিক তেলাওয়াত বান্দার হৃদয়ে ইমান বৃদ্ধি করে, হৃদয়কে কোমল করে ক্ষমাপ্রত্যাশী হিসেবে উপযোগী করে তোলে তেলাওয়াতের মাধ্যমে বান্দাহ নিজেকে পাপমুক্ত করতে সচেষ্ট হয়।

বেশি বেশি ইস্তেগফার করা: পাপমুক্ত জীবনের জন্য ইস্তেগফার মহৌষধ। প্রাত্যহিক এর আমলের মধ্য দিয়ে বান্দা নিজেকে মাপমুক্ত করে। ইস্তেগফার করার জন্য আল্লাহর নির্দেশনা হলো, ‘আর যে ব্যক্তি মন্দ কাজ করবে কিংবা নিজের প্রতি জুলুম করবে, তারপর আল্লাহর কাছে ক্ষমা চাইবে; সে আল্লাহকে ক্ষমাশীল ও পরম দয়ালু (রূপে)পাবে।’ (সুরা নিসা : আয়াত ১১০)। বান্দা ইস্তেগফার মুহুর্তে বলবে, ‘হে আমার রব! তুমি আমাকে ক্ষমা করো এবং আমার তওবা কবুল করো; নিশ্চয় তুমি তওবা কবুলকারী ও দয়াশীল।’ (তিরমিজি, আবু দাউদ)।

বেশি বেশি তাওবা করা : পরিপূর্ণ পাপ মোচন এবং নিষ্কলুষ পবিত্র জীবন লাভে তাওবার গুরুত্ব অপরিসীম। তাওবাকারীকে আল্লাহ ভালোবাসেন। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, নিশ্চয়ই আল্লাহ তাদেরকে ভালবাসেন যারা তাঁর কাছে তওবা করে, এবং তিনি তাদেরকে ভালবাসেন যারা নিজেদেরকে পবিত্র করে। (সূরা আল-বাকারা : আয়াত: ২২২)। তিনি আরও বলেন, ‘হে মুমিনগণ! তোমরা সকলে আল্লাহর দিকে প্রত্যাবর্তন (তওবা) করো, যেন তোমরা সফলকাম হতে পারো। (সূরা আন নুর: আয়াত: ৩১)। প্রত্যেক রোজাদারই জীবনে সফলতা কামনা করে।

বেশি বেশি দোয়ায় মশগুল থাকা : দোয়া ইবাদাত। এ ইবাদাত বান্দাকে যাবতীয় কল্যাণ লাভে সাহায্য করে। মাগফেরাত তথা ক্ষমা লাভের জন্য আল্লাহর দরবারে কায়মনোবাক্যে আশা ও ভয়ের সাথে প্রার্থনা করতে হয়। কোমল হৃদয়ে ভক্তি ভরে আল্লাহর দরবারে পাপমুক্তির জন্য দোয়া করলে আল্লাহপাক সে দোয়ায় সাড়া দেন। আল্লাহপাক বলেন, ‘তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেবো।’ (সূরা আল মু’মিন : আয়াত ৬০)।

বেশি বেশি দান-সদকা করা: দান ও সদকার আমল ব্যক্তি জীবনে মহাউপকার সাধন করে। বিপদ মুক্তিতে দান-সদকার বিকল্প নেই। পাপমোচনেও সদকার গুরুত্ব অপরিসীম। আল্লাহপাক বলেন, ‘যদি তোমরা দান প্রকাশ্যে করো, তবে তা উত্তম; আর যদি তা গোপনে করো এবং অভাবীদেরকে দাও, তবে তা তোমাদের জন্য শ্রেয়। এর মাধ্যমে আল্লাহ তোমাদের মন্দগুলো মোচন করে দেবেন। তোমরা যা করো, আল্লাহ তা অবগত আছেন। (সুরা বাকারাহ: আয়াত: ২৭১)।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।