যুক্তরাষ্ট্রের সফলতা: সৌর বায়ু বিদ্যুৎ উৎপাদন বাড়ছে অবিশ্বাস্যভাবে - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ১২:৩৯, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

যুক্তরাষ্ট্রের সফলতা: সৌর বায়ু বিদ্যুৎ উৎপাদন বাড়ছে অবিশ্বাস্যভাবে

newsup
প্রকাশিত আগস্ট ১৪, ২০২৩
যুক্তরাষ্ট্রের সফলতা: সৌর বায়ু বিদ্যুৎ উৎপাদন বাড়ছে অবিশ্বাস্যভাবে

যুক্তরাষ্ট্র অফিস: ব্যতিক্রম এক চিত্র দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে। এই যেমন, পেনসিলভানিয়ার শহর পিটসবার্গে ডেলিভারি ভ্যান, মিলওয়াকিতে বাস, লস অ্যাঞ্জেলেস বন্দরে ক্রেনে মালপত্র লোড, আর হিউস্টনের পৌর এলাকার প্রতিটি ভবনে আলোর সবই হচ্ছে সূর্য, বায়ু বা নবায়নযোগ্য শক্তির উৎস থেকে প্রাপ্ত বিদ্যুৎ দিয়ে। এই চিত্রই বলে দিচ্ছে, জীবাশ্ম জ্বালানির ব্যবহার থেকে সরে আসছে যুক্তরাষ্ট্র। এর পরিবর্তে অবিশ্বাস্যভাবে বায়ু, সৌর আর অন্য নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ছে দেশটিতে। খবর নিউইয়র্ক টাইমসের।

সাধারণ এলাকা তো বটেই, তেল, গ্যাস ও শিল্পসমৃদ্ধ অঞ্চলেও ব্যাপকভাবে ব্যবহার বাড়ছে সবুজ জ্বালানির। এর উৎপাদন খরচ অর্ধেকেরও বেশি কমেছে। ফলে চলতি বছর দেশটির মোট বিদ্যুৎ উৎপাদনের ২৩ শতাংশই নবায়নযোগ্য উৎস থেকে আসবে বলে আশা করা হচ্ছে। এরই মধ্যে জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশ যুক্তরাষ্ট্রে এই খাতে বিনিয়োগ বাড়িয়েছে। সেই সঙ্গে ক্রেতা বেড়েছে ব্যাটারিচালিত গাড়ির। টেসলাসহ বিভিন্ন কোম্পানি ইলেকট্রিক গাড়ি তৈরিতে তোড়জোড় চালাচ্ছে রীতিমতো।

এক শতাব্দীরও বেশি সময় কয়লা, তেল এবং গ্যাস পুড়িয়েছে পৃথিবীর সবচেয়ে ধনী অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ঐতিহাসিকভাবে দূষণকারী দেশগুলোর মধ্যে অন্যতম এই দেশ। এখন এর লাগাম টেনে ধরে দ্রুত জীবাশ্ম জ্বালানি থেকে সরে আসছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।