বাদাম আখরোট খেলে সুস্থ থাকবে দেহ মন - BANGLANEWSUS.COM
  • ২৫শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

 

বাদাম আখরোট খেলে সুস্থ থাকবে দেহ মন

newsup
প্রকাশিত মে ৩০, ২০২৩
বাদাম আখরোট খেলে সুস্থ থাকবে দেহ মন

ডেস্ক রিপোর্ট: বিকেলে ক্ষুধা লাগলে স্বাস্থ্যকর স্ন্যাকস হিসেবে বাদাম খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। শুধু বিকেলে নয়, কাজের ফাঁকে যেকোনো সময় মুখে পুরে নিতে পারেন পুষ্টিগুণে ভরপুর বাদাম। বিভিন্ন ধরনের বাদামের মধ্যে অন্যতম উপকারী একটি বাদাম হচ্ছে আখরোট।

ব্রিটেনের পুষ্টিবিদ নিকোলা শুব্রুক দীর্ঘ ২০ বছর ধরে কাজ করছেন খাদ্য ও পুষ্টি নিয়ে। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান; আখরোট কেন এবং কীভাবে খাবেন সে সম্পর্কে। এছাড়া প্রতিদিন কয়টি করে খাবেন সেটা নিয়েও কথা বলেছেন তিনি।

একটি শক্ত খোলসের ভেতরে আবৃত থাকে আখরোট। খোলস ভেঙে ফেললে দুইখণ্ড হয়ে যায় ফলটি। সাধারণত সরাসরিই এটি খাওয়া হয়। ভেজেও খেতে পারেন আখরোট।

কোন কোন পুষ্টি উপাদান মেলে আখরোটে?

ক্যালোরি
ক্যালসিয়াম
প্রোটিন
ফ্যাট
ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড
ফাইবার
পটাশিয়াম
ম্যাগনেসিয়াম
ফসফরাস
ফোলেট

আখরোট খাওয়ার উপকারিতা

১। মস্তিষ্ক ভালো রাখে

শরীরের জন্য উপকারী ফাইটোকেমিক্যাল রয়েছে আখরোটে। সেই সঙ্গে উচ্চ পরিমাণে পলিআনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে যা মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড মস্তিষ্কের অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। উচ্চ মাত্রার উপকারী ফ্যাটের পাশাপাশি অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান যেমন ভিটামিন ই, ফোলেট এবং প্রতিরক্ষামূলক ফাইটোকেমিক্যাল পাওয়া যায় আখরোটে। এসব উপাদান স্মৃতিশক্তি বৃদ্ধিতে অবদান রাখে।

২। মানসিক স্বাস্থ্য ভালো রাখে

আখরোটে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড স্নায়ুতন্ত্রের বিকাশে সহায়তা করে এবং কার্যকারিতা বাড়ায়। হতাশা কমাতে এটি সাহায্য করে বলে বেশ কিছু গবেষণায় প্রকাশিত হয়েছে।

৩। হৃদযন্ত্র ভালো রাখে

জার্নাল অব নিউট্রিশনের একটি রিপোর্ট বলছে, নিয়মিত আখরোট খেলে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমে। আখরোট থেকে পাওয়া তেল আমাদের হৃদযন্ত্র ভালো রাখে। এছাড়া কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে এই বাদাম, ফলে কমে হৃদরোগের ঝুঁকি। ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশনের একটি গবেষণা মতে, যারা সপ্তাহে চারদিন আখরোট খান তাদের হৃদরোগের ঝুঁকি ৩৭ শতাংশ কমে যায়।

৪। ওজন নিয়ন্ত্রণে রাখে

স্বাস্থ্যকর স্ন্যাকস হিসেবে বাদাম রাখুন খাদ্য তালিকায়। অনেকক্ষণ পর্যন্ত এটি পেট ভরা রাখতে সাহায্য করবে। এতে অপ্রয়োজনীয় খাবার খাওয়ার ইচ্ছেও হবে না। ফলে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হবে।

৫। অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে

আখরোট খেলে আমাদের অন্ত্রে বসবাসকারী উপকারী জীবাণুর সংখ্যা বাড়ে। এতে খাবার সহজে হজম হয় ও আমাদের অন্ত্র ভালো থাকে।

৬। ক্যানসারের ঝুঁকি কমায়

বেশ কিছু গবেষণা বলছে; আখরোটে থাকা পলিফেনল স্তন, প্রোস্টেট এবং কোলোরেক্টাল ক্যানসারসহ কিছু ক্যানসারের ঝুঁকি কমাতে পারে।

৭। তারুণ্য ধরে রাখতে সাহায্য করে

নিয়মিত আখরোট খেলে শরীর তো ভালো থাকবেই, ত্বকও থাকবে টানটান। উপকারী এই বাদামে থাকা তেল, ভিটামিন এবং মিনারেল বুড়িয়ে যাওয়ার প্রক্রিয়াকে ধীরে করে দিতে পারে।

কীভাবে এবং প্রতিদিন কয়টি খাবেন আখরোট

প্রতিদিন ৪-৫টি আখরোট খেতে পারেন। আখরোট পানিতে ভিজিয়ে রেখে খান। খেতে পারেন ভেজেও। এছাড়া সালাদ, ওটস, প্যানকেক কিংবা সিরিয়ালের সঙ্গে মিশিয়ে খেতে পারেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।