অতিথির করণীয় - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ১২:৪৬, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

অতিথির করণীয়

newsup
প্রকাশিত মে ২৫, ২০২৩
অতিথির করণীয়

ডেস্ক রিপোর্ট: অতিথিপরায়ণতা ইসলামের অন্যতম বিধান। কারও বাড়িতে কোনও ব্যক্তি উপস্থিত হলে তিনি ওই বাড়ির মেহমান বা অতিথি। আর যার বাড়িতে উপস্থিত হয়েছেন তিনি মেজবান। অতিথিকে যথাসম্ভব সমাদর করা মেজবানের কর্তব্য।

অনুরূপভাবে অতিথিরও বেশ কিছু দায়িত্ব ও করণীয় আছে। পবিত্র কোরআনের একটি আয়াতে বেশ সুন্দরভাবে অতিথির করণীয় সম্পর্কে বর্ণনা এসেছে। মহান আল্লাহতায়ালা বলেন, ‘তোমরা যারা ঈমান এনেছো শোনো! নবীগৃহে প্রবেশ করো না যতক্ষণ না তোমাদেরকে অনুমতি দেওয়া হয় খাদ্যগ্রহণের জন্য, (আগেভাগেই এসে পড়ো না) খাদ্য প্রস্তুতির জন্য অপেক্ষা করো যেন বসে থাকতে না হয়। তবে তোমাদেরকে ডাকা হলে প্রবেশ করো। এরপর তোমাদের খাওয়া হলে তোমরা চলে যাও। কথাবার্তায় মশগুল হয়ে যেয়ো না। তোমাদের এ কাজ নবীকে কষ্ট দেয়। সে তোমাদেরকে (উঠে যাওয়ার জন্য বলতে) লজ্জাবোধ করে, আল্লাহ সত্য কথা বলতে লজ্জাবোধ করেন না।

তোমরা যখন তাঁর স্ত্রীদের কাছে কোনও কিছু চাও, তখন পর্দার আড়াল থেকে চাও। এটাই তোমাদের ও তাঁদের অন্তরের জন্য পবিত্রতর। তোমাদের জন্য আল্লাহর রাসুলকে কষ্ট দেওয়া সঙ্গত নয়। আর তাঁর মৃত্যুর পর তাঁর স্ত্রীগণকে বিয়ে করাও তোমাদের জন্য কখনও বৈধ নয়। আল্লাহর দৃষ্টিতে এটা মহাঅপরাধ’। (সুরা আহজাব, আয়াত : ১৫৩)

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।