বেসামরিক নাগরিকদের রাফার পূর্বাঞ্চল ছাড়তে বলল ইসরায়েলি বাহিনী - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১১:৩২, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

বেসামরিক নাগরিকদের রাফার পূর্বাঞ্চল ছাড়তে বলল ইসরায়েলি বাহিনী

newsup
প্রকাশিত মে ৬, ২০২৪
বেসামরিক নাগরিকদের রাফার পূর্বাঞ্চল ছাড়তে বলল ইসরায়েলি বাহিনী

ছবি: গাজায় বিধ্বস্ত ঘরবাড়ি ও স্থাপনার ধ্বংসস্তূপের নিচে হাজার হাজার মরদেহ থাকায় রোগবালাই ছড়িয়ে পড়ছেফাইল

নিউজ ডেস্ক: ফিলিস্তিনের গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলের রাফায় বসবাসকারী বেসামরিক মানুষদের শহরটির একটি অংশ খালি করে দিতে নির্দেশ দিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

তবে পূর্বেঘোষিত ‘ব্যাপক পরিসরের স্থল অভিযানের’ প্রস্তুতি হিসেবে মানুষজনকে রাফার একাংশ ছেড়ে যেতে বলা হয়েছে কি না, প্রাথমিকভাবে তা নিশ্চিত নয়।

আজ সোমবার এক বিবৃতিতে ইসরায়েলি বাহিনী বলেছে, রাফার পূর্বাঞ্চলে বসবাস করা বেসামরিক মানুষদের নিকটস্থ সুনির্দিষ্ট ‘মানবিক এলাকায়’ চলে যেতে উৎসাহ দেওয়া হচ্ছে। তবে এ জন্য কোনো সময়সীমা বেঁধে দেওয়া হয়নি।

গাজায় ইসরায়েলি অভিযানের সাত মাস হতে চলেছে। এ সময়ের মধ্যে লাখো উদ্বাস্তু রাফায় আশ্রয় নিয়েছেন। যদিও ইসরায়েলের দাবি, হামাসের অগণিত যোদ্ধা এখন রাফায় রয়েছে। তাঁদের নির্মূল করতে শহরটিতে ব্যাপক অভিযান চালানো হবে।

গাজায় যুদ্ধবিরতি কার্যকরে ইসরায়েল ও হামাসের মধ্যে একটি চুক্তিতে পৌঁছাতে মিসরের কায়রোয় শান্তি আলোচনা চলছে। এর মধ্য রাফা খালি করার নির্দেশনায় চলমান শান্তি আলোচনা এবং গাজার ভবিষ্যৎ নিয়ে নতুন করে উদ্বেগের জন্ম দিয়েছে।

রাফায় আশ্রয় নেওয়া প্রায় ১২ লাখ মানুষের ওপর ইসরায়েলি সামরিক অভিযানের সম্ভাব্য প্রভাব নিয়ে সতর্ক করে দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস। তিনি বলেন, রাফায় ইসরায়েলি বাহিনী অনুপ্রবেশ করে হামলা চালালে সেখানে ‘রক্তগঙ্গা’ বয়ে যাবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।