রাজ্যাভিষেকে ছিলেন একজন—প্রিন্সেস ডায়ানা - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১২:২৪, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

রাজ্যাভিষেকে ছিলেন একজন—প্রিন্সেস ডায়ানা

newsup
প্রকাশিত মে ৭, ২০২৩
রাজ্যাভিষেকে ছিলেন একজন—প্রিন্সেস ডায়ানা

লন্ডন অফিস :

রাজা হিসেবে আনুষ্ঠানিকভাবে সিংহাসনে আরোহণ করেছেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস।

৬ মে ২০২৩ রবিবার  রাজকীয় এ অনুষ্ঠানের সাক্ষী হয়েছেন ব্রিটেন থেকে শুরু করে পুরো পৃথিবীর লক্ষাধিক মানুষ। আর না থেকেও ছিলেন একজন—প্রিন্সেস ডায়ানা।

রাজা তৃতীয় চার্লসের পাশের আসনটি তো তাঁরই হওয়ার কথা ছিল। সবকিছু ঠিকঠাক থাকলে শুধু মানুষের মনের রানি না, আজকে সত্যি সত্যি ব্রিটেনের রানি পদে আবির্ভূত হতেন প্রিন্সেস ডায়ানা। কিন্তু বাস্তব রূপকথার গল্পের মতো নয়, সব গল্পের সমাপ্তিতে ‘অতঃপর তাহারা সুখে শান্তিতে বসবাস করিতে লাগিল’র ইতি টানা হয় না। বরং কিছু গল্পের সমাপ্তিতে থাকে বিচ্ছেদ। ডায়ানাকে বিয়ের পরও নিজের পুরোনো প্রেমকে ভুলতে পারেননি চার্লস। সেই ঘটনার জের ধরে দুজনের ছাড়াছাড়ি হয়ে যায়। তার বছর দুয়েকের মধ্যে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ডায়ানা।

ঘটনাচক্রে সেই ক্যামিলাই এখন রাজা তৃতীয় চার্লসের সহধর্মিণী। অন্যদিকে সরাসরি নিজে না থাকতে পারলেও অন্যভাবে রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানে হাজির ছিলেন ডায়ানা। এ অনুষ্ঠানে তাঁকে জায়গা করে দিয়েছেন তাঁরই পুত্রবধূ কেট মিডলটন।

রাজ্যাভিষেকের অনুষ্ঠানে কেট মিডলটনের পরনে ছিল হিরা ও মুক্তা দিয়ে তৈরি কানের দুল। ১৯৮১ সালে প্রিন্সেস ডায়ানাকে এই কানের দুল উপহার দিয়েছিলেন তাঁর তৎকালীন প্রেমিক প্রিন্স চার্লস। প্রিন্সেস ডায়ানার অলংকার পরে প্রিন্স চার্লসের রাজ্যাভিষেকে অংশগ্রহণ করার দুঃসাহসের প্রশংসা করেছেন অনেকেই।

এ ছাড়া কেট মিডলটনের পরনে ছিল ফেস্টুন নেকলেস। রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য আলাদাভাবে বানানো হয়েছিল এই নেকলেস। বানিয়েছিলেন তাঁর বাবা রাজা চতুর্থ জর্জ। এ ছাড়া মেয়ে প্রিন্সেস শার্লটের সঙ্গে ম্যাচিং করা মুকুট পরেছিলেন ক্যাথরিন। বুলিয়ন, ক্রিস্টাল ও রুপার মিশ্রণে তৈরি এই মুকুট প্রস্তুত করেছে ব্রিটিশ বিলাসপণ্য প্রস্তুতকারক কোম্পানি আলেকজান্ডার ম্যাককুইন। ফরমাল রোবের সঙ্গে থাকা আইভরি সিল্কের সাদা গাউনের নকশাকারও তারা। পোশাকটি ছিল গোলাপ, ড্যাফোডিলসহ নানা ফুলের নকশা করা।

নিজের স্বামীকে যুবরাজ আর বড় সন্তানকে ‘পেজ অব অনার’ হতে দেখার আগ্রহ থেকেই রাজ্যাভিষেকে যোগ দিয়েছিলেন কেট। কিন্তু এর মাঝেই প্রিন্সেস ডায়ানার কানের দুল পরে যেন আরেকবার স্মরণ করিয়ে দিলেন মানুষের রানিকে।

তথ্যসূত্র: দ্য মিরর  (ছবিতে-  রাজ্যাভিষেকের অনুষ্ঠানে স্বামী ও সন্তানদের সঙ্গে কেট মিডলটন ছবি: এএফপি)

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।