ভেনিসে এক দলে ২৫ জনের বেশি পর্যটক ও লাউডস্পিকার নিষিদ্ধ হচ্ছে - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ১১:৩৯, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ভেনিসে এক দলে ২৫ জনের বেশি পর্যটক ও লাউডস্পিকার নিষিদ্ধ হচ্ছে

newsup
প্রকাশিত ডিসেম্বর ৩১, ২০২৩
ভেনিসে এক দলে ২৫ জনের বেশি পর্যটক ও লাউডস্পিকার নিষিদ্ধ হচ্ছে

অনলাইন ডেস্ক :

পর্যটকের চাপ কমাতে ইতালির ভেনিস শহরে একদলে ২৫ জনের বেশি পর্যটক নিষিদ্ধ করছে দেশটি। এছাড়া পর্যটন স্বাচ্ছন্দ্যময় করতে লাউড স্পিকারের ব্যবহারও নিষিদ্ধ করা হবে। আগামী জুন থেকে নতুন নিয়ম কার্যকর করা হবে বলে এক বিবৃতিতে উল্লেখ করা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, লাউডস্পিকারের ব্যবহারের কারণে বিভ্রান্তি ও বিশৃঙ্খলা তৈরি হতে পারে বলে নিষিদ্ধ করা হয়েছে। অতিরিক্ত পর্যটকের চাপ খালের শহরটির জন্য জরুরি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ভেনিস ইউরোপের সবচেয়ে বেশি দর্শনীয় স্থান।

গত সেপ্টেম্বরে ভেনিস দৈনিক দর্শনার্থীদের জন্য ৫ দশমিক ৩৫ ডলারের ফি পরিশোধের ঘোষণা দেয়।

শহরের নিরাপত্তার দায়িত্বে থাকা এলিসাবেট্টা পেসসে বলেন, সর্বশেষ এ নীতিগুলো ঐতিহাসিক এ কেন্দ্রটির পরিচালনার উন্নতির উদ্দেশ্যে গ্রহণ করা হয়েছে।

ইতালির জাতীয় পরিসংখ্যান ইনস্টিটিউটের তথ্য অনুসারে, ভেনিস শহরটি মাত্র ৭ দশমিক ৬ বর্গ কিলোমিটারের ছোট একটি শহর কিন্তু ২০১৯ সালে এখানে প্রায় এক কোটি ৩০ লাখ পর্যটক ভ্রমণে আসে। আগামী কয়েক বছরে দর্শনার্থীর সংখ্যা মহামারির আগের সংখ্যাকে ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

এর আগে বছরের শুরুর দিকে ইউনেসকো শহরটিকে ঝুঁকিপূর্ণ বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় যুক্ত করা উচিত বলে উল্লেখ করে। কারণ জলবায়ু পরিবর্তন এবং পর্যটকের ঢলের প্রভাব শহরটিতে বিরূপ পরিবর্তন ঘটানোর আশঙ্কা রয়েছে।

২০২১ সালে ভেনিসের হারবারে একটি জাহাজ বিধ্বস্ত হওয়ার পর শহরটির ঐতিহাসিক কেন্দ্রে গিউডেকা খাল দিয়ে বড় ক্রুজ জাহাজগুলোর প্রবেশ নিষিদ্ধ করা হয়। সমালোচকেরা আরও বলেন জাহাজগুলো দূষণ ঘটাচ্ছে। জাহাজের প্রবেশের কারণে নিয়মিত বন্যার সৃষ্টি হচ্ছে যা শহরের ভিত্তি নষ্ট করছে।

সম্পাদনা : রুমি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।